adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন রেলের নতুন ভাড়া

XwdGeBQhSuL0ডেস্ক রিপোর্ট : পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার থেকে কার্যকর হয়েছে রেলের বর্ধিত ভাড়া। এখন থেকে ট্রেনের যাত্রীদের ৭ থেকে ৯ শতাংশ বেশি ভাড়া গুনতে হবে।

একই হারে বেড়েছে রেলপথে কনটেইনার পরিবহন ভাড়াও। পাশাপাশি রেলে ভ্রমণের ন্যূনতম ভাড়াও বাড়ানো হয়েছে।

২০ বছর পর সর্বশেষ ২০১২ সালে বাড়ানো হয় রেলের ভাড়া।

নতুন করে ভাড়া বাড়ানোর পরপর রেলসচিব ফিরোজ সালাহউদ্দিন জানিয়েছেন, যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন স্টেশনে ভাড়ার তালিকা টানিয়ে দেয়া হয়েছে।

নতুন হার অনুযায়ী, ঢাকা-চট্টগ্রাম রুটে: 
শোভন শ্রেণির ভাড়া ২৬৫ থেকে বেড়ে হবে ২৮৫ টাকা, শোভন চেয়ার ৩২০ থেকে ৩৪৫, এসি চেয়ার ৬১০ থেকে ৬৫৬, এসি সিট ৭৩১ থেকে ৭৮৮ ও এসি বার্থ ১ হাজার ৯৩ থেকে ১ হাজার ১৮৯ টাকা হবে।

ঢাকা-খুলনা রুটে:
শোভন শ্রেণির ভাড়া ৩৯০ থেকে বেড়ে হবে ৪২০ টাকা, শোভন চেয়ার ৪৬৫ থেকে ৫০৫, এসি চেয়ার ৮৯১ থেকে ৯৬১, এসি সিট ১ হাজার ৭০ থেকে ১ হাজার ১৫৬ ও এসি বার্থ ১ হাজার ৫৯৯ থেকে বেড়ে হবে ১ হাজার ৭৩১ টাকা।

ঢাকা-সিলেট রুটে:
শোভন শ্রেণির ভাড়া হবে ২৬৫ টাকা, শোভন চেয়ার ৩২০, এসি চেয়ার ৬১০, এসি সিট ৭৩৬ ও এসি বার্থ ১ হাজার ৯৯ টাকা। ঢাকা-রাজশাহী রুটে উল্লিখিত শ্রেণিগুলোর ভাড়া হবে যথাক্রমে ২৮৫, ৩৪০, ৬৫৬, ৭৮২ ও ১ হাজার ৬৮ টাকা। অন্যান্য রুটেও প্রায় একই হারে ভাড়া বাড়ছে।

এদিকে চট্টগ্রাম থেকে ঢাকা আইসিডি পর্যন্ত ওজন ও দৈর্ঘ্যভেদে বিভিন্ন ধরনের কনটেইনার পরিবহন ভাড়া আগে ছিলো ৯ হাজার থেকে ২১ হাজার টাকা। এখন তা বেড়ে হয়েছে ৯ হাজার ৭০০ থেকে ২২ হাজার ৬০০ টাকা।

ঢাকা থেকে চট্টগ্রামের আইসিডি পর্যন্ত ফিরতি পথের কনটেইনার পরিবহন ভাড়াও বাড়ানো হয়েছে। এছাড়াও ট্রেনের প্রতিটি শ্রেণিতে ন্যূনতম ভাড়া ৫-১০ টাকা হারে বাড়ানো হয়েছে। 

রেলের ভাড়া বাড়ানোর ঘোষণার পর  রেলমন্ত্রী মজিবুল হক জানান, খুব অল্প পরিমাণে ভাড়া বৃদ্ধি পাবে। রেলওয়ের লোকসান কমিয়ে আনতে এই পদক্ষেপ। তাছাড়া সেবার মানও বাড়ানোর চেষ্টা করা হবে এর মাধ্যমে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া