adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন ছাড়া সরকার টিকবে না: ফখরুল

wbe©vPb Qvov miKvi wUK‡e bv: dLiæjনিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের উপর জনগণের আস্থা নেই। রোববার চ্যানেল ২৪ এর ‘মুখোমুখি’ নামক অনুষ্ঠানে বিশেষ সাক্ষাতকারে বিএনপির অস্থায়ী মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন। 
তিনি বলেন, ১৯৮৬ সালে এরশাদ যখন নির্বাচন দিলেন তখন আওয়ামী লীগ বিএনপি একসাথে আন্দোলন করলো। সবাই বললো নির্বাচনে যাবেনা। কিন্তু আওয়ামী লীগ সেই নির্বাচনে চলে গেল। এমনকি আজকের যিনি প্রধানমন্ত্রী তিনি সেদিন বলেন যে নির্বাচনে যাবে সে হবে জাতীয় বেইমান। তার পরের দিন তিনি তাদের সাথে চলে গেছেন। তাতেও কিন্তু ৮৬  এর নির্বাচন ধরে রাখা যায়নি। যেখানে জনগণের সমর্থন নেই। যেটাতে জনগণ অংশগ্রহণ করেনা সে সরকার টিকে থাকতে পারেনা।
জনগণের সমর্থন বিএনপির পক্ষে আছে তার নিদর্শন কোথায় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,  জনগণের সমর্থন পুরোপুরি  বিএনপির উপর আছে। আপনারা নির্বাচনের পূর্বে পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচনে তার প্রমাণ পেয়েছেন। আন্দোলনের মধ্যে পেয়েছেন। বিএনপির সবচেয়ে বড় সফলতা হচ্ছে পাঁচ জানুয়ারি নির্বাচন যে প্রহসন ছিলো সেটা প্রমাণিত হয়েছে। 
নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন যে কখনো সুষ্ঠ-অবাধ হবেনা সেটা প্রমাণিত হয়েছে। আর পাঁচ জানুয়ারি নির্বাচনে জনগণ যে আসেনি সেটাও প্রমাণিত হয়েছে। গত উপজেলা নির্বাচনে যেখানে সন্ত্রাস কম হয়েছে, সরকার যন্ত্রগুলোকে ব্যবহার করেছে কম সেগুলোতে বিএনপি বিপুল ভোটে জয়ী হয়েছে। আর যেখানে নিয়ন্ত্রণ নেয়া শুরু করেছে, জবর দখল করতে শুরু করেছে সেখানে জয়ী হইনি। তাছাড়া আওয়ামী লীগ যদি তত্ত্বাবধায়ক সরকার দিত তাহলে প্রমাণিত হতো কে জনপ্রিয়। উপজেলা নির্বাচনগুলোতে যদি জবরদস্তি না করতো আওয়ামী লীগ, তাহলে দেখতেন নির্বাচনের ফলাফল কি হতো! এটাই বাস্তবতা! এই ক্ষেত্রে তর্কের কোন বিকল্প নেই। এটি বিশ্বব্যাপী গ্রহণীয় যে, জনগণের আস্থা আওয়ামী লীগের উপর নেই।
উপজেলা নির্বাচনগুলোতে জামায়াত কেন অনেকগুলো আসন পেলো এ বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগের ভ্রান্ত রাজনীতির কারণেই কিন্তু আজকে এই অবস্থার সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগ জোর করে, জবরদস্তি করে ভিন্নমতকে দমন করতে চায়। আসলে সেটা দমন করা যায়না। যার ফলে বিভিন্নভাবে এর বহি:প্রকাশ ঘটতে থাকে।
জামায়াতের বিরুদ্ধে আওয়ামী লীগের অবস্থান বা যুদ্ধাপরাধীর বিচারের ক্ষেত্রে বর্তমান সরকারের যে অবস্থান তার একটি নেতিবাচক প্রভাব পড়েছে কিনা সে বিষয়ে তিনি বলেন, সরকারের যে দমনমূলক অবস্থান, নির্যাতনমূলক অবস্থান, সরকার যে নির্মমভাবে বিরোধী দলকে দমন করেছে, হত্যা করেছে, খুন করেছে, রাস্তার মধ্যে গুলিকরে মানুষ হত্যা করেছে এটারই একটি বহি:প্রকাশ ঘটেছে। তাদের দমন-নিপিড়নের কারণে জনগণ বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া