adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেকোনো দিন সাঈদীর আপিলের রায়

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার আপিলের রায় যে কোনো দিন ঘোষণা করা হবে।
রাষ্ট্রপ ও আসামিপরে করা দুটি আবেদনই খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ বুধবার এ আদেশ দেন। বেঞ্চের অন্য চার বিচারপতি হলেন- বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।
মামলার আপিল শুনানির ৫০তম দিনে এ আদেশ দিলেন আপিল বিভাগ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ইব্রাহিম কুট্টি হত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গত বছরের ২৮ ফেব্রুয়ারি জামায়াত নেতা সাঈদীকে মৃত্যুদণ্ড দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করে আসামিপ। 
রাষ্ট্রপরে ২০টি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনাল ৮টি অভিযোগে সাঈদীকে দোষী সাব্যস্ত করেন। এরমধ্যে ইব্রাহিম কুট্টি ও বিশাবালী নামের ব্যক্তিকে হত্যার দায়ে শাস্তি দেন ট্রাইব্যুনাল। বাকী ১২টি অভিযোগ থেকে সাঈদীকে খালাস দেয়া হয়। এ আদেশের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপ। ইব্রাহিত কুট্টি হত্যা মামলায় ইব্রাহিমের স্ত্রী মমতাজ বেগম ১৯৭২ সালে তার স্বামী হত্যার বিচার চেয়ে পিরোজপুরে একটি মামলা করেছিলেন। ওই মামলায় তিনি মোট ১৩ জনকে আসামি করেন। আসামির সেই তালিকায় সাঈদীর নাম নেই- এমন দাবি করে মমতাজ বেগমের দায়ের করা সেই মামলার এফআইআর (প্রাথমিক তথ্য বিবরণী) নথির একটি সত্যায়িত কপি ২০১১ সালে ট্রাইব্যুনালে জমা দেন আসামিপ।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এসব নথির সত্যতা যাচাইয়ে পিরোজপুর এবং বরিশাল সফর করেছেন। সফর শেষে গত ৯ এপ্রিল আদালতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘পিরোজপুর এবং বরিশালের জেলা জজ আদালতে কোথাও এ মামলার কাগজ পাওয়া যায়নি। আসামিপ মমতাজ বেগমের মামলার নথি মর্মে যে ডকুমেন্ট জমা দিয়েছেন তা জাল, মিথ্যা এবং মামলার প্রয়োজনে সৃজনকৃততাই। এ কাগজ বিবেচনায় না নেয়ার লিখিত আবেদন জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া