adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঈদ জামাতে সুখ-সমৃদ্ধি কামনা

Eidনিজস্ব প্রতিবেদক : দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সোমবার (২৬ জুন) বাংলাদেশের মুসলমানরা উদযাপন করছে পবিত্র ঈদুল ফিতর। হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়েছে ঈদের প্রধান জামাত। যেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদসহ মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি এবং কূটনীতিকরা ছাড়াও বিশিষ্টজনদের সঙ্গে এক কাতারে নামাজ আদায় করেছেন সাধারণ মানুষ।
প্রধান এই ঈদ জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।
এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সোমবার সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও বেলা পৌনে ১১টায় পরপর ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। প্রথম ঈদ জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী নদভী।
একইভাবে দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান, তৃতীয় জামাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাশেম, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষন একাডেমির ধর্মীয় প্রশিক্ষক মাওলানা জাকির হোসেন এবং পঞ্চম ও শেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী হাফেজ মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ ইমামতি করেন।
প্রতিবারের মতো দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের শোলাকিয়ায়। মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ এই ঈদ জামাতে ইমামতি করেন। এছাড়া রাজধানীসহ সারাদেশে বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন লাখো লাখো মুসল্লি। বড়দের হাত ধরে ছোটরাও ঈদ জামাতে শরিক হয়েছে।
প্রতিটি ঈদ জামাত শেষে বাংলাদেশসহ মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। এরপর পরস্পরের সঙ্গে কোলাকোলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা জ্ঞাপন করেন মুসল্লিরা।
জাতীয় ঈদগাহে ঈদ নামাজ শেষে হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান বিশেষ মোনাজাত পরিচালনা করেন। এর আগে তিনি মুসল্লিদের উদ্দেশে বয়ানে যাকাত দেওয়ার বিষয়ে গুরুত্বরোপ করেন। এসময় তিনি ধনী-গরীব ভেদাভেদ, রাগ, ক্ষোভ ভুলে ঈদ উৎসব পালনের আহ্বান জানান।
বায়তুল মোকাররমসহ অন্যান্য ঈদগাহ ও মসজিদে অনুষ্ঠিত ঈদের জামাত শেষে মোনাজাতে ইমামরাও মহান আল্লাহর কাছে নিজেদের গুনাহ মাফ এবং আগামী দিনগুলো ঈমান আকিদা নিয়ে চলার আকুতি জানান। এসময় অনেককেই ধুকরে কাঁদতে দেখা গেছে। মুসল্লিদের মুখে মুখে ধ্বনিত হয় আল্লাহু আকবর ও আমিন আমিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া