adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাশ ঘুরছে রিক্সায় চড়ে!

7f479eeaf88a3abefdaf76743e5f44f7-IMG_20140928_101549ডেস্ক রিপোর্ট : যে মানুষটি ব্যস্ততম রাজধানীর এ প্রান্ত থেকে ও প্রান্ত  রিকশায় চড়ে দাপিয়ে বেড়িয়েছেন। অথচ সেই জলজ্যান্ত মানুষটি আজ লাশ হয়ে রিকশায়! যে রিকশায় নিজে লাফ-ঝাঁপ দিয়ে চড়েছেন সেই রিকশায়ই তাকে সাদা কাপড় পেঁচিয়ে বাঁধা হলো বাঁশে। দুনিয়া কতো যে নিষ্ঠুর হয়তো সে মারা যাওয়া পর বুঝতে পারল। তাই কবি জীবনানন্দ দাশ তার  কবিতায় বলেছিলেন ‘লাশের আবার জাত কী বলেন? যার শেষ ঠিকানা কবর আছে, সে কবরে যাবে৷ যার ঠিকানা শ্মশান, তার গতি সেখানে৷’ রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন সংলগ্ন টিটিপাড়া রেললাইনে শনিবার ট্রেনে কাটা অজ্ঞাত পরিচয় ষাটোর্ধ্ব এক ব্যক্তির মৃত্যু হয়। দুর্ভাগ্য তার, মৃত্যুর পরও খানিক শান্তি মেলেনি, মেলেনি এতটুকুন সম্মানও।
দেখলে মনে হবে সাদা কাপড় মুড়িয়ে রিকশায় বসে আছেন জীবিত কেউ। কিন্তু তার ওপর আগাগোড়া সাদা কাপড়ে মোড়ানো। জীবিত নয় বাঁশের সঙ্গে বাঁধা বস্তায় ভরা দেহটি, বাঁশের দুই প্রান্ত রিকশার সঙ্গে বাঁধা। তবে রিকশার দুই প্রান্তে মরদেহটি বাঁশের সঙ্গে বাঁধা দেখেই খটকা লাগে। রোববার সকালে ঢাকা মেডিকেল কলেজ মর্গ এলাকায় এমন দৃশ্য দেখা যায়। শুরুতে উতসুক মানুষ ভিড় করলেও ঘটনা শুনে আঁতকে ওঠেন সবাই। কাপড়ের নিচের অংশে (পায়ের দিকে) ছোপ ছোপ কালচে রক্তের দাগ। এভাবেই রিকশায় বেঁধে একটি মৃতদেহ কমলাপুরের রেলওয়ে থানা থেকে আজ রোববার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নিয়ে আসা হয়। রিকশা চালিয়ে লাশটি মর্গে নিয়ে আসেন রেলওয়ে পুলিশের অস্থায়ী ডোম বিহারি।

১১ সেপ্টেম্বর রাজধানীর কারওয়ান বাজার মাছের আড়তসংলগ্ন রেললাইনে দুই ট্রেনের মাঝে পড়ে পাঁচজন নিহত হন। এরপর বস্তায় ভরে বাঁশ বেঁধে নিহত একজনের লাশ বহনের ছবি পরের দিন প্রথম আলোতে ছাপা হয়। ছবির ক্যাপশন ছিল ‘জীবনের প্রয়োজনে যিনি ছুটছিলেন দিনরাত, মৃত্যুর পর তাঁর মরদেহ চরম অমর্যাদায় বস্তায় ভরে ছুটছেন রেল পুলিশের ভাড়া করা বাহকেরা। রেলপথে প্রাণ হারানো মানুষের মরদেহ সরিয়ে নেওয়ার সম্মানজনক কোনো রীতি কি রেল কর্তৃপক্ষের নেই?’ এরপর আজও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল।
লাশ বহনের এই প্রক্রিয়া নিয়ে জানতে চাইলে পুলিশের রেলওয়ে রেঞ্জের উপমহাপরিদর্শক কামরুল আহসান বলেন, ‘বিষয়টা আমি শুনেছি। এভাবে বাঁশ দিয়ে বেঁধে রিকশায় বসিয়ে লাশ বহন করা ঠিক হয়নি। মৃত ব্যক্তিকে যথাযথ সম্মান দিয়ে লাশ বহন করা নিয়ম। সারা দেশে সাধারণত ভ্যানগাড়িতে করে লাশ বহন করা হয়। আমরা খোঁজ নিয়ে দেখছি কী কারণে এভাবে রিকশায় বসিয়ে লাশ বহন করতে হলো। এর জন্য ডোম না সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা দায়ী তা-ও দেখা হচ্ছে।’
ওই লাশটি উদ্ধারকারী রেল পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) জাহিদুল ইসলাম জানান, গত শনিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে টিটিপাড়া রেললাইন এলাকায় নারায়ণগঞ্জগামী একটি ট্রেনের ধাক্কায় লাইনে পড়ে আনুমানিক ৬০ বছর বয়সী ওই ব্যক্তি নিহত হন। লাইনের ওপর পড়ে ওই ব্যক্তির ডান হাত বিচ্ছিন্ন হয়ে যায়। সেখানেই তাঁর মৃত্যু হয়। এরপর সন্ধ্যা ছয়টার দিকে রেল পুলিশ লাশ উদ্ধার করে প্রথমে কমলাপুরে জিআরপি থানায় নিয়ে যায়। এরপর আজ সকালে লাশ মর্গে পাঠানো হয়। সন্ধ্যা পর্যন্ত ওই ব্যক্তির পরিচয় মেলেনি। তাঁর পরনে ছিল চেক লুঙ্গি ও সবুজ শার্ট।
এএসআই জাহিদুল বলেন, ‘সাধারণত ডোমের দায়িত্বে লাশ পাঠানো হয়। লাশ পরিবহনের জন্য ডোমকে তিনবার ভ্যান কিনে দেওয়া হলেও সেগুলো চুরি হয়ে গেছে। পরে সেই ডোম না বুঝেই লাশ রিকশায় করে মর্গে নিয়ে যান। এভাবে লাশ বহন অবশ্যই অন্যায় হয়েছে, আমি স্বীকার করছি আমার দোষ হয়েছে। তবে এ রকম আর হবে না। ওসি স্যার ভ্যানের অর্ডার দিয়েছেন, কালকেই চলে আসবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া