adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘যুক্তরাজ্য সুষ্ঠু নির্বাচন দেখতে চায় বাংলাদেশে’

kনিজস্ব প্রতিবেদক : বিএনপির সঙ্গে বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিক অঞ্চল বিষয়ক মন্ত্রী অলোক শর্মা জানিয়েছেন যুক্তরাজ্য, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন ও প্রতিনিধিত্বশীল সরকার ব্যবস্থা দেখতে চায়। বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমনটাই জানিয়েছেন।

রাজধানীর গুলশানে-২ এ অবস্থিত বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ৪ মার্চ শনিবার বিকেলে ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা, খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল জানান, ‘যুক্তরাজ্য বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন ও প্রতিনিধিত্বশীল সরকার ব্যবস্থা দেখতে চায় বলে জানিয়েছেন ব্রিটিশ মন্ত্রী। পাশাপাশি তার সঙ্গে বৈঠকে দেশের শিক্ষা, ব্যবসা বাণিজ্যসহ দুই দেশের সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা বিএনপির পক্ষ থেকে বলেছি যে, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সর্ম্পক আরো উন্নতির দিকে নিয়ে যেতে চাই। আমাদের বাণিজ্য-অর্থনীতিসহ অন্যান্য বিষয়গুলোতে যুক্তরাজ্যের অবদান দেখতে চাই। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে যুক্তরাজ্যের কার্যকর ভূমিকা ধরে রাখতে বলেছি। ভিসা সংক্রান্ত জটিলতা কমানোর জন্যও আমরা আলাপ করেছি। যুক্তরাজ্যের ভিসা এখন দিল্লী থেকে সংগ্রহ করতে হয়। এতে আমাদের শিক্ষার্থীরাসহ ব্যবসা-বাণিজ্যের জন্য যারা যাওয়া-আসা করেন তাদের অনেক অসুবিধায় পড়তে হয়। তারা এ ব্যাপারে গুরুত্ব দেবেন বলে জানিয়েছেন।’

অলোক শর্মা তিন দিনের সফরে গত বৃহস্পতিবার বাংলাদেশে এসেছেন। ব্রিটিশ সরকারের মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর বাংলাদেশে তার এটি প্রথম সফর।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট ও ২৭ ফেব্রুয়ারি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের সঙ্গে বৈঠক করেন বেগম খালেদা জিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া