adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশবাসির চোঁখ মিরপুরে

2016_03_05_20_13_40_jDmyZQtnTJMg2hkJdfLSKjyEv0thUl_originalক্রীড়া প্রতিবেদক : ২৮ ফেব্র“য়ারি আর ২ মার্চ শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের জয়ের পর দেশব্যাপী ক্রিকেট উম্মাদনা ছড়িয়ে পড়েছে। এবার ক্রিকেট প্রেমীরা চায় ভারতের বিরুদ্ধে এশিয়া কাপের শিরোপা জিততে। গ্র“প পর্বের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় যতোটা না আলোড়ন সৃষ্টি করেছে, তার চেয়ে বেশি আলোড়িত হয়েছে আগুনঝড়া মাসে পাকিস্তানের বিরুদ্ধে জয়টা। সেই থেকেই মূলত দেশব্যাপী চলছে ক্রিকেট উম্মাদনা। মিরপুর স্টেডিয়ামে ২৫ হাজার আসনের জন্য ১৬ কোটি বাংলাদেশি জায়গা চান। ভারত-বাংলাদেশ ফাইনাল ম্যাচ সরাসরি দেখার জন্য সবার যেনো একটি টিকিট চাই। টিকটি যে সোনার হরিণ, সে কথা মানতে রাজি নন ক্রিকেটপাগল দর্শকরা। যে কারণে গতকাল লঙ্কা কাণ্ড ঘটে গেলো মিরপুর ১০ নম্বরে ইউসিবি ব্যাংকের সামনে।  
এশিয়া কাপের ফাইনালে উঠেছে লাল-সবুজের দল, টি-২০ ফরমেটে বাংলাদেশের রেকর্ড কিন্তু ইতোমধ্যে হয়ে গেছে। আজ প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে জিতলে রেকর্ডটি আরো সমৃদ্ধ হবে। তবে ক্রিকেটে শেষ বলে কিছু নেই, এটা সর্বজন স্বীকৃত ক্রিকেটীয় উক্তি। দেশসেরা ক্রিকেটার মাশরাফি আর তামিম ইকবাল শিরোপা জয়ের কথা সরাসরি প্রকাশ করেননি। কিন্তু মাঠে তাদের যারা উৎসাহ যোগাবেন, সেই দর্শককুল উম্মখ হয়ে আছেন শিরোপার জন্য। ফেসবুক আর টুইটার ভরে গেছে বাংলাদেশ আর ভারত নিয়ে নানা মন্তব্য চালাচালিতে। 
তবে প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যোজন যোজন ফারাক তা যেনো সে কথা মানতে যেনো রাজি নয় ক্রিকেট ভক্তরা। শ্রীলঙ্কা আর পাকিস্তানের মতো ভারতকেও হারাতে চায় তারা। তবে মাঠে যারা খেলবে সেই মাশরাফিবাহিনী একবারও ভারতকে হারিয়ে শিরোপা জেতা কথার কথা বলেনি। তারা প্রতিপক্ষ ভারতে টি-২০ ক্রিকেটে সেরা দল বলেই অভিহিত করেছে। জয়ের জন্য যার পরনাই লড়াই করার কথাও জানিয়েছে। ৬ মার্চ রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় মিরপুর স্টেডিয়ামের সবুজ গালিচায় এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে স্বাগতিক বাংলাদেশ  ও ভারত পরস্পরের মোকাবিলা করবে। 
টি-২০ ইতিহাস বর্ণনা করলে বাংলাদেশকে বলতে হবে দুর্বল দল। র‌্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে অর্থাৎ ১১তম স্থানে ছিলো মাশরাফিরা। এবারের আসরে শ্রীলঙ্কার আর পাকিস্তানকে হারানোর পর আফগানদের টপকে দশম স্থানে পৌঁছেছে বাংলাদেশ। র‌্যাংকিং যাই হোক, এনিয়ে বাংলাদেশ ভাবছেন না, এমনকি ভারতও এই মুহূর্তে এশিয়া কাপে তাদের সমশক্তির দল মনে করছে বাংলাদেশকে। ভারত দলপতি মহেন্দ্র সিং ধোনি তো বলেই ফেলেছেন, বাংলাদেশ আর আগের অবস্থানে নেই। যেকোনো দলকেই তারা বলে কয়ে হারাতে পারে। ভারতের সঙ্গে বাংলাদেশের ফাইনাল হবে সেয়ানে সেয়ানে লড়াই, এ মন্তব্য করতে কার্পণ্য করেননি ধোনি। 
টাইগার দলপতি মাশরাফি বলেছেন, যারার সব বিভাগে ভালো খেলবে, তারা জিতবে। তিনি এও বলেছেন, আমাদের বাড়তি চাপ নেই। স্বাভাবিক খেলাই খেলবো। ভারতের বোলাররা যতোই শক্তিশালী হোক আমাদের বোলাররাও ভারতকে ছেড়ে কথা বলবে না। তিনি বলেন, ভারত টি-২০তে এক নম্বর দল। টেস্ট এবং ওয়ানডেতেও তারা ভালো মানের দল। টপ অর্ডারের তাদের ছয়জন ব্যাটসম্যান রয়েছে, যারা যেকোনো জায়গা থেকে ম্যাচ বের করে নিতে পারেন। তবে, আমাদের বোলাররা ছেড়ে কথা বলবে না। বাংলাদেশ দলের ওপেনার হার্ড হিটার তামিম ইকবাল বললেন, ভারতকে হারানো এতোটা সহজ নয়। আমারা অলরাউন্ড (ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং) পারফরমেন্স করতে পারলে ভারতে হারাতে পারবো। টাইগার সেনারা ভারতের বিরুদ্ধে সেরাটাই খেলবে বলে বিশ্বাস করেন।  
  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া