adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চে হতে পারে জাতীয় সংসদের আগাম নির্বাচন!

নাশরাত আর্শিয়ানা চৌধুরী : আগাম জাতীয় সংসদ নির্বাচনের চিন্তাভাবনা করছে সরকার। নির্বাচন কেমন করে হবে এনিয়ে কৌশল ঠিক করা হচ্ছে বলেও সরকার সংশ্লিষ্ট অনেকে মনে করছেন। বর্তমানে সরকার ও আওয়ামী লীগের জনপ্রিয়তা বৃদ্ধি ও জয়ী হওয়ার সুযোগ রয়েছে মনে করেই আগাম নির্বাচনের চিন্তাভাবনা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে মার্চ থেকে নভেম্বরের মধ্যে নির্বাচনটি হতে পারে। তবে এটি নির্ভর করবে দেশের সার্বিক পরিস্থিতি কতটুকু স্বাভাবিক থাকবে তার ওপর। 

সূত্র জানায়, মার্চের মধ্যেই অনুষ্ঠিত হতে পারে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই আগাম নির্বাচনের জন্য ভেতরে ভেতরে ইতোমধ্যে ব্যাপক প্র¯‘তিও শুরু হয়েছে। এই নির্বাচনে কারা কারা সরকারি দলের ও জোটের প্রার্থী হবেন তাও সরকারি দল ঠিক করছেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রীই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছেন। মার্চে নির্বাচন করার মতো পরিবেশ কোনো কারণে অনুকূলে না থাকলে সরকার নির্বাচনের সময় পিছিয়ে নভেম্বর পর্যন্ত সময় নিতে পারে।
সূত্র জানায়, এই নির্বাচনে বিএনপি বাইরে থাকছে না। সরকারের লক্ষ্য যে কোনোভাবেই হোকÑ বিএনপিকে নির্বাচনে নেয়া। এই জন্য নির্বাচনকালীন সরকারও গঠন করা হবে। ওই সরকারের বিএনপি থেকে মন্ত্রী করা হবে। তাদের দেয়া হবে গুরুত্বপূর্ণ সব মন্ত্রণালয়। সরকারদলীয় জোট, বিরোধী দল, বিএনপিসহ অন্যসব দলের সমন্বয়ে একটি সর্ব দলীয় সরকার গঠন করা হবে। ওই সরকারের প্রধান হবেন শেখ হাসিনা। তার অধিনেই নির্বাচন হবে। নির্বাচন করার জন্য সংবিধানে কোনো পরিবর্তন হবে না। আগের সংবিধান মতে সরকারের প্রধান শেখ হাসিনা থাকবেন এবং তার ক্ষমতা কারো হাতে ন্যস্ত করবেন না। সংবিধানে প্রধানমন্ত্রীর ক্ষমতা অন্য কারো হাতে ন্যস্ত করার বিধান না থাকার কারণে তিনি তা করবেন না। এবং বিএনপির দাবি অনুযায়ী এই বিধানে কোনো সংশোধনীও আনবেন না।

সূত্র জানায়, বিএনপি যদি শেখ হাসিনার অধিনে আগাম নির্বাচনে অংশ না নেয় তাহলে বিএনপির একাংশ নিয়ে হলেও নির্বাচন হবে। ওই নির্বাচনে বেগম খালেদা জিয়া ও তারেক রহমান এ দুজন বাদ থাকতে পারেন। কারণ সরকারের পরিকল্পনা রয়েছে ওই দুজনকে আদালতের মাধ্যমে মামলায় শাস্তি নিশ্চিত করে নির্বাচনে অযোগ্য করা। আর তারা অযোগ্য হলেই বিএনপির মূল অংশ শেখ হাসিনার অধিনে নির্বাচনে যেতে চাইবে না। তারা না গেলেও বিএনপির একটি অংশ চায় নির্বাচনে যেতে। তারা এর আগেরও নির্বাচনে যেতে চেয়েছে। কিš‘ শেষ পর্যন্ত যেতে দেয়া হয়নি। এবারও তা আর বাইরে থাকবে না। ইতোমধ্যে বিএনপির ভেতরের একটি অংশ শেখ হাসিনার অধিনে আগাম নির্বাচন হলে যেতে রাজি রয়েছে বলে সরকারের কাছে খবর রয়েছে। সরকার সেই অনুযায়ী পরিকল্পনাও করছেন। সরকারের লক্ষ্য হ”েছ সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন করা। আন্তর্জাতিক মহলের কাছে বিশ্বাসযোগ্য একটি নির্বাচন করা। 
সূত্র জানায়, বিএনপি নির্দলীয় সরকারের অধিনে নির্বাচনের দাবিতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। এ মুহূর্তে তারা ডিসেম্বরের মধ্যে নির্বাচন করার কথা সরকারকে বললেও তাদের প্রস্তুতি নেই। তবে সরকার কৌশল করেই বিএনপির দাবি অনুযায়ী ডিসেম্বর থেকে মার্চের মধ্যেই নির্বাচন করতে চাইছে। নির্বাচন করার জন্য তিন মাস সময় দেবে নির্বাচন কমিশনকে। 
সরকারের নীতিনির্ধারক পর্যায়ের একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, বিএনপিকেই নিয়েই আগাম নির্বাচন করার পরিকল্পনা করছে সরকার। নির্বাচন ছাড়া বর্তমান সরকারের ১৫৪ আসনে এমপিরা নির্বাচিত হয়েছেন। এই নিয়ে দেশ-বিদেশে ও জনগণের মধ্যেও এ নির্বাচন নিয়ে নানা প্রতিক্রিয়া রয়েছে। এই নির্বাচনকে কোনোভাবেই মেনে নেননি প্রভাবশালী আন্তর্জাতিক শক্তিগুলো। এই অবস্থায় সরকারের ওপর চাপ রয়েছে। সরকার আগাম নির্বাচন করার আশ্বাস দিয়েই তাদের ম্যানেজ করে রেখেছে।
এদিকে সূত্র জানায়, সরকারের তিনজন প্রভাবশালী মন্ত্রী এই সরকারকে আগামী ২০১৯ সাল পর্যন্ত টেনে নেয়ার জন্য পরামর্শ দিলেও এবং মেয়াদ পূরণের পর নির্বাচনের কথা বললেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই ধরনের কোনো সিদ্ধান্ত নিচ্ছেন না। তিনি আগাম নির্বাচনের কথা ভাবছেন। সেই জন্য প্রস্তুতিও নিচ্ছেন। 

বিএনপির সূত্র জানায়, ডিসেম্বরের মধ্যেই সরকার পতনের লক্ষ্যে আন্দোলনের জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বিএনপি। সরকারও আন্দোলন ঠেকানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। বিএনপি ও আওয়ামী লীগ এই দুই দলের আন্দোলন নিয়ে ব্যাপক প্র¯‘তি চলছে। বিএনপি যে কোনোভাবেই হোক আন্দোলন সফল করতে চাইছে। আর সরকার ও আওয়ামী লীগ যে কোনো মূল্যে আন্দোলন ব্যর্থ করে দিয়ে ক্ষমতায় থেকে নির্বাচন করে আবার ক্ষমতাসীন হতে চাইছেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ইচ্ছে সরকার রাজপথে নামতে না দিলে তারা আইন অমান্য করেই মাঠে নামবে। কোনো বাঁধাই তাদের দমাতে পারবে না। হাইকমান্ড থেকেও সেই ধরনের নির্দেশনা দেয়া হয়েছে গুরুত্বপূর্ণ নেতাদের। তাদের বলা হয়েছেÑ এমনভাবে আগামী দুই মাসের মধ্যে আন্দোলনের প্রস্তুতি নিতে হবে যাতে করে নভেম্বর ডিসেম্বর আন্দোলন করে সরকারের পতন ঘটানো সম্ভব হয়। ডিসেম্বরের শেষে কিংবা জানুয়ারির শুরুতেই দেশে নতুন নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে যায়। এই জন্য তারা জেলায় জেলায় ও থানায় থানায় নেতাকর্মীদের উ™ু^ব্ধ করার জন্য চেষ্টা করতে বলেছেন। এছাড়াও সব আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মাঠে নামালে কিভাবে তাদের মোকাবিলা করতে হবে সেই কৌশলও ঠিক করার জন্য বলেছেন। বিএনপির বেশ কয়েকজন নেতা সেটা করার চেষ্টা করছেন। বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান আন্তর্জাতিক মহলের সমর্থন পাওয়া ছাড়াও দেশের জনগণের সমর্থন আদায়ের জন্যও চেষ্টা করছেন। এই জন্য বারবার বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে ও স্বাধীনতার ঘোষণা, শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ভূমিকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমালোচনা করা ছাড়াও প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের বিতর্কিত করে বক্তব্য রাখছেন। সরকারের দুর্নীতি তুলে ধরার পাশাপাশি তার আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরছেন। এটা করে তিনি কৌশল করেই সরকারের প্রতি বিরূপ ধারণা তৈরি করার জন্য কাজ করছেন। বিভিন্ন দেশের সরকারের কাছে অভিযোগ করছেন। যোগাযোগ রাখছেন ইংল্যান্ডের বেশ কয়েকজনের মন্ত্রীর সঙ্গে, ইউরোপীয় ইউনিয়নের চেয়ারম্যানের সঙ্গে। দেশেও অনেকের সঙ্গে তিনি যোগাযোগ রাখছেন। এখন নেতাদের সঙ্গেও কথা বলা শুরু করেছেন। আন্দোলন সফল করার জন্য কি কি করণীয় সেই ধরনের নির্দেশনা দিয়েছেন। তবে তার নির্দেশনা অনুযায়ী এখনও তাদের এগিয়ে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়নি বলে কিছুটা ধীরে চলার নীতি অনুসরণ করছেন।
এদিকে বেগম খালেদা জিয়াও বিভিন্ন নেতাদের সঙ্গে বৈঠক করছেন, জোট নেতাদের সঙ্গেও বৈঠক করেছেন। সেখানে তিনি আগামী দিনের আন্দোলনের কর্মপরিকল্পনা কি হবে তাও ঠিক করছেন। তবে এখনও আন্দোলনে জোরেসোরে নামার মতো ভরসা পাচ্ছেন না। কারণ তার টার্গেট ছিল কাউন্সিল করে দল গোছাবেন। সেটা পারছেন না এখনও।

সূত্র জানায়, নানা কারণেই গভীর সংকটের মধ্যে রয়েছে বিএনপি। ৩৬ বছরের মধ্যে এখন সবচেয়ে বেশি ক্রান্তিকাল চলছে। এক সময় ক্ষমতাসীন দল ও বিরোধী দল থাকলে এখন ক্ষমতার বাইরে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ২৩ বছর পর এবারই প্রথম সব ধরনের ক্ষমতার বাইরে। ২০০৭ সালের পর থেকে দলটি নানা সংকটের মধ্যে রয়েছে। ওয়ান ইলেভেনের পর খালেদা জিয়া ও তারেক জিয়া কারাবন্দি হলে দলের অবস্থা খারাপ হতে থাকে। 

বিএনপির একটি সূত্র জানায়, ২০০৭ সাল থেকে ২০০৯ পর্যন্ত দলটির অবস্থা খারাপ থাকায় পরে তারা দল গোছাতে না পারলেও ওই সময়ে নির্বাচন করে বিরোধী দলে বসে। তবে ২০১৩ সালের শেষে এসে তারা একেবারেই ক্ষমতার বাইরে চলে যায়। এরপরও আন্দোলন করলেও নির্বাচন প্রতিহত করতে পারেনি। দল গোছাতে না পারে, কাউন্সিল করতে না পারা ও আন্দোলন সফল করতে না পারার ব্যর্থতাতো রয়েছে। এখন নতুন করে আগাম নির্বাচনের দাবিতে আন্দোলনের ঘোষণা দিলেও তাও করতে পারেনি। সরকার তাদের ব্যাপারে জিরো টলারেন্সে থাকায় দলটি এখন কঠিন সময় পার করছে। সরকার তাদের নানাভাবে চাপের মুখে রেখেছে। বিএনপি চেয়ারপারসনকে দুর্নীতির মামলায় ও তারেক রহমানকে দুর্নীতি ও ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় বিচার করছে। রাজনৈতিক কোনো সভা-সমাবেশ করতে দিচ্ছে না। নেতা-কর্মীদের নামেও রয়েছে নানা মামলা।

বিএনপির সূত্র জানায়, এ অবস্থায় দলটি সব রকমের সংকট কাটিয়ে উঠতে চাইছে। খালেদা জিয়া পরিকল্পনা করছেন নতুন করে দলকে গুছিয়ে ও সুসংগঠিত করে এগিয়ে যেতে। ডিসেম্বরের মধ্যেই আগাম নির্বাচন করাতে। সেটাও সেইভাবে পারছে না। এদিকে ঢাকায় আহ্বায়ক কমিটি করে দুই মাস সময় দিয়েছে কমিটি করার জন্য। ঢাকার ১০০টি ওয়ার্ডে কমিটি করতে পারেনি। থানা কমিটিগুলোও করতে পারেনি। কমিটি করতে গেলে বিভিন্ন জায়গায় নেতারা দলের বিক্ষুুব্ধ নেতাদের ক্ষোভের শিকার হচ্ছেন। এদিকে ১৪টি জেলার কমিটি নতুন করে গঠন করা হলেও বাকি জেলায় কমিটি গঠন করা সম্ভব হয়নি। সেখানে বিভিন্ন জায়গায় নেতারা ক্ষোভের শিকার হয়ে কমিটি করতে না পেরে ফিরে আসছেন ঢাকায়। এই অবস্থায় অনেকটা কোণঠাসা। বিএনপির সূত্র আরো জানায়, নানা চড়াই-উতরাই পেরিয়ে বিএনপি ৩৭ বছরে পা রেখেছে।

এদিকে খালেদা জিয়া আন্দোলন করার জন্য নেতাদের ও জনগণের উদ্দেশ্যে বলেন, সরকারের গণবিরোধী নীতি প্রতিরোধ করার জন্য আমি দলের সর্বস্তরের নেতাকর্মী এবং দেশবাসীকে আন্দোলন সংগ্রামের সর্বাÍক প্রস্তুতি গ্রহণের আহবান জানাচ্ছি। এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে আমরা হাত গুটিয়ে বসে থাকতে পারি না। আমাদের আন্দোলন এখন জনগণের হারানো ভোটাধিকার ও তাদের মর্যাদা প্রতিষ্ঠার জন্য। এই আন্দোলনের মূল লক্ষ্যই হচ্ছে গায়ের জোরে বাতিল করা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল করে সবার অংশগ্রহণের মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করা।

সূত্র জানায়, বিএনপি আন্দোলনে ওয়ার্মআপ করছে। চলতি বছরের শেষ দিকে কঠোর আন্দোলনে যাবে। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে তারা এখন কোনো ঝুঁকি নিতে চাইছে না। আস্তে আস্তে তারা বিভিন্ন ইস্যুতে জনসম্পৃক্ততা বাড়াতে চাইছে। জনসম্পৃক্ততা বাড়ানোর পর যাতে সরকারের বির“দ্ধে আন্দোলনে গেলে সফল হতে পারে সেই জন্যই কাজ করবে। 

বিএনপির সিনিয়র একজন নেতা বলেন, আমরা খুব আগ্রাসীভাবে আন্দোলনে যেতে চাইছি না। কারণ এখনও সেই সময় আসেনি। এই সময় আসার জন্য আরো একটু অপেক্ষা করতে হবে। এখন যে অনুষ্ঠানগুলো পালন করা হচ্ছে এগুলো আন্দোলনের প্রাক প্র¯‘তি। কারণ এইভাবেই বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়েই এগিয়ে যেতে হবে। 

সূত্র জানায়, বিএনপি মনে করছে তারা এখন ছোটখাটো ও বিভিন্ন ইস্যুতে সভা-সমাবেশের অনুমতি পাচ্ছে বলে আগামী দিনে কঠোর আন্দোলনের সুযোগ পাবে। কিন্তু আসলে সেটা পাবে না। সেটা করার আগেই বিএনপির লাগাম টেনে ধরা হবে। এদিকে বিএনপি কৌশল করে এগুলেও বসে নেই সরকারও। তারা বিভিন্ন কৌশল অবলম্বন করেছে। সেটা করেই সরকারও বিএনপির শক্তি পরিক্ষা করতে চাইছে। সরকার বিএনপিকে বিভিন্ন অনুষ্ঠানের অনুমতি দিয়ে দেখতে চাইছে তাদের ডাকে কেমন মানুষ সারা দেয়, আগামী দিনে তারা আন্দোলনে গেলে সেই আন্দোলন ঠেকানোর জন্য কি ধরনের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও জনবল লাগবে। এছাড়াও বিভিন্ন সরঞ্জামাদি লাগবে সেটাও হিসাব কষা হ”েছ। ইতোমধ্যে বিদেশ থেকে সাউন্ড গ্রেনেডসহ বিভিন্ন উপকরণ সংগ্রহ করছে। বিএনপি কোনো কারণে আইন অমান্য করার চেষ্টা করলেই তাদের যে কোনো মূল্যে প্রতিহত করা হবে। 

বিএনপি চেয়ারপারসনের একজন উপদেষ্টা বলেন, আমরা আন্দোলনে যখন যাবো তখন আর সরকারের আইন মেনে বসে থাকবো না। কারণ অনুমতি ছাড়াই আন্দোলন করা হবে। সরকার কোনো বাধা দিয়েই আমাদের ঠেকাতে পারবে না। এদিকে সূত্র জানায়, সরকার মনে করছে বিএনপির প্রথম সারির ও গুরুত্বপূর্ণ নেতারা যাতে আন্দোলন করতে না পারে। সেটা করতে না পারার কৌশল হিসবে দলের প্রায় সকল সিনিয়ির নেতার বির“দ্ধে গত বছর মামলা করেছিল। এই সময় ওই সব মামলার চার্জশিট হচ্ছে। অভিযোগ গঠন করে শুনানির জন্য বিচার কাজও শুরু করতে যাচ্ছে। ইতোমধ্যে চারটি মামলায় অভিযোগ গঠন করে শুনানির দিন ধার্য করা হয়েছে। সরকার চাইছে বিএনপির এমন কোনো নেতা থাকবে না, যারা আন্দোলন করতে পারে। সকল নেতার বিচার হলে তারা সপ্তাহের পাঁচ কার্যদিবসেই আদালতে আসা যাওয়া নিয়ে ব্যস্ত থাকে আর এটা হলে তারা আন্দোলন করার জন্য ততো বেশি সময় দিতে পারবে না। এতে করে বিএনপিকে দমিয়ে রাখা সম্ভব হবে। সরকার ২০১৩ সালের শেষদিকে আন্দোলন ঠেকানোর জন্য যত বেশি কঠোর হয়েছিল ও আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে নেতাদের ওপর নির্যাতন করেছে এই কারণে সরকারকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। সেটা সরকার করতে চাইছে না। তাদের ইচ্ছা বিএনপির নেতাদের যাদের নামে মামলা হয়েছে তারা এমনিতেই ভয়ে রয়েছে। তাই আগামী দিনে মাঠে নামবে এমনটি অনেক নেতাই চাইছেন না। তারা নির্যাতন ও মামলার ভয়ে অনেকেই পেছনে থাকতে চাইছেন। নিশ্চুপও থাকতে চাইছেন। ব্যারিস্টার মওদুদ বাড়ি হারানোর ভয়ে এখন কোনো কথাই বলছেন না। রুটিন কাজ করছেন দলের জন্য। কোনো কথা বলতেও চান না। হতাশায় ভুগছেন। তিনি মনে করছেন এখন আর তার করার কিছুই নেই। কথা বলার মতো কোনো পরিবেশ নেই। কথা বললেই সমস্যা। তাই তিনি বলেন, এখন আমরা প্রবীণ হয়ে গেছি। তাই আমরা নই নবীন ও তরুণ নেতারাই বলবেন। তাদের জন্য জায়গা ছেড়ে দিতে হবে। 

এদিকে সাদেক হোসেন খোকাও একজন গুরুত্বপূর্ণ নেতা হয়েও তিনি এখন প্রবাসে। চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে আছেন। সেখানে যান সরকারের সঙ্গে সমঝোতা করেই। আর এই কারণে তিনি কোনো রাজনৈতিক কথাবার্তা বলছেন না। তাদের মতো অনেক নেতাই নিজেদের গুটিয়ে নিয়েছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রিজভী আহমেদ, গয়েশ্বর রায়, আমানুল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, মির্জা আবাস, জেনারেল মাহবুবুর রহমানÑ এরা সক্রিয় রয়েছেন। এরমধ্যে প্রায় সব নেতার নামে একাধিক মামলা রয়েছে। দ্রুত বিচার আইনে তাদের বিচারের কাজও শুরু হয়েছে। সরকার আন্দোলনে যাওয়ার আগেই ওই সব নেতাদের বিচারকাজ শেষ করে তাদের শাস্তি দিয়ে কারাগারে পাঠাতে চাইছে। এই অবস্থায় বিএনপি নেতারা আতঙ্কে রয়েছেন।

সূত্র জানায়, ইতোমধ্যে নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের দাবিতে কঠোর আন্দোলনে যাতে বিএনপি নেতারা নামতে না পারে সেই জন্য তারা সতর্ক রয়েছে। এর আগে তারা আন্দোলনের নামে দেশের যে সম্পদের ও জানমালে ক্ষতি করেছে সেই জন্য তাদের বিচার শুরু করার উদ্যোগ নেয়া হয়। বিভিন্ন মামলায় বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন বিএনপির বেশ কয়েকজন নেতা। রাজধানীর পল্টন থানার একটি দ্রুত বিচার আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়সহ বিএনপির ৪১ নেতাকর্মীর বির“দ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছেন আদালত। আগামী ১২ অক্টোবর মামলাটির সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তারেক মইনুল ইসলাম ভূঁইয়ার আদালত এ চার্জ গঠন করেন। আদালতে হাজির ছিলেন মওদুদ, আব্বাস ও গয়েশ্বরসহ আসামিরা। আদালত তাদেরকে দোষী না নির্দোষ বলে প্রশ্ন করলে তারা নিজেদেরকে নির্দোষ বলে দাবি করেন। শাহজাহানপুর থানার ১টি, শেরেবাংলানগর থানার ১টি ও সূত্রাপুর থানার ১টি মামলাসহ দ্রুত বিচার আইনের তিন মামলায় আদালতে হাজির হয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষস্থানীয় নেতারা। এর আগে তাদের ১৪৮ জন নেতা ও কর্মীর নামেও অপর এক মামলায় অভিযোগ গঠন করা হয়। ২৫ সেপ্টেম্বর শুনানি হবে। ইতোমধ্যে তাদের কয়েকজনের বিরুদ্ধে অভিযোগও গঠিত হয়েছে। পল্টন থানার দ্রুত বিচার আইনের মামলায় এর আগে গত মাসে বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, আমান উল্লাহ আমান ও প্রচার সম্পাদক জয়নাল আবদিন ফারুকসহ জোটের ১৪৭ নেতাকর্মীর বিচার শুর“ করার আদেশ দিয়েছে আদালত। ঢাকার মহানগর দ্র“ত বিচার আদালতের হাকিম তারেক মাইনুল ইসলাম ভূঁইয়া তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন । সেই সঙ্গে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ২৫ সেপ্টেম্বর দিন নির্ধারণ করেন। ওই মামলার আসামিদের মধ্যে আদালতে উপস্থিত ছিলেন ৯৯ জন। আদালতে অনুপস্থিত ৪৮ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারিরও নির্দেশ দিয়েছে। ২০১৩ সালের ১১ মার্চ বিএনপি কার্যালয়ের সামনে ১৮ দলের সমাবেশে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। এতে সমাবেশ পণ্ড হয়ে যায়। এরপর বিএনপি কার্যালয় ও আশপাশের এলাকা থেকে জোটের ১৫৫ নেতাকর্মীকে আটক করে পুলিশ। পুলিশ পল্টন থানায় দুটি মামলা করে। ভাঙচুর, বোমাবাজি, ত্রাস সৃষ্টির অভিযোগে দ্র“ত বিচার আইনের এ মামলায় গতবছর ২৪ মার্চ ১৪৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। এরপর দিনই জামায়াতের দেড় শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে অপর একটি মামলায় অভিযোগ গঠন করা হয়। 

সূত্র জানায়, বিএনপি জোটের নেতারা নতুন করে আন্দোলন করতে গেলেই ২০১৩ সালের মতো আবারও তাদের ওপর হয়রানি করতে পারে সরকার। তাদের নানা রকম মামলায় আসামি করা হতে পারে বলেও তারা আশঙ্কা করছেন। এ অবস্থায় অনেক নেতাই এখনই মাঠ থেকে তাদের গুটিয়ে নিয়েছেন। মনোযোগ দিয়েছেন ব্যবসা বাণিজ্যে। সরকারে থাকা ঘনিষ্ঠজনদের সঙ্গেও সম্পর্ক বজায় রাখছেন।
সূত্র জানায়, বিএনপিকে একদিকে নভেম্বরের আগেই কঠোর আন্দোলন সফল করতে হবে। এই জন্য চাপ রয়েছে। অন্যদিকে অন্দোলন ঠেকানোর জন্য সরকারের তরফ থেকে তাদের বিরুদ্ধে মামলায় বিচার সম্পন্ন করবে সেই চাপও রয়েছে। বিএনপি জোটের একজন সিনিয়র নেতা বলেন, প্রবীণ নেতাদের বেশিরভাগই অসুস্থ। তারা কারাগারে গেলেই অসুস্থ হয়ে যান। বাইরে থাকলে নানা রুটিনের মধ্যে থাকেন বলে সমস্যা না হলেও কারাগারে গেলে তা ধরা পড়ে। এ কারণে অনেকেই কারাগারে যেতে ভয় পান। এদিকে ইতোমধ্যে বিএনপির ও জামায়াতের নেতাকর্মীদের মধ্যে যারা গত আন্দোলনে মাঠে ছিলেন তাদের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন মামলায় চার্জশিট দাখিল করা শুরু হয়েছে। কয়েকটিকে মামলায় অভিযোগ গঠন করে শুনানির দিনও ধার্য করেছে। বাকিগুলো হবে। গতবার বিএনপি ও জামায়াত নেতাদের বিরুদ্ধে বিভিন্ন ঘটনায় সরকার মামলা দায়ের করায় গ্রেপ্তার আতঙ্কে বিএনপির নেতারা মাঠে নামেননি। অনেকেই নিজেদের আন্দোলন থেকেও গুটিয়ে নেন। নির্বাচনের পর তারা আন্দোলন স্থগিতও করে দেন। কিন্তু এর আগে সরকার তাদের বিরুদ্ধে মামলার করে। গ্রেপ্তার আতঙ্ক তৈরি করে তাদেরকে আন্দোলন থেকে দূরে সরিয়ে রাখে। এই অবস্থায় সরকার সহজেই আন্দোলন নিয়ন্ত্রণে নিয়ে নেয়। ভয়ে ও আতঙ্কে ওই সময়ে গা ঢাকা দেন বেশিরভাগ নেতা। ফলে ওই সময়ে মাঠে কর্মীরা থাকলেও বিএনপির প্রভাবশালী ও সিনিয়র নেতারা বেশিরভাগই মাঠে ছিলেন না। এই কারণে বিএনপি জোট আন্দোলন করে ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিলেও তা করতে পারেনি। এবারও নেতারা এমনটি করতে পারেন বলে আশঙ্কা রয়েছে শীর্ষ নেতাদের। 

সূত্র জানায়, সরকার এখনও আন্দোলনের ব্যাপারে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি ধরে রাখার জন্য জিরো টলারেন্সে রয়েছে। বিএনপি জোটকে কোন আন্দোলনের অনুমতি দিবে না। যে সব নেতারা মাঠে নামার চেষ্টা করবেন, সরকারবিরোধী আন্দোলনের নেতৃত্ব দিবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে। গ্রেপ্তারও করা হতে পারে। তবে গতবারের মতো তাদেরকে দমন করার জন্য মাঠে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে ভিন্নভাবে নামানো হবে। এই জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার সেই খবরও তাদের কাছে রয়েছে। সরকার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বাড়ানো ছাড়াও বিভিন্ন ধরনের সরঞ্জামাদি সংগ্রহ করছে। বিএনপির একজন সিনিয়র নেতা বলেন, সরকার তাদেরকে সরকারবিরোধী আন্দোলন করতে দিবে না এই কারণে কৌশল হিসাবে তারা সময় উপযোগী বিষয়গুলোকে নিয়ে মাঠে থাকতে চাইছে। আগামী দিনে নতুন কর্মসূচি দিবে। সরকার সব রকমভাবে হয়রানি করতে পারে জেনেও তারা মাঠে থাকতে চাইছে। তিনি বলেন, এবার যে সব নেতারা মাঠে থাকতে পারবেন না তাদেরকে কোন দায়িত্ব যাতে দেয়া না হয় সেই জন্য মাঠ পর্যায়ের নেতাদের তরফ থেকে চাপ রয়েছে। সব মিলিয়ে দুই দলই চেষ্টা করবে তাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া