adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিল্লা বিয়েতে রাজি না হওয়ায় বগুড়ায় দম্পতি সমাজচ্যুত

untitled-43_85893ডেস্ক রিপোর্ট : শাজাহানপুরে আবারও ফতোয়াবাজির ঘটনা ঘটেছে। হিল্লা বিয়েতে রাজি না হওয়ায় এবার উপজেলার মাদলা ইউনিয়নের চাঁচাইতারা কারিগরপাড়ার বাসিন্দা লাল মিয়া ও তার স্ত্রী শিরিন বেগমকে ‘সমাজচ্যুত’ ঘোষণা করা হয়েছে। গত শুক্রবার জুমার নামাজ শেষে গ্রাম্য মাতবররা তাদের সমাজচ্যুত ঘোষণা করে।
মাতবরদের ফতোয়াবাজির কারণে পাড়া-প্রতিবেশীরা ওই দম্পতিকে এড়িয়ে চলতে শুরু করেছেন। এমনকি ফতোয়াবাজদের কঠোর নিষেধাজ্ঞার কারণে ওই দম্পতির পাঁচ বছর বয়সী একমাত্র কন্যাশিশুর গৃহশিক্ষকের কাছে পড়ালেখাও বন্ধ হয়ে গেছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে অসহায় ওই পরিবারের পক্ষ থেকে বেসরকারি সংস্থা ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কেন্দ্রে লিখিত আবেদন জানানো হয়েছে। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ব্র্যাকের পক্ষ থেকে পরিবারটিকে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর ১৩ সেপ্টেম্বর শনিবার লিখিতভাবে আবেদন জানানো হয়েছে।
জানা গেছে, শাজাহানপুরে ফতোয়াবাজি নতুন কোনো ঘটনা নয়। একই কারণে গত বছরের ২৫ জুন গ্রাম্য মাতবররা উপজেলার চকজোড়া গ্রামে আকতার হোসেন ও তার স্ত্রী ঝর্ণা বেগমসহ একই পরিবারের ৮ জনকে ‘সমাজচ্যুত’ করে। তারও আগে আরও ওই গ্রামে কয়েকটি পরিবারকে একই কায়দায় একঘরে করে রাখা হয়। এমনকি মাতবরদের নির্দেশ না মানার কারণে অনেকের জমিতে চাষাবাদও বন্ধ করে দেওয়া হয়। এ নিয়ে সে সময় সচিত্র প্রতিবেদন প্রকাশের পর ফতোয়াবাজদের বিরুদ্ধে মামলা হয় এবং তাদের কয়েকজনকে আটকও করা হয়েছিল।
খোঁজ নিয়ে জানা গেছে, মাঝিড়া ইউনিয়নের খরনা গ্রামের গ্রাম পুলিশ শাজাহান আলীর কন্যা শিরিন বেগমের সঙ্গে প্রায় ১০ বছর আগে চাঁচাইতারা করিগরপাড়া গ্রামের আলাউদ্দিনের ছেলে লাল মিয়ার বিয়ে হয়। লাল মিয়া পেশায় একজন ট্রাকচালক। লামিয়া নামে তাদের পাঁচ বছর বয়সী এক কন্যা রয়েছে। শিরিন বেগম জানান, ২০-২৫ দিন আগে রাত আনুমানিক ৮টার দিকে পারিবারিক বিষয় নিয়ে তার সঙ্গে স্বামী লাল মিয়ার মধ্যে ঝগড়া হয়। তারই এক পর্যায়ে লাল মিয়া তাকে রাগের মাথায় তিন তালাক বলেন। এ সময় তাদের বাড়ির বারান্দায় কয়েকজন প্রতিবেশীও উপস্থিত ছিলেন। তালাকের বিষয়টি ওই প্রতিবেশীদের মাধ্যমে পরে গ্রামে জানাজানি হয়।
তবে মাতবরদের একজন মো. পাশা ফতোয়াবাজির কথা অস্বীকার করেছেন। বগুড়ার বাইরে অবস্থানরত পাশার সঙ্গে শনিবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, লাল মিয়া-শিরিন বেগম দম্পতিকে একঘরে করে রাখার কোনো নির্দেশ কেউ দেয়নি। তবে গ্রামের লোকজনের কথা না শোনার কারণে তাদের কাছ থেকে মসজিদের চাঁদা আদায় বন্ধ রাখা হয়েছে।
ব্র্যাকের শাজাহানপুর শাখার মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির সংগঠক লিপি খাতুন জানান, অভিযোগ পাওয়ার তারাও গ্রাম্য মাতবরদের সঙ্গে একাধিকবার কথা বলেছেন। তিনি বলেন, মাতবররা ফতোয়াবাজির কথা অস্বীকার করলেও লাল মিয়া এবং শিরিন বেগমকে যে তাদের নির্দেশেই একঘরে করে রাখা হয়েছে তার প্রমাণ পাওয়া গেছে। তাই অসহায় ওই পরিবারটিকে উদ্ধারের জন্য ইউএনও বরাবর আবেদন জানানো হয়েছে।
শাহাজানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুবায়েত খান সাংবাদিকদের জানিয়েছেন, ফতোয়াবাজির বিষয়ে লিখিত কোনো অভিযোগ তার কাছে এখনও আসেনি। তবে ব্র্যাকের পক্ষ থেকে তাদের একজন কর্মী তাকে ফোন করে ঘটনাটি জানিয়েছেন। বিষয়টি তদন্ত করে দেখা হবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া