adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপর্যয়ে ইসরাইল : আরো ১৬,০০০ রিজার্ভ সেনা তলব

গাজায় যাচ্ছে ইসরাইলি সেনা; চোখেমুখে আতঙ্কের ছাপ স্পষ্টআন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গিয়ে হামাসের হাতে ব্যাপকভাবে নাস্তানাবুদ হয়েছে ইসরাইলি সেনারা। ইহুদিবাদীদের নিয়ন্ত্রিত আন্তর্জাতিক গণমাধ্যমে তাদের হতাহতের প্রকৃত সংখ্যা প্রচার করা না হলেও কার্যত তারা ব্যাপক বিপর্যয়ের মুখে পড়েছে।
আর এ বিষয়টি ফুটে উঠেছে ইসরাইলের আরো ১৬,০০০ রিজার্ভ সেনা তলব দেখে। আজ (বৃহস্পতিবার) তেল আবিব ঘোষণা করেছে, গাজা উপত্যকায় অভিযান চালানোর জন্য অতিরিক্ত ১৬ হাজার রিজার্ভিস্টকে তলব করা হয়েছে। ইসরাইলি সেনা মুখপাত্র বলেছেন, এরইমধ্যে অভিযানে অংশ নেয়া সেনাদের বিশ্রাম দিতে এসব রিজার্ভিস্টকে ডাকা হয়েছে।
 
ইহুদিবাদী ইসরাইলের মন্ত্রিসভা গাজায় আগ্রাসন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার একদিন পর রিজার্ভ সেনা তলবের খবর দেয়া হলো। গত ২৪ দিনের যুদ্ধে হামাসের হামলায় অন্তত ১৩০ ইসরাইলি সেনা নিহত হয়েছে। তেল আবিব অবশ্য তার ৫৬ সেনা ও তিন বেসামরিক নাগরিকের নিহত হওয়ার কথা স্বীকার করেছে। নিজেকে 'অজেয়' হিসেবে দাবি করা ইসরাইলের জন্য এই ৫৬ সেনা নিহত হওয়াও বড় ধরনের বিপর্যয়। এদিকে, চলমান গাজা আগ্রাসনে অংশ নেয়া ইসরাইলি সেনাদের যেসব ছবি ও ভিডিও ফুটেজ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে, অভিযান চালাতে যাওয়ার আগে এসব সেনার চোখেমুখে প্রচণ্ড আতঙ্ক বিরাজ করে। হামাসের শাহাদাৎপিয়াসী যোদ্ধারা কখন টানেল দিয়ে মাটি ফুঁড়ে বেরিয়ে অতর্কিত হামলা করবে সে আশঙ্কায় সময় কাটে ইহুদিবাদী সেনাদের। 
গাজা সীমান্তে মোতায়েন সেনাদেরকে ট্যাংকের পাশে দাঁড়িয়ে উতকণ্ঠিত চিত্তে প্রার্থনা করতে দেখা গেছে। এ ছাড়া, অভিযান শেষ করে প্রাণ নিয়ে ফিরে যাওয়া ইসরাইলি সেনাদেরকে ফুরফুরে মেজাজে দেখা যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া