adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ শেষ – এবার আন্দোলনের পালা

02052014093925নিজস্ব প্রতিবেদক :  ৫ জানুয়ারির নির্বাচনের পর থেকে রাজপথ কিছুটা শান্ত থাকলেও ঈদুল ফিতরের পর কঠোর আন্দোলন-কর্মসূচির ঘোষণা দিয়ে রেখেছে দেশের অন্যতম বিরোধী রাজনৈতিক দল বিএনপি। আর সেই আন্দোলনকে কঠোরভাবে প্রতিহত করারও হুঁশিয়ারি উচ্চারণ করেছে সরকারি দল। স্বয়ং প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, মাঠের খেলা মাঠে হবে। মাঠে আওয়ামী লীগ-যুবলীগ আছে। জনগণও আছে। মাঠেই দেখা হবে।
বিএনপি নেতারা বলে আসছেন, ঈদের পর সরকার পতন আন্দোলনে রাজপথে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। সরকারকে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে দ্রুত নির্বাচন দিতে বাধ্য করা হবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বেশ কিছুদিন ধরেই বিভিন্ন সভা-সেমিনার ও সমাবেশে ঈদের পর জোরালো আন্দোলনের কথা বারবার বলে আসছেন।
আন্দোলন জোরদারের লক্ষ্যে এরই মধ্যে ঢাকা মহানগরে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে।
ঈদের পরদিন বুধবার মির্জা আব্বাস নিজ বাসায় মহিলা দলের নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এবার আর নেতাকর্মীদের গ্রেপ্তার করে আন্দোলন দমানো যাবে না। সব নেতাকর্মীকে জেলে নিলেও ২০ দলের আন্দোলন থামানো যাবে না।
তিনি বলেন, সরকার আন্দোলনে বাধা দিলে এর জবাব জনগণই দেবে। সেই জবাব কিভাবে দেবে তা আমরা জানি না।
এর আগে গত ২৪ জুলাই বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী লক্ষ্মীপুরে বলেছেন, বিএনপি আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। আর আন্দোলনের কথা শুনে আওয়ামী লীগ দেশ ছেড়ে পালানোর প্রস্তুতি নিচ্ছে । কিন্তু তারা পালিয়ে যাবে কোথায়? এরই মধ্যে ঢাকা মহানগর বিএনপির কমটি হয়ে গেছে।
ওদিকে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে এসব হুমকিকে পাত্তাই দেয়া হচ্ছে না। তারা তাদের অবস্থানে অনড়। তারা বলছেন, মাঠের খেলা মাঠেই হবে। পাঁচ বছর ক্ষমতায় থাকবেন এমন বক্তব্যই দিয়ে আসছেন ক্ষমতাসীন নেতারা।
সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাতকারে বলেন, বিএনপির সঙ্গে আলোচনার কথা কেন বলা হচ্ছে সেটা তার বোধগম্য নয়। তিনি আরো বলেন, বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে যে ভুল করেছে তার মাশুল তাদেরকেই দিতে হবে।
প্রধানমন্ত্রী এমন মনোভাব ব্যক্ত করার পর বিএনপি ও এর সহযোগী সংগঠন জামায়াত নেতারা বলছেন, এর ফলে এখন আন্দোলনে নামা ছাড়া তাদের সামনে আর কোনো পথ খোলা নেই।
প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘প্রধানমন্ত্রীর এ অবস্থানের কারণে দেশে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আমরা আলোচনা চাই। কিন্তু সরকার না চাইলে তাদের আন্দোলনেই যেতে হবে। আন্দোলনের বিকল্প নেই।
 কিন্তু বিরোধীদের এই আন্দোলনের হুমকিকে কোনো পাত্তাই দিচ্ছে না শাসক দল। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার এক সংবাদ সম্মেলন পরবর্তী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, ‘মাঠের খেলা মাঠেই হবে। ফুটবল মাঠে কে কয়টা গোল দেয়, সেটা সেখানেই দেখা যাবে। মাঠে নামুক না। মাঠে আওয়ামী লীগ আছে-যুবলীগ আছে। মানুষও আছে।’
 প্রধানমন্ত্রীর এই বক্তব্যেও তাতক্ষণিক প্রতিক্রিয়ায় এক প্রেস ব্রিফিংয়ে বিএনপির পক্ষ থেকে বলা হয়, আলোচনায় সাড়া না দিলে দেশে তুমুল যুদ্ধের পদধ্বনি শোনা যাবে। সেই ভয়ঙ্কর পরিস্থিতির জন্য বর্তমান শাসক গোষ্ঠীই দায়ী থাকবে।
প্রেস ব্রিফিংয়ে বিএনপির যুগ্মমহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেন, ‘আমরা সংলাপের আহ্বান জানিয়ে যাচ্ছি। কিন্তু দেশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে সরকার যদি এই দাবি অগ্রাহ্য করে, সব দলের অংশগ্রহণে দ্রুত নির্বাচন না দেয়, তাহলে তুমুল যুদ্ধের পদধ্বনি শোনা যাবে। আর এ কারণে উদ্ভূত পরিস্থিতির সরকারই দায়ী থাকবে।’
এভাবেই দেশের বড় দুই রাজনৈতিক দল ঈদ পরবর্তী আন্দোলন নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য দিয়ে আসছে। ঈদ শেষ। এবার মাঠে নামার পালা। বিরোধী রাজনৈতিক দল বিএনপি শরিকদের সঙ্গে নিয়ে আন্দোলন করবে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ তা প্রতিহত করে আগামী পাঁচ বছর ক্ষমতায় থাকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া