adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উ. কোরিয়ায় আটক মার্কিন ছাত্রের মৃত্যু

KOREAআন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়াতে ১৫ মাস কারাগারে ছিলেন অটো ওয়ার্মবিয়ের। তার মধ্যে এক বছরই তিনি কোমায় ছিলেন। গত মঙ্গলবার সেই অবস্থাতেই তাকে তার পরিবারের কাছে ফেরত দেয়া হয়। এরপর সিনসিনাটির একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। এর এক সপ্তাহের মধ্যে মারা গেলেন তিনি।

তার পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে উত্তর কোরিয়াতে নির্যাতনের শিকার হয়ে তিনি মারা গেছেন।

সংবাদদাতা বারবারা প্লেট আশার ওই বিবৃতিতে কি আছে সেটি উল্লেখ করছিলেন। যাতে বলা হয়েছে দেশে আসার পর অটো ওয়ার্মবিয়ের মুখে কিছু বলতে না পারলেও তার চেহারায় কিছুটা হলেও প্রশান্তির আভাস ফুটে উঠেছিল।

তার বাবা সাংবাদিকদের এর আগে বলেছিলেন ‘তাকে আটক করে যা করা হয়েছে সেই ভয়াবহ ব্যাপার মেনে নেয়া কঠিন’।

অটো ওয়ার্মবিয়ের বয়স ছিল ২২ বছর। বন্ধুদের সাথে উত্তর কোরিয়াতে গিয়েছিলেন অবকাশ যাপনে। সেখানে হোটেলের একটি সাইনবোর্ড চুরি করার অপরাধে তাকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছিল। সেসময়ই বিষয়টি ব্যাপক আলোচিত হয়।

কিন্তু গত এক বছর ধরে অটো ওয়ার্মবিয়ের কোমায় থাকার বিষয়টি তার পরিবারের কাছেও গোপন রাখা হয়েছিল। উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে বচিউলিজম নামের এক অসুখে তার এই অবস্থা হয়েছে।

কিন্তু এই অসুখ কিভাবে হলো তার কোন ব্যাখ্যা নেই। তবে দেশে ফেরার পর চিকিৎসকদের একটি প্যানেল তাকে পরীক্ষার পর মস্তিষ্কে আঘাতের কথা উল্লেখ করেন।

এদিকে এই শিক্ষার্থীর মৃত্যুর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে একটি নিষ্ঠুর রাষ্ট্র বলে উল্লেখ করেছেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া