adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইশ হাজার অদৃশ্য মানুষের দেশ

mexico-1 {focus_keyword} বাইশ হাজার অদৃশ্য মানুষের দেশ mexico 1আন্তর্জাতিক ডেস্ক : মাদক ব্যবসার এক বিচিত্র পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আজ কথা বলা যাক। বিষয়বস্তুর পটভূমি হিসেবে বেছে নেয়া যাক উত্তর আমেরিকার দক্ষিণে অবস্থিত রহস্যময় জনপদকে, বাংলাদেশের মতোই নিরক্ষরেখার নিচে যেটির অবস্থান। মেক্সিকো। সবাই মোটামোটি জানে ২০০৬ সাল থেকে মেক্সিকোয় মাদক ব্যবসায়ীরা সরকারী বাহিনীর টার্গেটে পরিণত হয়। এ ব্যবসা যেহেতু সবচেয়ে সুগঠিত সশস্ত্র নেটওয়ার্ক ও সর্বাধিক অর্থঘটিত লেনদেন দ্বারা নিয়ন্ত্রিত হয়, সেহেতু প্রায় কোন দেশের সরকারী বাহিনীই তাদের বিরুদ্ধে খুব বেশি সুবিধে করতে পারে না। উপরন্তু দেশটি সেটি যদি হয়ে থাকে উত্তর কিংবা লাতিন আমেরিকা কিংবা দক্ষিণ ইউরোপ, তাহলে তো কথাই নেই।
২০০৬ সালে শুরু হয়ে উল্লিখিত ঐ দুই পক্ষের লড়াই চলছে আজও এবং বলাই বাহুল্য অন্যান্য আরও অসংখ্য যুদ্ধের মতো সে লড়াইয়েরও বলি হয়ে চলেছে সাধারণ মানুষ। এটিই প্রারম্ভে উল্লিখিত সেই বিচিত্র পার্শ্বপ্রতিক্রিয়া।
সম্প্রতি মেক্সিকো সরকার ২০০৬ থেকে ২০১৪ পর্যন্ত কতজন মানুষ নিখোঁজ হয়েছেন তার একটি তালিকা প্রকাশ করেছে। এতে যে সংখ্যাটি বেরিয়ে এসেছে তা রীতিমতো অকল্পনীয়, ভীতিপ্রদ, এবং সত্যের কাছাকছি। সত্যের কাছাকাছি এ জন্যে যে, মূল সংখ্যাটি হয়ত আরও বেশি। সরকারী হিসেব মতে এ যাবত নিখোঁজ হয়েছেন মোট ২২ হাজার ৩২২ জন মানুষ। মেক্সিকো প্রশাসনের সহকারী অ্যাটর্নী জেনারেল মারিয়ানা বেনিতেজ এ তথ্য প্রকাশ করেছেন।
যুদ্ধের শুরুটা নিয়ে অপরিসরে একটু বলা যাক। ২০০৬ সালে ততকালীন রাষ্ট্রপতি ফেলিপে ক্যালডেরন দেশের মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে বলে কয়ে যুদ্ধ ঘোষণা করেন। এমনিতেই দেশটি মাদক মাফিয়ার সঙ্গে ভালোভাবে যুক্ত বেশ আগে থেকেই। তবে ঐ মুহূর্তে ভাবনার অতীত নিরাপদ অভয়ারণ্যে পরিণত হয়েছিল তা মাদক ব্যবসায়ীদের জন্যে। ফেলিপে ক্যালডেরন দেশের সেনাবাহিনীকে ব্যবহার করতে শুরু করেন চোরাচালানকারীদের বিরুদ্ধে। অস্ত্রশস্ত্রে যেহেতু মাদক ব্যবসায়ীরা সরকারী বাহিনীর চেয়ে কোন অংশেই কম ছিল না, যুদ্ধ জমে উঠলো, লাশ পড়তে থাকলো, নিখোঁজ মানুষের সংখ্যা বাড়তে থাকলো, বেড়ে গেল চোরাগোপ্তা হামলা। শিগগিরই যুদ্ধ তার সর্বাধিক কলুষতা সহকারে সারা দেশে জালের মতো ছড়িয়ে পড়লো এবং সাধারণ মানুষ খুব সহজে তার সাধারণ শিকারে পরিণত হলো।
২০০৬ থেকে ’১২ পর্যন্ত ফেলিপে ক্যালডেরনের ক্ষমতাকালীন সময়ে নিখোঁজ হন মোট ১২ হাজার ৫৩২ মানুষ। প্রাথমিকভাবে পরিসংখ্যান বলছিল নিখোঁজ হয়েছেন ২৯ হাজার ৭০৭ জন। কিছুদিনের মধ্যেই কারও কারও খোঁজ মেলে, কারও ক্ষেত্রে জানা যায় মৃত্যুসংবাদ। সংখ্যাটি তখনই কেবল ১২ হাজার ৫৩২ এ নেমে আসে।
২০১২ সাল থেকে মেক্সিকোর রাষ্ট্রপতির ভার গ্রহণ করেন এনরিক পেনা নিয়েতো। তার ২ বছরের শাসনামলে তুলনামূলক আরও বেশি মানুষ নিখোঁজ হতে থাকেন যার পরাকাষ্ঠা প্রদর্শিত হয় চলতি বছরের মে মাসে। সরকারী পরিসংখ্যান থেকে জানা যায় বর্তমান রাষ্ট্রপতির শাসনামলে মোট ৯ হাজার ৭৯০ নিখোঁজ মানুষের মধ্যে, শুধুমাত্র মে মাসেই নিখোঁজ হয়েছেন ৮ হাজার মানুষ। ক্যালডেরনের সময়ের মতো এখানেও সংখ্যাটি প্রথমদিকের প্রাপ্ত উপাত্ত থেকে ক্রমশ কমে এসেছে। ১ ডিসেম্বর, ২০১২ থেকে ৩১ জুলাই, ২০১৪ পর্যন্ত মূলত নিখোঁজ সংবাদ পাওয়া যায় ২৩ হাজার ২৩৪ জনের, পরবর্তীতে একাংশের খোঁজ পাওয়া ও মৃত্যু নিশ্চিত হওয়ার পর তার নেমে আসে ৯ হাজার ৭৯০ এ।
মাদক চোরাচালানকারী বাহিনী এবং সরকারী বাহিনীর সংঘর্ষে সত্যিকার অর্থে কত জন নিখোঁজ রয়েছেন তার সঠিক অংক সরকারি কোন নথি থেকে জানা মূলত অসম্ভব। প্রায় বারো কোটি মানুষের দেশ মেক্সিকোকে ওয়েস্টার্ন উপন্যাস কিংবা সিনেমায় দেখে রীতিমতো মৃত্যুসংকুল মনে হয়, বলা যায় সেটাই সাধারণ বাস্তবতা হয়ে উঠছে বর্তমানে। কোন এক রহস্যময় কারণে সহকারী অ্যটর্নী জেনারেল মারিয়ানা বেনিতেজ এ বিপুল পরিমাণ নিখোঁজের সব কজনকে মাদক ব্যবসায়ীদের সঙ্গে যুদ্ধের বলি হিসেবে দেখতে রাজি নন। তিনি অংকটিকে বিবিধ কারণে অপহৃত, রাজনীতি কিংবা দুর্নীতির কারণে পলাতক এবং সাধারণভাবে মৃত্যুবরণকারীর সংখ্যা হিসেবেই মূলত দেখতে চাইছেন। শাসকপক্ষের প্রতিনিধি হিসেবে হয়ত তার জন্যে সেটিই জন্যে স্বাভাবিক।
উৎকণ্ঠিত মানুষেরা সঠিক কারণটি জানতে চান, তার প্রতিকার চান। নিরক্ষরেখার নিচে অবস্থানকারী দেশটির মানুষের মধ্যে এক দ্বিপক্ষগ্রাসী মানসিকতা গড়ে উঠছে ক্রমে। প্রাচীনতম আদিবাসীক কল্পবাস্তবতাগুলো থেকে শক্তি নিতে সেই মানুষেরা কসুর করবে না নিশ্চয়ই।
সূত্র : আল জাজিরা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া