adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইপ্যাডের ৫ বছর

ipadডেস্ক রিপোর্ট : পাঁচ বছর পূর্তি করলো অ্যাপলের আইপ্যাড। ২০১০ সালের ৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের বাজারে প্রথম আইপ্যাড আসে। যদিও ২০১০ সালের জানুয়ারির ২৭ তারিখ স্টিভ জবস প্রথম  জনসম্মুখে অ্যাপল উদ্ভাবিত আইপ্যাড উপস্থাপন করে। সেটি ছিলো অ্যাপলের প্রথম  টাচস্ক্রিন ট্যাবলেট ডিভাইস।
বাজারে আইপ্যাড আসার পর সোরগোল শুরু হয়। অল্প সময়ে প্রযুক্তিপ্রেমীদের হাতের মুঠোয় চলে আসে এটি। আইফোনের জন্য আইওস অপারেটিং সিস্টেম চালু করে অ্যাপল।
প্রথম থেকেই আইফোনে নানা সুবিধা চালু করা হয়। দিনে দিনে অ্যাপল স্টোরে জমা হতে থাকে হাজার খানেক অ্যাপস। এছাড়া, আইফোনে রয়েছে ওয়াইফ্যাই, উন্নত প্রযুুক্তির নেটওয়ার্ক  সুবিধা।
২০১১ সালে মার্চের আইপ্যাডের দ্বিতীয় ভার্সন আইপ্যাড ২ বাজারে আসে। এটি প্রথম সংস্করণের চেয়ে হালকা-পাতলা গড়নের। ট্যাবলেটির সামনে এবং পেছনে ক্যামেরা সংযুক্ত করা হয়।
রেটিনা ডিসপ্লে নিয়ে আইপ্যাডের তৃতীয় ভার্সন আসে ২০১২ সালে। এটিতে ২০৪৮ গুণন ১৫৩৬ পিক্সেল সংযুক্ত করা হয়। ট্যাবটিতে ভয়েস অ্যাকটিভেটেড অ্যাসিসট্যান্ট চালু করা হয়। এটি  ৪জি/এলটিই নেটওয়ার্ক সমর্থন করে।
এরপর ২০১২ সালে দুটি আইপ্যাড বাজারে আসে। নভেম্বরে আসে চতুর্থ প্রজšে§র আইপ্যাড। এটিতে দ্রুত গতির প্রসেসর লাগানো হয়। একই সময়ে  আইপ্যাড মিনি নামে ৭.৯ ইঞ্চির ট্যাবলেট আনে অ্যাপল। এটি ১০২৪ গুণন ৭৬৪ পিক্সেল ধারণ করে।
২০১৩ সালের নভেম্বরে অ্যাপল আইপ্যাড এয়ার নামে নতুন একটি ট্যাব বাজারে ছাড়ে। এই ট্যাবটি অ্যাপলের অন্যসব ট্যাবের চেয়ে হালকা-পাতলা গড়নের। একই বছরে আইপ্যাড মিনি ২ বাজারে ছাড়া হয়। এই ট্যাবটিতে রেটিনা ডিসপ্লে এবং এ৭ চিপ সংযোজন করা হয়।
২০১৪ সালের অক্টোবরে বাজারে আসে আইপ্যাড এয়ার ২। ট্যাবটিতে টাচ আইডি ডিজিটাল ফিংগার প্রিন্ট সংযোজন করে অ্যাপল।
আইপ্যাড মিনির মত দেখতে আরেকটি ট্যাব বাজারে আসে ২০১৪ সালের অক্টোবরে। এটির মডেল আইপ্যাড মিনি ৩। আইপ্যাড ফোনের ইতিহাসে এটিই সর্বাধুনিক প্রযুক্তির।
এ বছরে  বাজারে আইপ্যাড এয়ারের সর্বশেষ ভার্সন বাজারে আসার গুজব রটেছে। এটিতে থাকবে ১২.২ ইঞ্চির ডিসপ্লে। এটি হবে অ্যাপলের ইতিহাসের সেরা পণ্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া