adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাচ্চু রাজাকার পাকিস্তানে!

1454622603ডেস্ক রিপোর্ট : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকার পাকিস্তানে আছেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে বিষয়টি অবহিত করা হয়েছে।

দেশের বাইরে পালিয়ে থাকা মানবতাবিরোধী অপরাধীদের ফিরিয়ে আনা-সংক্রান্ত ওই কমিটির বৈঠকে উপস্থিত একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, বাচ্চু রাজাকারকে দেশের বাইরে পালিয়ে যেতে যারা সহযোগিতা করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে ওই বৈঠকেই এ-সংক্রান্ত মামলায় গতি আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গোয়েন্দা সূত্রে জানা যায়, বাচ্চু রাজাকার পাকিস্তানে সে দেশের জামায়াত নেতাদের আশ্রয়ে রয়েছেন। শুধু তাই নয়, জামায়াত নেতাদের সহযোগিতায় এই মানবতাবিরোধী অপরাধী যুক্তরাজ্য, সুইডেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ঘুরে বেড়িয়েছেন বলেও তথ্য রয়েছে গোয়েন্দাদের কাছে। গোয়েন্দারা জানতে পেরেছেন, সুইডেনে গিয়ে নিজের এক আত্মীয়র কাছে বেশ কিছুদিন ছিলেন বাচ্চু রাজাকার। এরপর পাকিস্তানে ফিরে যান।

দেশের বাইরে পালিয়ে থাকা মানবতাবিরোধী অপরাধীদের ফিরিয়ে আনার লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত বছর একটি কমিটি গঠন করে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) আবু হেনা মো. রহমাতুল মুনিমকে প্রধান করে। কমিটির সদস্য হিসেবে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা এবং প্রসিকিউশনের প্রতিনিধিরা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পক্ষকাল আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই কমিটির বৈঠকে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বাচ্চু রাজাকার পাকিস্তানে আছেন। সেখানে তিনি কোথায়, কাদের আশ্রয়ে থাকেন সে তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

এমনকি কোন কোন হোটেলে তিনি খেতে যান, কোথায় যাতায়াত করেন সেসব তথ্যও পাওয়া গেছে। বাচ্চু রাজাকারকে ফেরত আনতে ইন্টারপোলের পাশাপাশি কূটনৈতিক উদ্যোগ নিতে সভায় মত দেন কেউ কেউ। এ ছাড়া বাচ্চু রাজাকারকে পালিয়ে যেতে যারা সাহায্যে করেছিল তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সদস্য এম সানাউল হক বলেন, ‘বাচ্চু রাজাকারকে ফিরিয়ে আনার বিষয়ে ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে। পুলিশ সদর দপ্তর থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা পুলিশ সদর দপ্তরের সঙ্গে যোগাযোগ রাখছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাচ্চু রাজাকারকে যারা পালিয়ে যেতে সহায়তা করেছে তাদের বিরুদ্ধে একটি মামলা হয়েছিল। যুদ্ধাপরাধীদের ফেরত আনা-সংক্রান্ত কমিটির বৈঠকে সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সেই মামলাটি বর্তমানে কী অবস্থায় রয়েছে সেটি জানানোর নির্দেশ দেওয়া হয়।’

মামলার বিষয়ে জানতে চাইলে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের প্রধান কমান্ডার মুফতি মাহমুদ খান গতকাল বৃহস্পতিবার বলেন, ‘অনেক আগের ঘটনা এটি। কী অবস্থায় আছে কাগজপত্র দেখে বলতে হবে।’

মুক্তিযুদ্ধের সময় হত্যা ও নির্যাতনের অভিযোগে ২০০৯ সালের ২০ এপ্রিল ফরিদপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করা হয়েছিল বাচ্চু রাজাকারের বিরুদ্ধে। এরপর থেকেই পলাতক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তাকে গ্রেপ্তার করতে ২০১২ সালের ৩ এপ্রিল পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

২০১৩ সালের ২১ জানুয়ারি ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দেন। এর আগেই ২০১২ সালের ২ এপ্রিল হিলি সীমান্ত দিয়ে তিনি ভারতে পালিয়ে যান বলে দাবি করা হয় আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষক তার গাড়িতে করে বাচ্চু রাজাকারকে সীমান্তে নিয়ে যান বলে ওই সময় সংবাদ মাধ্যমকে জানায় র‌্যাব।

এ অপরাধে বাচ্চু রাজাকারের ছেলে শাহ মোহাম্মদ ফয়সাল আযাদ, আবুল কাশেম মুহাম্মদ মুশফিক বিল্লাহ জিহাদ এবং তার শ্যালক কাজী এহতেশামুল হক লিটনকে গ্রেপ্তারও করা হয়। দুই ছেলে র্যাবকে জানিয়েছিলেন, তাদের বাবা পাকিস্তানের উদ্দেশে ভারতে যান। হিলি সীমান্তে যাওয়ার পর তার বন্ধু আবুল কাসেম আজাদের ক্যাপিলা হোটেলে আশ্রয় নিয়েছিলেন। ওই হোটেল মালিককেও গ্রেপ্তার করেছিল র্যাব। তাদের বিরুদ্ধে মামলাও করা হয়েছিল। -কালেরকণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া