adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইনে পশুর হাট জমে উঠেছে

news_img (1)ডেস্ক রিপোর্ট : মুসলিম ধর্মের সবচেয়ে বড় ২ ধর্মীয় উৎসব হলো পবিত্র ঈদ। আর অল্প কিছুদিন পর ঈদুল আযহা। পশু কোরবানির মধ্যে দিয়ে এই ঈদটি পালিত হয়। ঈদকে ঘিরে শপিং মলগুলোতে বেচা-কেনার ধুম পড়ে যায়। গত কয়েক বছর ধরে শপিং মল এর পাশাপাশি অনলাইনেও বেচাবিক্রির ধুম পড়ে। এই কোরবানির ঈদকে সামনে রেখে অনলাইনে পশু বিক্রি শুরু হয়ে গেছে। কয়েক বছর ধরে বাংলাদেশে অনলাইনে কোরবানির গরু-ছাগল বিক্রির চল শুরু হয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকেও চলছে পশু কেনাবেচা। 

উল্লেখযোগ্য, জনপ্রিয় অনলাইন বিক্রয় ডটকম, এখানেই ডটকম ও এখনই ডটকমের মত প্রতিষ্ঠানগুলো অনলাইনে কোরবানির হাট বসিয়েছে। কোরবানির পশু বিক্রির জন্য খোলা হয়েছে ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক অ্যাকাউন্ট। যারা হাটের ভিড় পছন্দ করেন না, তাদের জন্য অনলাইনে কেনার সুযোগ।

ঈদের আগে পরিবারের কয়েকজন একসাথে মিলে পশুর হাটগুলো ঘুরে ঘুরে পছন্দের পশু কিনে আনা বহুদিনের রিতি বাংলাদেশের। এখন পরিবর্তন এসেছে তথ্য প্রযুক্তির প্রসারের বদৌলতে অন্যান্য ব্যবসার পাশাপাশি অনলাইনে কোরবানির পশু কেনার কয়েকটি সাইট চালু হয়েছে দেশে। 

ঢাকার মিরপুরের বাসিন্দার ব্যবসায়ী শাহারিয়ার কবির। দেশে ব্যবসা পরিচালনার পাশাপাশি দেশের বাহিরেও ব্যবসা করেন। বেশির ভাগ সময় কাটে ব্যবসা নিয়ে, থাকতে হয় ভীষণ ব্যস্ত। কোরবানির পশু কেনার বিষয় জানতে চাইলে তিনি জানান, পরিবারে তেমন কেউ নাই, একা গিয়ে হাট থেকে পশু কেনা বেশ কষ্টের হতো। তাই অনলাইন থেকে কোরবানির গরু কিনে ফেললাম। কোন রকম ঝামেলা ছাড়া পশুটি বাসায় পেয়ে গেছি।

শামীম চৌধুরী নামে এক চাকরিজীবি জানান, গত বছর দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান এখনই ডটকমের মাধ্যমে তিনি কোরবানির পশু কিনেছেন এবারও তিনি অনলাইনের মাধ্যমে পশু কিনবেন। 

বানানীর বাসিন্দার আনারুল হক জানায়, গরু হাট থেকে কিনতে গেলে দালালদের খপ্পরে পড়তে হয়, একেক জন একেক দাম বলে। অভিজ্ঞ ক্রেতা না হলে ঠকার সম্ভবনা বেশি। এ বছর নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ, যশোর, টাঙ্গাইল, গোপালগঞ্জ ও কুষ্টিয়ার কৃষকের গরু বিক্রি করা হচ্ছে অনলাইনে।

দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান এখনই ডটকমের সাইটটি কোরবানির পশুর বিক্রি উপল্েয সাজানো হয়েছে। সাইটটিতে গরুর হাট নামে একটি আলদা ক্যাটাগরি করা হয়েছে যেখানে রয়েছে দেশের বিভিন্ন খামারির প্রায় ৫৮টি গরু। আকার-আকৃতি ও ওজন ভেদে এগুলোর মূল্য সর্বনিম্ম ৩৭ হাজার টাকা থেকে শুরু হয়ে দেড় ল টাকা পর্যন্ত।

এখনই ডটকমের সহকারী মার্কেটিং ম্যানেজার মইনুল ইসলাম জানান, আমরা সরাসরি কৃষকের কাছ থেকে গরু নিয়ে এসেছি। মধ্যসত্বভোগী না থাকায় দামও খুবই সাশ্রয়ী। মূল্য এবং মান এর বিচারে এখনই ডটকম থেকে পশু কেনা সাশ্রয়ী ও নিরাপদ। এখানে দেশি গরু রাখা হয়েছে এবং ক্রেতাদের সুবিধার্থে পশুর ছবির পাশপাশি ভিডিও আপলোড করা হয়েছে। হোম ডেলিভারি সার্ভিস ক্রেতাকে পশু পরিবহন এর ঝামেলা থেকেও রেহাই দিবে। 

অনলাইন হাট আমারদেশ ই-শপ প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান, দেশে এবং দেশের বাইরে থেকে ঘরে বসেই ঈদুল আযহার জন্য গরু কেনার কাজটি অনলাইনে সেরে নেয়া যাবে। লেনদেনের সুবিধায় কিউক্যাশ গেটওয়ের অধীনে ভিসা ও মাস্টার কার্ডের মাধ্যমে পছন্দের পশুটির মূল্য পরিশোধ করা যাবে। আর বরাবরের মতো ঈদের ৫ দিন আগে থেকেই ক্রয়কৃত কোরবানির পশু বাসায় পৌঁছে দেয়ার ব্যবস্থা রয়েছে।

প্রতিষ্ঠানটির হাট ঘুরে দেখা যায়, বিভিন্ন জেলার তাঁজা মোটা গরু বিক্রি করছে। আকার-আকৃতি ও ওজন ভেদে এগুলোর মূল্য সর্বনিম্ম ১ ল ৫ হাজার টাকা থেকে শুরু হয়ে ১০ ল টাকা পর্যন্ত।

দেশের শীর্ষস্থানীয় অনলাইনে কেনাবেচার প্রতিষ্ঠান বিক্রয় ডটকমে পোষা প্রাণী থেকে শুরু করে সব ধরনের প্রাণীই মিলে এখানে। ঈদ উপল্েয বেশি প্রাধান্য পাচ্ছে গরু। বিজ্ঞাপনে ভরে গেছে সাইটটি। কোরবানির ঈদে বেশি পশু কেনাবেচার ধুম অনলাইনে সেটা বিক্রয় ডটকমে প্রবেশ করলেই বুঝা যায়। প্রায় ২১ হাজার পশুর বিজ্ঞাপন আছে সাইটটিতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া