adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘যারা ফিরে আসেন তারা আর মুখ খুলতে চান না’

1440940895man-gom-mtnews24ডেস্ক রিপোর্ট : নারাযণগঞ্জে গত বছরের আলোচিত সাত খুনের ঘটনায় নিহতদের একজন ছিলেন আইনজীবী চন্দন কুমার সরকার।  তাকেসহ অন্যদের অপহরণ করে হত্যার অভিযোগ রয়েছে র‌্যাবের বিরুদ্ধে।

পৃথিবীজুড়ে আজ যখন গুম হয়ে যাওয়া মানুষের স্মরণে একটি আন্তর্জাতিক দিবস পালন করা হচ্ছে, তখন বাংলাদেশের একটি মানবাধিকার সংস্থা আইন ও শালিস কেন্দ্র বলছে, এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট ৩৬ জন মানুষ নিখোঁজ হয়েছেন এবং এসব ঘটনার পেছনে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর হাত রয়েছে বলে অভিযোগ রয়েছে।

২০০৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এ ধরনের ঘটনা ঘটেছে ৩৩০টি।

সংস্থাটির পরিচালক নুর খান লিটন বলেন, যে সমস্ত ঘটনার পেছনে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সংশ্লিষ্টতা আছে বলে দাবি করা হয় সেগুলোকেই আমরা আমাদের পরিসংখ্যানে যুক্ত করি।

'বাস্তবে যেটা দেখছি, কোনো মানুষ যখন অপহৃত হচ্ছে তখন পরিবারের সদস্যদের কাছে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর কথা বলা হচ্ছে।  কোনো কোনো েেত্র বাহিনীর গাড়িও তারা দেখছেন।  

কিন্তু থানায় গিয়ে যখন অভিযোগ করা তখন অভিযোগগুলো নেয়া হয় না, কেবলমাত্র নিখোঁজ শব্দটি যদি লাগিয়ে দেয়া হয় তাহলে শুধুমাত্র সাধারণ ডায়েরি গ্রহণ করা হয়', বলছেন মি. খান।

বাংলাদেশ থেকে নিখোঁজ হবার দুমাস পর বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদকে আটক করা হয় ভারতের শিলংয়ে।  মি. আহমদের দাবি, তাকে চোখ-হাত বেঁধে ভারতে নিয়ে ফেলে আসা হয়েছে।

তিনি আরো বলেন, পরবর্তীতে অনেকের লাশ মিলেছে।  কোনো কোনো েেত্র ছয় মাস, তিন মাস বা চার মাস পর নতুন করে গ্রেপ্তার দেখানো হয়েছে।

‘কেউ কেউ ফিরে এসেছেন কিন্তু তারা মুখ খুলতে চান না।  দু-একজনের সাথে কথা বলে যে বিভীষিকাময় বর্ণনা আমরা পেয়েছি, সেটি আসলে নিরাপত্তা জনিত কারণে প্রকাশ করা সম্ভব নয়’।
এখানে উল্লেখ করা যেতে পারে, বাংলাদেশে এ ধরনের সাম্প্রতিক আলোচিত নিখোঁজের ঘটনার শিকার হন বিরোধী দল বিএনপির একজন শীর্ষস্থানীয় নেতা সালাহউদ্দিন আহমদ।

তিনি বাংলাদেশ থেকে নিখোঁজ হবার দুইমাস পর ভারতের শিলংয়ে আটক হন।  আটক হবার পর মি. আহমদ সেখানে সাংবাদিকদের কাছে দাবি করেছিলেন, তাকে চোখ-হাত বেঁধে শিলংয়ে ফেলে দিয়ে আসা হয়েছিল।  সূত্র : বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া