adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেপটাউনে ট্যাক্সি ধর্মঘটে সহিংসতা, ব্রিটিশ নাগরিকসহ নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ট্যাক্সি ধর্মঘটকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভে পাঁচজনের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। নিহতদের মধ্যে ৪০ বছর বয়সী একজন ব্রিটিশ নাগরিক রয়েছেন। আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের বিরুদ্ধে ধর্মঘটের ডেকেছিল ট্যাক্সি চালক ও মালিকরা। এতে এ হতাহতের ঘটনা ঘটে। খবর বিবিসি।

দক্ষিণ আফ্রিকার পুলিশ মন্ত্রণালয় জানিয়েছে, গত ৩ আগস্ট থেকে ধর্মঘট শুরু হওয়ার পর থেকে ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে বিক্ষোভে নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে দক্ষিণ আফ্রিকার পুলিশমন্ত্রী ভেকি সেল নিশ্চিত করেছেন। মঙ্গলবার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় সেল কেপটাউন সরকার এবং ট্যাক্সি অপারেটরদের মধ্যে সহযোগিতার আহ্বান জানান।

তিনি বলেন, ধর্মঘটে ক্ষতিগ্রস্তদের মধ্যে এমন শিশুও রয়েছে যারা আর স্কুলে যেতে পারছে না। তার ভাষায়, ‘মানুষকে অবশ্যই তাদের অহংকার বাদ দিতে হবে, ঐক্যবদ্ধ হয়ে এ সমস্যার সমাধান করতে হবে।’ পুলিশমন্ত্রী বলেন, নিহতদের মধ্যে ৪০ বছর বয়সী একজন ব্রিটিশ নাগরিকও রয়েছেন এবং তাকে গত বৃহস্পতিবার গুলি করে হত্যা করা হয়। বিক্ষোভে হত্যা এবং সহিংসতার তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন দেশটির এ মন্ত্রী।

ট্যাক্সি চালক ও মালিকরা জানিয়েছেন, ছোটখাটো অপরাধের জন্য তাদের যানবাহনকে জব্দ করছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। তারা দাবি করেছেন, অন্যরা একই কাজ করলেও শুধুমাত্র জরিমানার সম্মুখীন হয়েছে।

বিবিসি বলছে, কেপটাউনের মিনিবাস ট্যাক্সি অপারেটররাও হতাশা প্রকাশ করছেন যে, রাস্তায় চলাচলের উপযুক্ত নয় বলে দাবি করে সরকার তাদের ট্যাক্সিগুলোকে আটক করছে। এ পরিস্থিতিতে কেপটাউন সিটির হাতে আটক মিনিবাস ট্যাক্সিগুলোকে অবিলম্বে মুক্তি দিতে মঙ্গলবার নির্দেশ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পরিবহন মন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা। তিনি বলেছেন, শহর কর্তৃপক্ষের ব্যবহৃত আইনটি ‘ভুলভাবে কার্যকর এবং প্রয়োগ করা হয়েছে’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া