adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোজেনা ঘুরলেন ৬১ জেলা

10_26228ডেস্ক রিপোর্ট : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে ঢাকায় এসেই ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশের ৬৪ জেলা ঘুরে দেখার। সেই পরিকল্পনা বাস্তবায়নের শেষ পর্যায়ে চলে এসেছেন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা। ইতিমধ্যে চষে বেড়িয়েছেন বাংলাদেশের ৬১ জেলা। এখন বাকি আছে মাত্র তিন জেলা। আরেকটি সফরে সেটিও শেষ করে ফেলবেন আগামী মাসেই। পরিকল্পনা আছে নোয়াখালী, লক্ষীপুর ও ফেনী একই সঙ্গে ঘুরে দেখার।
ম্যান টু ম্যান ডিপ্লোমেসিতে বিশ্বাসী ড্যান ডব্লিউ মোজেনা নিজেই খুব পরিশ্রমী। বাংলাদেশের মানুষকেও পছন্দ করেন পরিশ্রমী বলে। আর এ দেশের মানুষের আতিথেয়তাও তাকে মুগ্ধ করেছে। অবারিত সবুজ ধান খেত তাকে ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দেয়। বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় দেশের বিভিন্ন জেলা ঘুরে দেখার বর্ণনা দিতে গিয়ে তিনি জানালেন, সবচেয়ে পছন্দের খাবার চট্টগ্রামের মেজবানির গরুর মাংসের কালো ভুনা। শুঁটকিও বিমোহিত করেছে। এ ছাড়া টাঙ্গাইলের চমচম ও বগুড়ার দইও আছে পছন্দের তালিকায়। জানালেন, বিভিন্ন জেলা সফরের সময় ওই এলাকার প্রসিদ্ধ স্থান পরিদর্শনের পাশাপাশি স্বকীয় সংস্কৃতি ও খাবারের স্বাদও নিয়েছেন। রিকশা ও ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গিকে পছন্দের শীর্ষ তালিকায় রাখা মোজেনা বেশ চেষ্টা করে কয়েকটি বাংলা শব্দ শিখেছেন। কিন্তু পুরোপুরি বাংলায় কথা বলতে না পারাকে নিজের ব্যর্থতা বলে মনে করেন তিনি।
যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য আইওয়ার একটি দুঙ্খামারি পরিবারে জন্মগ্রহণ ও বেড়ে ওঠা মোজেনার। স্ত্রী গ্রেস একজন অবসরপ্রাপ্ত প্রাক-প্রাথমিক স্কুলের শিক্ষিকা। এই দম্পতি প্রথম ঢাকায় আসেন ১৯৯৮ সালে। তখন ঢাকার মার্কিন দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর হিসেবে নিযুক্ত হয়েছিলেন। সেই দফায় ২০০১ সাল পর্যন্ত দূতাবাসের দায়িত্ব পালন করে ফিরে যান যুক্তরাষ্ট্রে। কিন্তু মায়ায় পড়ে যান বাংলাদেশের। পরে যখন সুযোগ এলো তখন একবাক্যে বাংলাদেশে আসার জন্য আগ্রহ দেখালেন মোজেনা দম্পতি। ২০১১ সালের ৭ নভেম্বর বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে শপথ নেওয়ার সময়ই সব জেলা ঘুরে মানুষের সঙ্গে সম্পর্ক তৈরির ইচ্ছার কথা জানিয়েছিলেন। 
এরপর ২০১১ সালের ১৯ নভেম্বর ঢাকায় এসে দায়িত্ব বুঝে নেওয়ার পর থেকেই বাংলাদেশের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করেছেন। একবার তো ওয়াশিংটনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আকরামুল কাদেরের সঙ্গে এক ধরনের চ্যালেঞ্জেই এসেছিলেন। বলেছিলেন, ‘আসেন দেখি, কে আগে সব জেলা ঘুরে দেখতে পারে। আপনি ঘুরবেন যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যে আর আমি ঘুরব বাংলাদেশের ৬৪ জেলায়।’ অবশ্য রাষ্ট্রদূত মোজেনা শুধু চ্যালেঞ্জেই সীমাবদ্ধ থাকেননি। প্রথম কোনো রাষ্ট্রদূত হিসেবে তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের সঙ্গেও সম্পর্ক গড়ার চেষ্টা করেছেন। উদাহরণ সৃষ্টি করেছেন জ্যাকসন স্ট্রিটের বাঙালি অধ্যুষিত এলাকায় পায়ে হেঁটে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কথা বলে। আর বাংলাদেশের কোথায় তিনি যাননি। রাত কাটিয়েছেন কুয়াকাটায় সমুদ্রপাড়ে। পূর্ণিমা রাতে ঘুরেছেন হাওরে। শ্রদ্ধা জানিয়েছেন টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে। পরিদর্শন করেছেন মেহেরপুরের মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স। গিয়েছিলেন কুষ্টিয়ার লালনের আখড়ায়, বগুড়ার মহাস্থান গড়ে। বাংলাদেশের অনেকের অজানা থাকলেও এশিয়ার বৃহত্তম বটবৃক্ষ দেখতে ঝিনাইদহের কালীগঞ্জ যেতেও ভোলেননি মোজেনা। বাইক্কার বিল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেকে অতিথি পাখির কলকাকলি উপভোগ করেছেন। রাজশাহীর বরেন্দ্র জাদুঘর রক্ষার জন্য দূতাবাস থেকে অর্থায়নও করেছেন। এখন মেয়াদের শেষ প্রান্তে এসে পৌঁছেছেন ড্যান মোজেনা। নতুন রাষ্ট্রদূতের নামও ঘোষণা হয়েছে। নতুন রাষ্ট্রদূতের নিয়োগ চূড়ান্ত হলে মোজেনা ঢাকা ত্যাগ করবেন। ধারণা করা হচ্ছে অক্টোবরেই হয়তো দেশে ফিরবেন বাংলাদেশ নিয়ে অত্যধিক আশাবাদী ড্যান মোজেনা।
তার ভাষায়, ‘আমি শুধু আশা করি না, আমি বিশ্বাস করি বাংলাদেশই হবে এশিয়ার পরবর্তী টাইগার।’ বাপ্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া