adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বতন্ত্র কৌশলে বিএনপি! বিভ্রান্ত আওয়ামীলীগ!

cMmPগোলাম মাওলা রনি : আওয়ামীলীগের নেতৃবৃন্দ বুঝতেই পারছেন না বিএনপির মতলবটা কি? আগামী দিনে তারা কি করবে বা কিভাবে করবে অথবা কখন করবে- এসব বিষয়াদি নিয়ে ক্ষমতাসীনগন নিত্য নতুন হিসেব মেলানোর চেষ্টা করছেন। আওয়ামীলীগ একথাও স্পষ্টভাবে বুঝতে পারছে না যে বিএনপি নামক দলটি আসলে কে চালাচ্ছেন! তিনি কি বেগম জিয়া; নাকি তারেক জিয়া! নাকি মা ছেলে যুগপৎভাবে নেতৃত্ব দিচ্ছেন। এদিকে বিএনপির কাছ থেকে আগামী দিনের আন্দোলন সংগ্রামের কোন স্পষ্ট দিক নির্দেশনা না পেয়ে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা যারপর নাই ভারী অসন্তুষ্ট বিএনপির প্রতি। তারা নানা বর্নে-নানা শব্দে বার বার বিএনপিকে উস্কানী দিচ্ছে আন্দোলনে নামার জন্য। কিন্তু বিএনপি যেনো একেবারেই নিরুত্তাপ। তারা বলতে গেলে চুপ চাপ থেকে সাদামাটা আন্দোলনের কর্মসূচী দিয়ে যাচ্ছে। আর এতেই ক্ষমতাসীনরা অস্থির হয়ে পড়েছেন অতীতের যে কোন সময়ের চেয়ে অনেক বেশী মাত্রায়। কিন্তু কেনো? বিএনপির সহিংস আন্দোলনের সঙ্গে আওয়ামীলীগের কি ই বা এমন স্বার্থ থাকতে পারে যার কারনে তারা বার বার চাইছে তাদের চির প্রতিদ্বন্দ্বীকে মাঠে নামানোর জন্য!
আসল ঘটনা বুঝতে হলে আপনাকে ৫ই জানুয়ারীতে ঘটে যাওয়া ইলেক্শন ইলেক্শন খেলা এবং সেই খেলার পূর্ববর্তী ও পরবর্তী ঘটনা সমূহ মূল্যায়ন করতে হবে। নির্বাচন পূর্ববর্তী সময়ে যে সহিংসতা, অরাজকতা এবং হতাহতের ঘটনা ঘটেছিলো তা স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে কোন দিন ঘটেনি। স্বাধীনতার পর পর জাসদ সারা দেশে ব্যাপক সহিংসতা চালাতে পারলেও তাদের আন্দোলনের সঙ্গে গন মানুষকে সম্পৃক্ত করতে পারেনি। তারা সারা বাংলাদেশের ছোট্র একটি থানা বা ইউনিয়নেও নিজেদের রাজনৈতিক কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে পারেনি। ফলে রাজনৈতিক বিশ্লেষকগন ১৯৭৩ থেকে ১৯৭৮ সাল অবধি জাসদের কর্মকান্ডকে রাজনৈতিক কর্মকান্ড না বলে সন্ত্রাসী কর্মকান্ড বলতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। ফলে বঙ্গবন্ধুর সরকারে একমাত্র জাসদ ছাড়া সারা বাংলায় অন্য যেসব বিরোধী দল ছিলো তারা মূলত সরকারের তাবেদার বা গৃহপালিত বলেই অভিহিত হতো। তবে মতিয়া চৌধুরীর একটা বিরাট ভূমিকা ছিলো। এই মহিয়সী নারী জাতির জনককে দু’চোখে দেখতে পারতেন না। তিনি বঙ্গবন্ধুকে একদম পাত্তা দিতেন না। বরং প্রকাশ্য জনসভায় বঙ্গবন্ধুর গায়ের চামড়া তুলে সেই চামড়া দিয়ে জুতা বানানো বা ডুগডুগি বানানোর হুঙ্কার ছাড়তেন।
পরবর্তীকালে জিয়াউর রহমানের শাসনামলে ওরকম কোন বিরোধী দল ছিলোনা। সবই ছিলো সরকারের তল্পিবাহক, খয়ের খা এবং ধামাধরা প্রকৃতির। একথা নিমর্ম হলেও সত্য যে জেনারেল জিয়ার সঙ্গে ভাবসাব এবং খায় খাতির রেখেই ততকালীন আওয়ামীলীগ নেতৃত্ব নিজেদের অস্তিত্ব বজায় রেখেছিলো। এরপর এলো এরশাদ জমানা। প্রথম দিকে বিএনপি ভেঙ্গে খান খান হয়ে গেলো। সুবিধাবাদীরা সব এরশাদের দলে ভিড়লো। বাকীরা হয় পালালো নয়তো নিষ্চুপ রইলো। বেগম জিয়া তখনো গৃহিনী। জিয়া পরিবার যেনো রাজনীতিতে না আসে সে জন্য এরশাদের ছলা কলার অন্ত ছিলো না। নানা রকম রাষ্ট্রীয় সুযোগ সুবিধা, আর্থিক অনুদান, গাড়ী, বাড়ী প্রভৃতি প্রদান করার পরও যখন বেগম জিয়ার রাজনীতিতে আগমন ঠেকাতে পারলেন না তখন তিনি কৌশলে আওয়ামীলীগের সঙ্গে মৈত্রীর বন্ধনে আবদ্ধ হলেন। আজকের জাতীয় পার্টি যেমন করে আওয়ামীলীগকে সাহায্য করছে ঠিক তেমনি ভাবে ততকালীন আওয়ামীলীগ কিছু দিনের জন্য জাতীয় পার্টির সঙ্গে অধীনতামুলক মিত্রতার বন্ধনে আবদ্ধ হয়ে গেলো। ফলে যা হবার তাই হলো- অর্থাৎ বঙ্গবন্ধু ও জিয়ার আমলে যেমন গৃহপালিত বিরোধীদল ছিলো তেমনি এরশাদও সেই ঐতিহ্যের অংশীদার হলেন। পরবর্তীতে, আওয়ামীলীগের সঙ্গে জাতীয় পার্টির বনিবনা না হলে এরশাদ শতভাগ মেরুদণ্ডহীন এবং পুরোপুরি গৃহপালিত বাঘের মাসি প্রকৃতির একটি বিরোধী দল খুঁজতে থাকলেন এবং পেলেনও। ফলে বাঘ এবং বাঘের মাসী তাদের পতনের শেষ দিন পর্যন্ত বিপুল বিক্রমে জাতিকে নানা রঙ্গের তামসা উপহার দিতে থাকলেন।
৯০ এর গনঅভ্যূত্থানে এরশাদের পতন হলে দেশে সংসদীয় ধারার গনতন্ত্র প্রতিষ্ঠিত হলেও বিরোধী দলের রাজনৈতিক অবস্থান সঠিক মর্যাদায় দাঁড়াতে পারলোনা এবং আজ অবধি তা দাঁড়াতেও পারেনি। ১৯৭২ থেকে ১৯৯০ অর্থাৎ ১৮ বছর আমরা যেমন সংসদে গৃহপালিত বিরোধী দল দেখতে অভ্যস্ত হয়ে পড়েছিলাম সেই ধারায় ১৯৯১ থেকে ২০১৪ অর্থাৎ ২৩ বছরে আমাদের মন মানষিকতার একটুও পরিবর্তন হয়নি। ক্ষমতাসীনরা সব সময়ই চেয়েছে একটি গৃহপালিত এবং অনুগত বিরোধী দল। ফলে গনতন্ত্র তার সঠিক পথে এগুতে পারেনি। বরং আঁকা বাঁকা পথে চলতে গিয়ে পথের দুপাশের অনেক কিছুর যেমন সর্বনাশ ঘটিয়েছে তেমনি নিজের যাত্রাপথকেও করেছে গন্তব্যহীন।
আওয়ামীলীগ স্বাধীন বাংলাদেশের ক্ষমতাসীনদের ঐতিহ্য অনুযায়ী একটি যেনো তেনো নির্বাচন যেমন করিয়ে নিয়েছে তেমনি তার চেয়েও সফলতার সঙ্গে অতীতের সকল রেকর্ড অতিক্রম করে একটি ডিজিটাল গৃহপালিত বিরোধী দল যোগাড় করে ফেলেছে। এই বিরোধী দল আর আগের বাঘের মাসির মতোন নয়- অনেকটা ‘চুহাকি তারাহ’ অর্থাত মুশিক প্রবরের মতো। ফলে ক্ষমতাসীনদের উচিত খুশিতে বগোল বাজানো এবং কম করে হলেও আগামী দশটি বছর ক্ষমতায় থাকার স্বপ্নে বিভোর হওয়া। কিন্তু তারা তা পারছে না ৫ই জানুয়ারীর পূর্বেকার ঘটনা প্রবাহের কারনে। অতীতে গৃহপালিত রাজনৈতিক দলগুলোর বাইরে যেসব রাজনৈতিক শক্তি রাজপথে ছিলো তাদের সঙ্গে বর্তমান বিএনপি এবং তাদের জোটের শরীকদের শক্তি, গনভিত্তি, জনপ্রিয়তা, আর্থিক সঙ্গতি এবং আন্তর্জাতিক সংশ্লিষ্টতাকে এক পাল্লায় মানা যাচ্ছে না। অর্থাত এখন যারা রাজপথে আছে তারা অতীতের রাজপথের যাত্রীদের তুলনায় সবদিক থেকেই অনেক অনেক বেশী যোগ্যতা সম্পন্ন, ভারবাহী, এবং ক্ষমতার অধিকারী।
অন্যদিকে নির্বাচনপূর্ববর্তী সময়ে একটি শক্তিশালী সরকার, আধুনিক রাষ্ট্রব্যব¯’ার সর্ব্বোচ্চ শক্তিমত্তা এবং দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী জনপ্রিয় সংগঠনের বিরুদ্ধে নিরস্ত্র অবস্থায় দাঁড়িয়ে বিরোধীদল যে সাহস ও শক্তি দেখিয়েছে যা স্বাধীন বাংলাদেশ তো দুরের কথা গত একশ বছরে অর্থাৎ বৃটিশ ও পাকিস্তানী আমলেও ঘটেনি এই বঙ্গে । প্রায় দুইমাসের রাজনৈতিক হানাহানি, অবরোধ এবং হরতালে রাজধানী ছিলো সমগ্র দেশ থেকে বি”িছন্ন। ঢাকা মহানগরী মুলত রক্ষা পেয়েছিলো আওয়ামীলীগের প্রতি সহানুভূতিশীল পুলিশের কয়েকজন বড় কর্মকর্তার অতিরিক্ত সাহস, দৃঢ় মনোভাব এবং মরনপন প্রচেষ্টার কারনে। বিরোধী দলের প্রচন্ড আন্দোলনে সেদিন রাষ্ট্রের মৌল ভিত্তিগুলো কেঁপে উঠেছিলো এবং প্রতিটি মানুষের বিশ্বাসে চিড় ধরেছিলো। স্বয়ং আওয়ামীলীগ সভানেত্রী, অর্থমন্ত্রী এবং অন্যান্য গুরুত্বপূর্ন নেতারা বলতে বাধ্য হয়েছিলেন যে, এটা হলো নিয়ম রক্ষার নির্বাচন।
 
কাজেই অতীতের মতো গৃহপালিত বিরোধী দল নিয়ে সরকার স্বপ্ন বাসর রচনা করতে পারছেনা। তেমনি অতীতের মতো রাজপথের রাজনৈতিক দলগুলোকেও তুচ্ছ তাচ্ছিল্য করতে পারছেনা। ফলে একরকম ভয়াবহ অস্থিরতা, অনিশ্চয়তা এবং ঘোর অমানিশার আশংকার মধ্যে থেকে ক্ষমতাসীন আওয়ামীলীগ তাদের প্রতিপক্ষের প্রতি কারনে অকারনে হুঙ্কার ছেড়ে বিএনপির শক্তিমত্তা ও ভবিষ্যত রাজনৈতিক কৌশল সম্পর্কে ধারনা পেতে চাচ্ছে। অন্যদিকে বিএনপির নিরুত্তাপ অবস্থান এবং অহিংস আন্দোলনের কর্মসূচীতে ক্ষমতাসীনরা খুশী হতে পারছে না। কারন যে কোন মূল্যে এখন তাদের দরকার একটি উত্তপ্ত রাজপথ। আর তা না হলে ক্ষমতাসীনরা নিজেরাই নিজেদের ভারে নুয়ে পড়ার আশংকার মধ্যে পড়বে যার কিছুটা নমুনা দেশবাসী দেখেছে নারায়নগঞ্জের নিমর্ম ৭ টি খুন এবং ফেনীর এক উপজেলা চেয়ারম্যানের অগ্নিদগ্ধ হয়ে মারা পড়ার ঘটনার মধ্য দিয়ে।
বিএনপিকে এখন মনে হচ্ছে একটা ভ্যাদা মাছের মতো। ভ্যাদা মাছ নীরবে নিভৃতে পুকুর কিংবা নদীর তলদেশে গিয়ে কাদার মধ্যে বসতি স্থাপন করে। কাদার মধ্যে শরীর ঢুকিয়ে হা করে বসে থাকে। ঐ হা করা মুখের মধ্যে যদি দয়া করে দু’একটা ছোট মাছ ঢুকে পড়ে তবে সে মনের আনন্দে তা গলধকরন করে দেহের প্রোটিনের অভাব মেটায়। কোনদিন যদি হা করা মুখে খাবার না জোটে সেদিন ভ্যাদারা কাদামাটি খেয়ে দিন কাটায়। এজন্য গ্রাম বাংলার লোকজন উপহাস করে বলে ভ্যাদা মাছে ক্যাদা খায়। তা লোকজন যতো ঠাট্রাই করুক-ভ্যাদারা কিন্তু সঠিক কাজই করে। কারন তারা জানে যে, তাদের দুর্বল শরীর নদীর স্রোত এবং পানির উপরিভাগের উত্তাপ সৈহ্য করতে পারবে না। অন্যান্য মাছের মতো স্রোতের অনুকুলে কিংবা প্রতিকুলে সাঁতার কেটে শিকারের মাধ্যমে আহারের সংস্থানও সম্ভব নয়। এছাড়া অন্যন্য মাছের সঙ্গে মারামারি করার মতো শক্তিও তাদের নেই এবং প্রতিযোগীতামুলক দুনিয়ায় বিচরন করার জন্য যেভাবে বিরাট বিরাট দলবল নিয়ে অন্যান্য মাছেরা গোষ্ঠীভূক্ত হয়ে থাকে তেমনি ভ্যাদা জাতি কোনদিন ঐক্যবদ্ধ থাকতে পারেনা। তারা একাকী থাকতে পছন্দ করে। ফলে ক্যাদাই ভ্যাদাদের নিরাপদ স্থান।
আওয়ামীলীগ যেভাবে বিএনপিকে মাঠে নামাতে চাচ্ছে সেটা করা বিএনপির জন্য সম্ভব নয়। অন্য সময় হলে ক্ষমতাসীনরা হয়তো বিএনপির এই চুপচাপ নীতিতে স্বস্তি পেতো। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে সেটা সম্ভব হচ্ছে না। ৫ই জানুয়ারীর নির্বাচনে প্রকৃতপক্ষে যা হয়েছে তা আওয়ামীলীগের চেয়ে অন্য কেউ ভালোভাবে অনুধাবন করতে পারবে না। কারন তারাই ছিলো কর্মের বিধায়ক এবং কর্মপরিচালক। অন্যদিকে যে সব সরকারী কর্মকর্তা ঐ নির্বাচন অনুষ্ঠানের জন্য দায়িত্ব প্রাপ্ত ছিলো-সেই সব কর্মকর্তাদের চেয়ে এই জমিনে কে আর উত্তম স্বাক্ষী হিসেবে বিবেচিত হবে বা হতে পারবে ? অন্যদিকে যারা ঐ নির্বাচনের সুবিধাভোগী মন্ত্রী বা এমপি পরিচয়ে হাটাচলা করছেন তারাতো দুনিয়ার সবার চেয়ে ভালো জানবেন তারা কিরুপে মন্ত্রী এমপি হলেন! কাজেই উদ্ভুত পরিস্থিতিতে সাকা চৌধুরীর ল্যাজ নাড়া তত্ত্ব আবার সগৌরবে ফিরেও এসেছে। প্রজাতন্ত্রের কর্মচারীরা মনে মনে ভাবছে আমরাই হলাম সকল কিছুর মালিক। আর মালিক পরিচয়ে যারা চলা ফেরা করছে ওরা মুলত আমাদের দয়া ও প্রচেষ্টার ফল- পাপেট কিংবা প্রানহীন মূর্তি। ফলে কোন একটি বদ্ধ ঘরে মালিক এবং কর্মচারীরা যদি একত্র হন এবং মুখোমুখি দাঁড়ান তবে আমি নিশ্চিত-উভয়েই ভাষা হারিয়ে ফেলেন। তারা একজন অপরজনকে ভয় পেতে শুরু করেন এবং অপরজন অন্যজনকে তাচ্ছিল্য করতে আরম্ভ করেন।
পৃথিবীর রাজনীতির গড়পড়তা প্রাচীনত্ব প্রায় পাঁচ হাজার বছরের। এই সুদীর্ঘ সময়ে জমিনের হাজার হাজার জনপদের লক্ষ লক্ষ রাজ্য, রাজা রাজধানীতে আজকের বাংলাদেশের পরি¯ি’তি ও প্রেক্ষাপট বহুবার সংগঠিত হয়েছিলো। কিন্তু দূর্ভাগ্য আমাদের যে, আমরা সেগুলোর পরিনতি সম্পর্কে খুব অল্পই জানি। আর যদি দু’একটি ঘটনা জেনেও ফেলি তবে তা ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করে স্বস্তির নিঃশ্বাস ফেলতে ফেলতে বলে উঠি-”আমার কি দোষ! আমি কেনো ইতিহাস থেকে শিক্ষা নেবো? কারন ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষাই হলো- ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না।” কিন্তু এবারের আওয়ামীলীগ কিন্তু সর্বক্ষেত্রেই ব্যতিক্রম কিছু করার চেষ্টা করছে। তারা তাদের ডিজিটাল উদ্ভাবনী শক্তি দ্বারা রাষ্ট্রবিজ্ঞানের অনেক তথ্য ওলোট পালট করে দিতে চাচ্ছে। তারা আন্দোলনে অনীহা প্রকাশকারী বিরোধী দলকে আন্দোলনে নামাতে চাচ্ছে- গনতন্ত্রের পূর্বে উন্নয়ন এবং তারও আগে সুশাসন প্রতিষ্ঠা করতে চাচ্ছে ! কিন্তু কেনো? কারন একটাই- তারা বুঝতে পেরেছে যে তারা আসলেই কি করেছে!
বর্তমান পরিস্থিতিতে সরকারী দলের ফাঁদে বিএনপি পা দিতে চাচ্ছে না। তারা জানে যে, আগামী অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত সময়ে বিএনপি যদি চোখ মুখ বুজে থাকতে পারে তবে আওয়ামীলীগের গৃহদাহ, রাষ্ট্রযন্ত্রের প্রশাসনের বিভিন্ন স্তরে বিশৃঙ্খলা, আর্থিক সেক্টরের অনিয়ম এবং জনরোষ-সব কিছু মিলে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। আর তখনকার এক ফোঁড় অন্য সময়ের লক্ষ ফোঁড়ের চেয়েও শক্তিশালী হবে। আর যদি সেই পরিস্থিতির উদ্ভব না হয় তবে অযথা মাঠ গরমের ঝুঁকি নেয়াটা বুদ্ধিমানের কাজ হবে না। ফলে বিএনপি খুব কৌশলে পা ফেলার চেষ্টা করছে। তারা চাচ্ছে প্রতি পদে পদে সরকারকে বিভ্রান্ত এবং উত্তেজিত করতে। অন্যদিকে সরকার চাচ্ছে বিএনপিকে মাঠে নামিয়ে পুলিশ, বিজিবি, ভ্রাম্যমান আদালত, মামলা -মোকাদ্দমা ইত্যাদির মাধ্যমে দলটিকে দৌড়ের ওপর রাখা। অন্যদিকে দলের লোকজন, দলবাজ সরকারী কর্মকর্তা এবং দালালদেরকে পারস্পারিক হানাহানি বা আন্তঃবিরোধের সুযোগ না দিয়ে বিএনপির বিরুদ্ধে ব্যবহার করা। এখন দেখা যাক- রাজনীতির এই কুটকৌশলে শেষমেষ কারা জয়লাভ করে ?   ফেইসবুক থেকে
লেখক : গোলাম মাওলা রনি, সাবেক সংসদ সদস্য ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া