adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ময়লা সরানোর দাবিতে র‌্যালি

DUSTBEANআন্তর্জাতিক ডেস্ক : রাজপথের মাঝেই সৃষ্টি হয়েছে ‘পাহাড়’। তবে এই পাহাড় দেখে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকার পরিবর্তে নাক চেপে ধরাতেই ব্যস্ত থাকেন পথচারীরা। কারণ, পাহাড়টি আবর্জনার!
লেবাননের রাজধানী বৈরুতের বেশিরভাগ রাজপথেরই এই অবস্থা। আবর্জনা না সরানোয় রাস্তার মাঝেই তা জমে ছোটখাট পাহাড়ে পরিণত হয়েছে। ময়লার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছে নগরবাসী। এরই প্রতিবাদে শনিবার বিক্ষোভে নেমেছে তারা।
দ্রুত ময়লা অপসারণের দাবিতে দেশটির সরকারি ভবন গ্র্যান্ড সেরিয়ালের সামনে জড়ো হচ্ছে নগরবাসী।
বৈরুত থেকে সব আবর্জনা সরিয়ে ফেলার ডেডলাইন ছিল ১৭ জুলাই। কিন্তু ভঙ্গুর রাজনীতির দেশটির সরকার ডেডলাইন অনুযায়ী আবর্জনা সরাতে ব্যর্থ হয়।
বৈরুতের আবর্জনাগুলো মূলত পর্বতময় নামেহ এলাকায় ফেলা হতো। সম্প্রতি ময়লা ফেলার জায়গা ভরাট হয়ে যাওযায় এ সঙ্কটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।
আবর্জনা পরিষ্কারের দায়িত্বে থাকা সুকলেন কোম্পানি জানায়, আবর্জনা ফেলার পর্যাপ্ত জায়গা না থাকায় রাজপথ থেকে এ স্তূপ সরানো যাচ্ছে না।
নামেহ এলাকার বাসিন্দারা জানান, ১৯৯৭ সাল থেকে সেখানে নিয়মিত আবর্জনা ফেলা হচ্ছে। আবর্জনায় ভর্তি ওই জায়গাতে এখন আর নতুন করে তা ফেলার স্থান নেই।
তবে বৈরুতবাসীদের অভিযোগ, সরকার বিষয়টি জানা সত্ত্বেও নির্দিষ্ট সময়ে তা সমাধানের উদ্যোগ নেয়নি। এ কারণেই ময়লার স্তূপ জমে গেছে।
এদিকে রাজধানীবাসীর দুর্ভোগ নিয়ে টিপ্পনী কাটছেন নামেহ’র অনেক বাসিন্দা। ২৮ বছর বয়সী ইউসুফ হালাবি বলেন, ‘বৈরুতে মাত্র চার-পাঁচ দিনের আবর্জনা জমেছে এতেই তাদের এ অবস্থা। আমরা ১৭ বছর ধরে লেবাননের আবর্জনার সঙ্গে বাস করছি।’
তিনি আরও বলেন, ‘আমরা ময়লার গ্যাসের ফলে জানালা খুলতে পারি না। আমি মন্ত্রীদের আমন্ত্রণ জানাচ্ছি, তারা এখানে আসুক এবং দেখি তারা তা সহ্য করতে পারে কি না।’ তথ্যসূত্র : আলজাজিরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া