adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তা নিয়ে সুখবর নেই, সরকার তবুও আশাবাদী

TISTAডেস্ক রিপাের্ট : তিস্তা নিয়ে নতুন কোন সুখবর নেই। আসছে এপ্রিলে প্রধানমন্ত্রীর ভারত সফরে এ চুক্তিটি হওয়ার সম্ভাবনাও একেবারেই ক্ষীণ বলে মনে করছেন কূটনীতিকরা। তবুও বহুল প্রত্যাশিত তিস্তা চুক্তি নিয়ে আশাবাদী সরকার। প্রধানমন্ত্রীর আসন্ন দিল্লি সফরেই এ চুক্তি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রসচিব শহিদুল হক।
২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাতে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এই আশাবাদের কথা জানান তিনি। শহিদুল হক বলেন, নতুন নতুন ক্ষেত্রে কাজ করতে বাংলাদেশ-ভারত দুই পক্ষই সম্মত হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশকে জানিয়েছেন তারা শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চান।
এদিকে ভারতীয় দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই পররাষ্ট্র সচিব নিরাপত্তা ও তিস্তা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য, বিদ্যুৎ, জ্বলানি, শিপিং, রেলওয়ে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছেন।
কূটনৈতিক সূত্র জানায়, প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে ঢাকা সফরে এসে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে যে বৈঠকে করেছেন, সেখানে জয়শঙ্কর বলেছেন, প্রধানমন্ত্রীর দিল্লি সফরে তিস্তার পানি বন্টন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ চুক্তি করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাজ করছেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রীর ভারত সফরে দুই দেশের মধ্যে অন্তত ২০টি চুক্তি, সমঝোতা স্মারক ও সম্মতিপত্র সইয়ের জন্য চূড়ান্ত করা হয়। এসবের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার রূপরেখা, ভারত থেকে ঋণচুক্তিতে সমরাস্ত্র কেনাকাটা, মহাকাশ গবেষণা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, সীমান্ত হাটের বিষয় রয়েছে। প্রধানমন্ত্রীর দিল্লি সফরের প্রস্তুতির অংশ হিসেবে গত মাসে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে উপস্থিত বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতামতের পর প্রধানমন্ত্রীর সফরে অন্তত ২০টি চুক্তি, সমঝোতা স্মারক ও সম্মতিপত্র সইয়ের জন্য চূড়ান্ত করা হয়।
প্রসঙ্গত, বৃহস্পতিবার দুপুরে ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে এপ্রিলে রাষ্ট্রীয় সফরে ভারতে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরর আমন্ত্রণ পৌঁছে দেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। নরেন্দ্র মোমি প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ সালে বাংলাদেশে প্রথম সফরের পর শেখ হাসিনাকেও দ্বিপক্ষীয় সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এই সফর গত বছরের ডিসেম্বরে হওয়ার কথা থাকলেও তা ঝুলে গিয়েছিল। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের ঢাকা সফরের সময় চলতি ফেব্রুয়ারির প্রথমার্ধ্বে ওই সফরের ইঙ্গিত দেওয়া হলেও তা হয়নি। তবে এর মধ্যে গত অক্টোবরে ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা। তা দ্বিপক্ষীয় সফর ছিল না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া