adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতের বিচার করতে আইনে সংশোধনি আসছে

নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বাংলাদেশ জামায়াতে ইসলামী দলটি নিষিদ্ধ করার সকল সুযোগ সরকারের হাতে রয়েছে। তা থাকলেও সরকার সেইভাবে দলটি নিষিদ্ধ করতে চাইছে না। এই জন্য আইনে সংশোধনি এনে বিচার করার উদ্যোগ নিচ্ছে। ইতোমধ্যে ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল এ্যাক্টের সংশোধনির প্রস্তাব তৈরি করা হয়েছে। আলোচনার জন্য শিগগিরই মন্ত্রী পরিষদের বৈঠকে উঠবে। এটি পাস হওয়ার পর আইনে সংশোধনির প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে মানবতাবিরোধী অপরাধে জামায়াতের বিচার করা হবে। সংশ্লিষ্টরা প্রস্তাবটি সম্পন্ন করে মন্ত্রী পরিষদ বিভাগের কাছেও জমা দিয়েছেন। প্রস্তাবে অপরাধ সংগঠিত করার জন্য সংগঠন নিষিদ্ধকরণসহ কঠোর শাস্তিরও বিধান রাখা হয়েছে। 
সূত্র জানায়, জামায়াতকে নিষিদ্ধ করার জন্য নির্বাচন কমিশনের মাধ্যমে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে, দেশে অ¯ি’তিশীল পরিস্থিতি তৈরি করা, আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা, মানুষ হত্যা, জ্বালাও পোড়াও ও বিভিন্ন নেতা কর্মীকে নির্যাতন ও হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে নিষিদ্ধ করতে পারে। কিন্তু তা করলেও সমস্যা হতে পারে। এই বিবেচনায় সরকার আদালতের মাধ্যমেই কাজটি করতে চাইছে। এই জন্য মানবতাবিরোধী অপরাধে এর বিচার করার সুযোগ তৈরি করছে। এখন ব্যক্তির বিচারের সুযোগ থাকলেও সংগঠনের ওই অপরাধে বিচারের সুযোগ নেই। 
জামায়াত নিষিদ্ধ করার প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত সরকারের সূত্র জানায়, জামায়াতের সাবেক আমীর মাওলানা গোলাম আজমের রায়ে দলটির ব্যাপারে আদালত মতামত দিলে নিষিদ্ধ করার কোন নির্দেশনা দেয়নি। গোলাম আজমের মামলার রায়ে বলা হয়েছে জামায়াত একটি সন্ত্রাসী সংগঠন। ওই রায়ের আলোকে সরকার দলটিকে নিষিদ্ধ করতে পারে। কেউ কেউ গোলাম আজমের রায়ের পরে সেটা করারও পরামর্শ দেন। শেষ পর্যন্ত আদালতের নির্দেশনারই আশ্রয় নিতে চান। এতে তিনি দুটি ইতিবাচক দিক দেখছেন প্রথমত আদালত এটা নিষিদ্ধ করে দিলে আগামীতে তারা আর কোন সুবিধা পাবে না। নিষিদ্ধ হিসাবেই থাকবে।
অন্য কোন সরকার আসলেও পুনরায় কাজ করতে পারবে না। এছাড়াও তাদের মতো একটি শক্তিশালী দলকে নিষিদ্ধ করার কাজটি বিচারকরা করলে সরকারের উপর এনিয়ে চাপ তৈরি হবে না। বিচারকরা সেটি করলে এর বিরোধিতাও কেউ করতে পারবে না। ওই দলটি আদালতে লড়াই করার পরও রায় হলে সব দিক মিলিয়ে সেটি ইতিবাচক হবে। জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মামলার রায় কি হয়। ওই মামলা এখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রায়ের জন্য অপেক্ষমান। এই পর্যন্ত রায় হওয়ার জন্য তিন দফা সময় থাকলেও শেষ পর্যন্ত রায় হয়নি। রায় না হওয়ায় এখন আবারও অপেক্ষা করতে হচ্ছে। সরকার দেখতে চাইছে তার মামলায় আদালত কি রায় দেয়। ওই মামলায় জামায়াতকে নিষিদ্ধ করার জন্য কোন দিক নির্দেশনা দেন কিনা। কারণ গোলম আজমের পর তিনিই জামায়াতের আমির হিসাবে দলটি পরিচালনা করছেন। 
সংবিধানের তৃতীয়ভাগে মৌলিক অধিকারের বিষয়ে আর্টিকেল ৩৮ এ বলা ছিল ‘জনশৃঙ্খলা ও নৈতিকতার স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তি সঙ্গত বাধা নিষেধ-সাপেক্ষে সমিতি বা সঙ্ঘ করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে’। সূত্র জানায়, সংবিধানের এই বিধান মতে জামায়াতের সঙ্ঘ করিবার অধিকার রয়েছে। তবে সেই সুযোগ বন্ধ করার জন্য পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে এটা করা হয় যে ৩৮ আর্টিকেল মূল অংশ রেখেই এর সঙ্গে যুক্ত করে দেয়া হয় ‘তবে শর্ত থাকে যে, রাজনৈতিক উদ্দেশ্যে সম্পন্ন বা লক্ষ্যানুসারী কোন সাম্প্রদায়িক সমিতি বা সঙ্ঘ কিংবা অনুরূপ উদ্দেশ্যসম্পন্ন বা লক্ষ্যানুসারী ধর্মীয় নামযুক্ত বা ধর্মভিত্তিক অন্য কোন সমিতি বা সঙ্ঘ গঠন করিবার বা তাহার সদস্য হইবার বা অন্য কোন প্রকারে তাহার ততপরতায় অংশগ্রহণ করিবার অধিকার কোন ব্যক্তির থাকিবে না।’ 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া