adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারা ভারতে নিষিদ্ধ হচ্ছে গরুর মাংস!

1305377541375আন্তর্জাতিক ডেস্ক : ভারতের হিন্দুত্ববাদী বিজেপি ক্ষমতাসীন হবার পর অনেকগুলো রাজ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ হওয়ার পর সেখানকার জাতীয় উদ্যানে বাঘ-সিংহদের এখন গরুর মাংসের পরিবর্তে মুরগির মাংস খাওয়ানো হচ্ছে। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমর্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ওই প্রতিবেদনের বলা হয়েছে, মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ে সংরক্ষিত বনাঞ্চল সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্কে বাঘ ও সিংহের খাওয়া হিসেবে এখন আর গরুর মাংসের পরিবর্তে মুরিগির মাংস দেওয়া হচ্ছে। আর ওই বনের ১৪টি চিতাবাঘ ও শকুনকেও মুরগীর মাংস দেয়া হচ্ছে। মুম্বাইয়ের অভিজাত রেস্তোরাঁগুলোতে 'বিফ স্টেক' বা ভাজা গরুমাংস পরিবেশন করা বন্ধ হয়ে গেছে।

ভারতে মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র রাজ্যে গরুর জবাই নিষিদ্ধ হবার পর স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলছেন , তার সরকার সারা দেশেই গরু জবাই এবং গোমাংস বিক্রি নিষিদ্ধ করতে চায়। এদেশে গোহত্যা কোনভাবেই মেনে নেয়া যায়না জৈন ধর্মাবলম্বীদের এক সমাবেশে বলেন রাজনাথ সিং। মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং বলছেন, তার মতো গোহত্যা খুনের সমতুল্য এবং এর শাস্তিও হওয়া উচিৎ একই। মুম্বাইতে একটি পশু জবাইখানার কর্মীরা এই নিষেধাজ্ঞার প্রতিবাদে ৩সপ্তাহ ধরে ধর্মঘট করছেন। গরুর মাংসের ওপর নিষেধাজ্ঞা আরোপিত হলেও ভারতে মহিষের মাংস এখনো এর আওতার বাইরে রয়েছে। কিন্তু ধর্মঘটের কারণে বাজারে মহিষের মাংসও আর পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া