adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইস ব্যাংকে কালো টাকা- শতাধিক ভারতীয় শনাক্ত

2013014820আন্তর্জাতিক ডেস্ক : কালো টাকা উদ্ধার বিষয়ে মোদি সরকার যে অভিযানের শুরু করেছিল তাতে শেষ পর্যন্ত সফলতা এসেছে। নতুন করে সুইস ব্যাংকে কোটি কোটি কালো টাকার আমানতকারীদের নাম ঠিকানা উদ্ধার করতে সমর্থ হয়েছে ভারত সরকার। অন্তত একশ জন আমানতকারীর যারা সরকার, আয়কর বিভাগের চোখ ফাঁকি দিয়ে সুইস ব্যাংকে অবৈধ অর্থ জমা রেখেছেন তাদের বিষয়ে জানতে পেরেছে ভারত সরকার। কিন্তু তদন্ত স্বার্থে আমানতকারীদের নাম প্রকাশ করছে সরকার।
বুধবার আসাম ভিত্তিক বাংলা দৈনিক পত্রিকা যুগশঙ্খ কালো টাকার তথ্য উদ্ধার সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে সাড়াশি অভিযানের পর একশ আমানতকারীকে স্বপ্রণোদিতভাবে ব্যাংক হিসাব, অর্থ সংক্রান্ত তথ্য জানানোর নির্দেশ দিয়েছে সরকার। যদি আমানতকারীরা সরকারির নির্দেশনা অমান্য করেন তবে লঘু থেকে কঠিন শাস্তির বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে ভারত সরকার। এদিকে আয়কর বিভাগ বলছে সুইস ব্যাংক কর্তৃপক্ষ তথ্য না দিলেও তারা এমন একশ জন ব্যক্তির খোঁজ পেয়েছেন যারা বিপুল পরিমাণ অপ্রদর্শিত অর্থ সেই ব্যাংকে জমা করেছেন। আমানতকারীরা, দিল্লি, মুম্বাই, হায়দারাবাদ, চেন্নাই সহ বিভিন্ন রাজ্যের বাসিন্দা। এই সব ধনকুবেরদের কর ফাঁকির পরিমাণ পঞ্চাশ থেকে আশি কোটি টাকার উপর। তবে সরকার কালো টাকা আমানতকারীদের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে বাধ্যবাধকতার দোহাই দিয়ে তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে সুইস ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের অধিনে থাকা সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) অন্তত দুটি তালিকা সংগ্রহ করতে সমর্থ হয়েছে যেখানে কালো টাকা আমানতকারীদের বিস্তারিত বিবরণ রয়েছে।
এদিকে পাওয়া তথ্যের ভিত্তিতে আয়কর বিভাগ ইতিমধ্যে আইনী কার্যক্রম শুরু করে দিয়েছে। ধনকুবেরদের বিরুদ্ধে কর ফাঁকি দিয়ে অপ্রদর্শিত অর্থ বিদেশ পাঠানোর জন্য পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত বিস্তারিত বিষয়ে জানিয়ে সুপ্রিম কোর্ট অবহিত করেছে। সরকারি সূত্র বলছে আমানতকারীদের বিষয়ে তথ্য সংগ্রহ বিষয়ে সুইস ব্যাংক কর্তৃপক্ষ কোন রকম সহযোগিতা করেনি। শুধুমাত্র একাউন্টধারীদের অনুরোধ স্বত্ত্বেই বিস্তারিত তথ্য দেয় সুইস ব্যাংক কর্তৃপক্ষ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া