adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগকে নিয়ে খেলছে বিএনপি

28-11-10ডেস্ক রিপোর্ট : তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিকে কিছুটা আড়াল করে সম্প্রতি সম্প্রচার নীতিমালা ও বিচারপতিদের অভিশংসন করার ক্ষমতা ফিরিয়ে দেয়ার উদ্যোগ নেয়ার প্রতিবাদে সরকার বিরোধী নরম আন্দোলনের পথে হাঁটছে বিএনপি। এরই মধ্যে সারাদেশব্যাপি তিন দিনের শান্তিপূর্ণ কর্মসূচি ঘোষণা করা হয়েছে দলটির পক্ষ থেকে। কৌশল দেখে মনে হচ্ছে বিএনপি ধীরে ধীরে শান্তিপূর্ণ আন্দোলন সফল করার মাধ্যমে জনসম্পৃক্ততা বৃদ্ধি করে একটি নতুন নির্বাচন আয়োজনের জন্য সরকারকে চাপ দিতে থাকবে।
অন্যদিকে সরকারি দল বলছে তারা বিএনপি আন্দোলনের হুমকিতে ভীত নয়। সরকারি দলের অনেক নেতারা বলছেন বিএনপি নাকি আন্দোলন, সংগ্রাম করা ভুলে গেছে। অনেকে বলছেন বিএনপি আন্দোলন জমানোর সাংগঠনিক শক্তি হারিয়ে ফেলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফ বলে দিয়েছেন সরকার পুরো পাঁচ বছর দেশ শাসন করে ক্ষমতা ছাড়বে। তার আগে মধ্যবর্তী বা নতুন নির্বাচন নয়। দেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে তাই দেশের উন্নয়নের গতিধারা অব্যাহত রাখতে, দেশে গণতান্ত্রিক রাজনীতির পথচলা সুষম রাখতে জনগণের ভোটে নির্বাচিত সরকার আগামী পাঁচ বছর দেশ শাসন করবে। সরকারি দল বলছে বিএনপি নির্বাচনে না এসে ঐতিহাসিক ভুল করেছে। তাই আগামী পাঁচ বছর সেই ভুলের খেসারত দিতে হবে।
দেশের চলমান রাজনৈতিক সমন্বয়হীনতা ও জটিল রাজনৈতিক সমীকরণে অনেকটাই হতাশা প্রকাশ করেছেন গবেষক ও রাজনৈতিক বিশ্লেষকরা। দ্রুত রাজনৈতিক সমঝোতা ও সমন্বয় না হলে মানুষ রাজনীতি বিমুখ হয়ে যাবে। দেশের রাজনীতির উপর থেকে জনগণের আস্থা হারিয়ে যাবে। রাজনৈতিক দলগুলো অজনপ্রিয় হয়ে যাবে। রাজনৈতিক সমঝোতা না হলে গণতন্ত্রের নামে দেশে দৃশ্যমান স্বৈরতন্ত্র কায়েম হয়ে যাবে। যা কারো জন্যই ভালো হবে না। তাই দেশের রাজনৈতিক সংকট দূর করে, নতুন একটি গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করার জন্য সরকারকে ক্রমাগতভাবে চাপ দিচ্ছে আন্তর্জাতিক বিশ্ব।
৫ জানুয়ারির সাধারণ নির্বাচন ও বিতর্কিত উপজেলা নির্বাচন আয়োজন করে ইতিমধ্যে নিজেদের অবস্থান হারিয়ে ফেলেছে আওয়ামী লীগ। ক্ষমতা গ্রহণের পর বিতর্কিত সব সিদ্ধান্ত গ্রহণ, বিচার বিভাগে হস্তক্ষেপ, গণমাধ্যমের স্বাধীনতা হরণের প্রয়াস, বিরোধী রাজনীতিকে কঠোর পন্থায় নিয়ন্ত্রণ করে ইতিমধ্যে সরকার ব্যাপক সমালোচিত হয়েছে। সরকারের বিতর্কিত সব সিদ্ধান্তে দেশবাসি অনিশ্চয়তা ও দ্বিধাদ্বন্দ্বের মধ্যে দিন পার করছেন। নির্বাচন প্রসঙ্গে বিএনপি সহ পশ্চিমা বিশ্ব আশাবাদী অন্য দিকে সরকার ৫ বছর ক্ষমতা ভোগ করার বিষয়ে অনড়।
দেশের রাজনীতি কোন দিকে যাচ্ছে তা নিয়ে সকলেই অনিশ্চয়তার মধ্যে দিন পার করছেন। দেশের রাজনীতি, দেশের উন্নয়ন, দেশের সম্ভাবনা ইত্যাদি নির্ভর করছে দুই নেত্রীর উপর। দুই নেত্রী চাইলে আগামীর বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ড্রাগন হতে পারে, আবার দুই নেত্রী ইচ্ছা করলে বাংলাদেশকে আফ্রিকার যুদ্ধ-বিধ্বস্ত  মালি, কঙ্গো, দক্ষিন-সুদানে পরিণত করতে পারেন। প্রধানমন্ত্রী যদি তার আশপাশের চাটুকারদের পরামর্শ নিয়ে অনড় অবস্থান গ্রহণ করেন তবে নিশ্চিতভাবে বাংলাদেশের রাজনীতি সহজেই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে না। যারা ঐতিহ্যবাহী আওয়ামী লীগকে বিতর্কিত করার চেষ্টায় মত্ত আছেন তাদের পরামর্শ নিয়ে দল ও সরকার পরিচালনা করলে নিশ্চিতভাবে আগামীতে আওয়ামী লীগের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্য কমে যাবে। আজকে সরকারের মন্ত্রিসভা ও আশে পাশে বিতর্কিত রাজনীতিকদের চলাফেরা।
স্বাধীনতাকালীন ও পরবর্তী সময়ে দেশের বিভিন্ন সংকট তৈরি করার জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন তারা আজকে সরকারের আশীর্বাদপুষ্ট হচ্ছেন। শুধু শেখ হাসিনা নয় বরং খালেদা জিয়ার অবস্থাও প্রায় একই। আশেপাশের লোকজন গলাবাজি করে নেত্রীর মন জয় করে গুরুত্বপূর্ণ পদ নিশ্চিত করতে চান। অথচ রাজনৈতিক কর্মসূচিতে সেই গলাবাজ নেতাদের দেখা মেলা দায়। বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ে অনেক সুযোগ সন্ধানী নেতা অর্থ-কড়ি বানিয়েছেন, বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের মালিক হয়েছেন, টিভি-রেডিও চ্যানেলের মালিক হয়েছেন। অথচ দলের দুর্দিনে, দলের সমস্যায় এই সুবিধাভোগীরা বলতে গেলে উধাও হয়ে গিয়েছেন। বাংলাদেশের রাজনীতিতে যদি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখে জনদাবি আদায় করতে হয় তবে বিএনপির সামনে আন্দোলন ব্যতিত কোন পথ খোলা নেই। জনসম্পৃক্ততা বাড়িয়ে, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সরকারকে নতুন একটি নির্বাচনের প্রয়োজনীয়তাবোধ অনুধাবন করাতে সমর্থ হলেই বিএনপি’র আন্দোলন সফল হবে।
তবে সেক্ষেত্রে উভয় নেত্রীকে জনগণের চাওয়া পাওয়াকে প্রাধান্য দিতে হবে। জনগণকে এড়িয়ে গিয়ে ক্ষমতায় টিকে থাকা সম্ভব নয়। নেত্রীরা যদি সত্যিকার অর্থেই দেশের উন্নয়ন চান, দেশকে এগিয়ে নিয়ে যেতে চান তবে সংকট দূর করার জন্য তাদের একই সমান্তরাল রেখায় আসতে হবে। আর যদি জনগণ, জনগণের চাওয়া-পাওয়া যদি মূল্যহীন মনে হয় তবে রাজনৈতিক দলগুলো অচিরেই জনসমর্থন হারিয়ে কোনঠাসা হয়ে পড়বে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া