adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০০০ জনের চাকরি গেলো এক ঘণ্টায়

duডেস্ক রিপোর্ট : উপরের নির্দেশ, মানতেই হবে! তাই দেরি না করে মাত্র এক ঘণ্টার মধ্যে কাজ খতম।  কী এমন নির্দেশ যা এত দ্রুত সময়ের মধ্যে পালন করতে হলো? বিনা নোটিশে এতোগুলো মানুষের রুটি-রুজিতে হস্তক্ষেপ কোনোভাবেই মানবিক নয়। কিন্তু এ অমানবিক কাজটাই করা হয়েছে এক ঘণ্টার নোটিশে।
ডাচ বাংলা ব্যাংকের (ডিবিবিএল) চুক্তিভিত্তিক কর্মচারীদের এভাবেই চাকরি থেকে সরানো হয়েছে। মাত্র এক ঘণ্টায় সারাদেশের ১৩৭টি শাখার নতুন পুরাতন (২ থেকে ৪ বছর ছিলেন এমন) প্রায় ২ হাজার চুক্তিভিত্তিক কর্মচারীকে বাধ্যতামূলক সরিয়ে দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। তবে ই-জোন নামের অন্য প্রতিষ্ঠানে এদের স্থানান্তর করা হয়েছে বলে ব্যাংকটির পক্ষ থেকে বলা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টার মধ্যে কাজ শেষ করার এমনই এক গোপনীয় নির্দেশ ছিল শাখা ব্যবস্থাপকদের ওপর।
ভুক্তভোগীরা জানায়, কর্তৃপক্ষ জরুরি নোটিশে সকালে তাড়াহুড়ো করে এ কাজটি করিয়ে নেয়।
জানা গেছে, ডাচ বাংলা ব্যাংক থেকে এসব কর্মচারীদের তৃতীয় পক্ষ ‘ই জোন’ নামের প্রতিষ্ঠানে হস্তান্তর করা হয়েছে। প্রতিষ্ঠানটির চুক্তিপত্রে দেখা গেছে, ডিবিবিএল থেকে চাকরি হারানো কর্মচারীরা আগের তুলনায় ৬ হাজার টাকা কম বেতন পাবেন। একজন অ্যাসিস্ট্যান্ট রিলেশনশিপ অফিসারের মোট বেতন ৪ হাজার টাকা। তবে কেউ যদি নির্ধারিত টার্গেট পূরণ করতে পারে তবে তার বেতনে যুক্ত হবে আরও ৬ হাজার টাকা। এ হিসাবে বেতন দাঁড়াবে ১০ হাজার টাকা।
অন্যদিকে ডাচ বাংলায় এ কর্মচারীরা পেতেন গ্রস বেতন পেতেন ১০ হাজার টাকা। যেখানে বেসিক ৭ হাজার, বাড়ি ভাড়া ১ হাজার, সম্মানী ভাতা ১ হাজার এবং মোবাইল বিল ১ হাজার টাকা। এছাড়া প্রতিবছর উতসব ভাতা পেতেন তারা। আবার টার্গেট পয়েন্ট (প্রতি অ্যাকাউন্টে অনাদায়ি ৫ হাজার টাকা এবং নতুন অ্যাকাউন্ট খুললে) পূরণ করতে পারলে মাস শেষে প্রতি পয়েন্টের বিনিময়ে পেতেন ১০০ টাকা।
ব্যাংক চুক্তিপত্রে থেকে জানা গেছে, এই কর্মচারীদের চুক্তির মেয়াদ নির্ধারণ করা ছিল তিন বছর। যদি কোনো কারণে এ চুক্তির সময় কমে বা বাড়ে তাহলে দুইপক্ষের মধ্যে নতুন করে লিখিত চুক্তির মাধ্যদিয়ে তা হবে। অথচ প্রায় দুই হাজার লোকের এক সঙ্গে চাকরি চলে গেছে বিনা নোটিশে। আর এ ক্ষেত্রে জোরপূর্বক অব্যাহতি পত্রে স্বাক্ষর করানো হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
তবে কেউ যদি তিন থেকে চার মাস একটানা টার্গেট পূরণ করতে ব্যর্থ হয়, তাহলে স্বাভাবিকভাবেই তার চাকরি চলে যাবে বলে ডিবিএলের চুক্তিপত্রে বলা আছে।
বিষয় সম্পর্কে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক কেএম তাবরেজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘দেখুন আমি অনেক ব্যস্ত আছি। আমি আপনাকে সময় দিতে পারছি না। আপনার যে বিষয়ে জানার দরকার তা অফিসে যোগযোগ করুন।’ পরে ডাচ বাংলা ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা এইচএম সগীর আহমেদের সঙ্গে কথা বলে চুক্তিভিত্তিকদের অব্যাহতির সত্যতা নিশ্চিত হওয়া গেছে।
সগীর আহমেদ বলেন, ‘আমাদের সঙ্গে এরকমই চুক্তি রয়েছে। আমরা চাইলে এদেরকে যখন তখন সরিয়ে দিতে পারবো।’ ব্যাংকের সঙ্গে চুক্তিভিত্তিক কর্মকর্তাদের কী ধরনের চুক্তিনামা ছিল তা জানতে চাইলে তিনি বলেন, ‘এটি আমাদের অভ্যন্তরীণ বিষয়। বিষয়টি জানাতে চাচ্ছি না।’
এটি হঠাত কোনো ঘটনা নয় দাবি করে তিনি বলেন, ‘এটা হঠাত কোনো ঘটনা নয়। আগে থেকে তাদেরকে অনেকবার বলা হয়েছে।’ তবে সর্বশেষ কবে তাদেরকে ব্যাংক নোটিশ দিয়েছে এ বিষয়ে তিনি কিছু জানেন না।
ই-জোনের সঙ্গে চুক্তিতে যা আছে –
তিনি আরো বলেন, ‘ওদের কাজের মূল্যায়ন করা হয় পয়েন্টের ভিত্তিতে। তাদের পয়েন্ট ভালো ছিল না। তাই বাদ দেয়া হয়েছে। কিছুদিন আগেই এমন অনেকের চাকরি স্থায়ী করা হয়েছে। এছাড়া প্রতি বছর কন্ট্রাকচ্যুয়ালদের থেকে ১০ শতাংশকে চাকরিতে স্থায়ী করা হয়।’
এদিকে মঙ্গলবার ‘চাকরি হারাচ্ছেন ডাচ বাংলার কন্ট্রাকচুয়ালরা’ শিরোনামে সংবাদ প্রকাশের পর বিভিন্ন শাখার ব্যবস্থাপকরা কর্মচারীদের অনেককে হুমকি ধামকি দিচ্ছেন বলে খবর পাওয়া গেছে। বামে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া