adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাহিত্যে নোবেল পেলেন প্যাত্রিক মোদিয়ানো

প্যাত্রিক মোদিয়ানোডেস্ক রিপোর্ট : এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক প্যাত্রিক মোদিয়ানো। স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি ২০১৪ সালের নোবেল সাহিত্য পুরস্কারের জন্য প্যাত্রিক মোদিয়ানোর নাম ঘোষণা করেন।
পুরস্কারের ঘোষণায় নোবেল কমিটি বলেছে, স্মৃতিচারণমূলক সাহিত্যকর্মের মাধ্যমে মানব জীবনের সবচেয়ে অবিচলিত ভবিতব্যকে তুলে আনা এবং মানুষের নৈমিক্তিক জীবনে দখলি সত্ত্বার নানা দিক উন্মোচনের স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।
সুইডিশ একাডেমির সচিব পিটার ইংল্যান্ড বলেন, মোদিয়ানো ফ্রান্সে পরিচিত নাম হলেও বাইরে ততটা নন। তিনি ছোটদের বই, চলচ্চিত্রের স্ক্রিপ্ট লেখেন। তিনি মূলত ঔপন্যাসিক। তার লেখার থিম- স্মৃতি, পরিচয় ও সময়।
পিটার ইংল্যান্ড আরো বলেন দতার একটি বিখ্যাত উপন্যাস "হারানো মানুষ"। এটি একজন গোয়েন্দার গল্প- যিনি তার স্মৃতি হারিয়ে ফেলেন। পরে খুঁজতে থাকেন তিনি আসলে কে। ইতিহাসের সাহায্য নিয়ে তিনি অনুসন্ধান চালাতে থাকেন। অবশেষে খুঁজে পান আসলে তিনি কে।
প্যাত্রিক মোদিয়ানোর জন্ম ১৯৪৫ সালের ৩০ জুলাই। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার দুই মাস পর পশ্চিম প্যারিসের শহরতলিতে তার জন্ম হয়। উপন্যাস দহারানো মানুষদ -এর জন্য ১৯৭৮ সালে ফরাসি পুরস্কার প্রি গোঁকুর পান তিনি। তার বাবা ছিলেন ইতালিয়ান এবং মা বেলজিয়ান। পাঁরিতে বাস করলেও গণমাধ্যম থেকে দূরে থাকেন তিনি। তার সাক্ষাৎকার নেই বললেই চলে।
প্রথা অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে প্যাট্রিক মোদিয়ানোর হাতে পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১১ লাখ ডলার) তুলে দেওয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া