adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজিমপুর কবরস্থানে লাশ খাচ্ছে কুকুরে (ভিডিও)

Azimpurনিজস্ব প্রতিবেদক : সীমানা প্রাচীরের অভাবে কুকুর শিয়াল আর মাদকসক্তদের উতপাতে নষ্ট হচ্ছে রাজধানীর আজিমপুর কবর স্থানের পবিত্রতা। এ কারণে ছড়াচ্ছে নানা ধরনের দুর্গন্ধ। নষ্ট হচ্ছে পরিবেশ। মামলা জটিলতা আর স্থানীয়দের বাধাঁর কারণে সীমানা প্রাচীর নির্মাণে বেকায়দায় আছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
কুকুরের অবাধ বিচরণ দেখে বোঝার উপায় নেই যে জায়গাটি পবিত্র কবর স্থান। বিষয়টি রাজধানীর ঐতিহ্যবাহী আজিমপুর কবর স্থানের। গেল বছর উচ্চ আদালতের রায়ে সীমানা প্রাচীর ভেঙে ফেলায় অরক্ষিত হয়ে পড়েছে কবর স্থানটি। ফলে হুমকির মুখে পড়েছে এর পবিত্রতা।
স্থানীয় সাংসদ সদস্য হাজী সেলিম বলেন, কুকুর এসে লাশ খায়। লাশ মাটি দেওয়ার ৩ দিন পর সেখান থেকে গন্ধ বের হয়। গন্ধ বের হওয়ার কারণে কুকুর হায়নার মত মাটি খুঁড়ে লাশ খাচ্ছে।
সীমানা প্রাচীর না থাকায় ময়লা আবর্জনা ফেলা হচ্ছে কবরের আশপাশে। পবিত্রতা ভেঙে কবরস্থানটি পশু চারণের জন্য ব্যবহার করছে অনেকেই। আবার কেউ কেউ মেতেছে আড্ডায়। কখনো কখনো নানা ধরনের গন্ধে অতিষ্ঠ আশপাশের বসবাসকারিরা। ২৭ একর জায়গা নিয়ে সপ্তদশ শতকে প্রতিষ্ঠিত নগরির এই কবর স্থানটি। স্থানটিতে ৩৭ হাজার কবর রয়েছে। এখানে গড়ে প্রতিদিন ৩০টি লাশ দাফন করা হয়। এখানে শায়িত আছেন মুক্তিযোদ্ধা, ভাষা শহীদ সহ বরেণ্য অনেক ব্যক্তি।
বর্তমানে কবরস্থানটির বেহাল দশায় হতাশ এলাকার মানুষ।
এলাকাবাসীরা বলেন, এখানে যারা মারা যাচ্ছে তাদের লাশের কোনো নিরাপত্তা নেই। করবের পাশে নামের সাইন বোর্ড টানিয়ে দিলে সেটাও এখানে থাকে না। কিন্তু এ ব্যাপারে সরকার কোনো পদক্ষেপ গ্রহণ না করলে আমাদের কিছুই করার নেই।
মসজিদ মিশনের মহাসচিব ড. খলিলুর রহমান বলেন, যদি কবরস্থানটি প্রাচীর দিয়ে ঘিরে রাখা হয়, তাহলে সেখানে কেউ প্রাকৃতিক কর্ম সারতে পারে না এবং কোনো জীব জানোয়ার ঢুকতে পারে না। এজন্য কবরস্থানকে একটু মর্যাদা দিয়ে রাখা ভাল।
দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. আনছার আলী খান বলেন, আমরা আদালতের রায় বাস্তাবায়নের জন্য বেশ কয়েকবার চেষ্টা করেছি। কিন্তু স্থানীয় জনগণের মিছিল মিটিং এর মুখে পড়ে আমরা সেখান থেকে চলে আসতে বাধ্য হই। যার কারণে এখানে আর প্রাচীর নির্মাণ করা সম্ভব হয়নি। গত বছরের ২রা ডিসেম্বর একটি মামলার প্রেক্ষিতে উচ্চ আদালতের রায়ে ভেঙে ফেলা হয় আজিমপুর কবর স্থানের সীমানা প্রাচীর।

http://www.youtube.com/watch?v=pqyUCKE9dbc

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া