adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি নতুন সঙ্কটে মহানগর কমিটি নিয়ে

মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকাডেস্ক রিপোর্ট : তিন বছর দুই মাস বয়সী আহ্বায়ক কমিটি ভেঙে দিয়ে ঢাকা মহানগরে আরেকটি আহ্বায়ক কমিটি গঠনের পর নতুন করে সঙ্কটে পড়েছে বিএনপি। নতুন কমিটির আহ্বায়ক মির্জা আব্বাস ক্ষোভে-অসন্তোষে শনিবার দলীয় নেতা-কর্মী ও সমর্থক এমনকি সংবাদমাধ্যম কর্মীদের সঙ্গেও দেখা করেননি। মোবাইল ফোনেও কথা বলেননি কারো সঙ্গে। 
সূত্র জানায়, আন্দোলনে ব্যর্থতার দায় স্বীকার করে গত মার্চে দায়িত্ব থেকে সরে দাঁড়াবার ঘোষণা দেন মহানগর বিএনপির সদ্য সাবেক আহ্বায়ক সাদেক হোসেন খোকা।আহ্বায়ক হিসেবে দীর্ঘ তিন বছর দায়িত্ব পালনকালে আন্দোলনে ব্যর্থতা এবং সরকারের সঙ্গে লিয়াজোঁ’র অভিযোগ ছিল এই নেতার বিরুদ্ধে।
সূত্র নিশ্চিত করেছে, চলে যাবার আগে দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে তার প্রধান প্রতিপক্ষ মির্জা আব্বাসকেই নিজের স্থলাভিষিক্ত করার প্রস্তাব পাঠান সাদেক হোসেন খোকা। কমিটি ঘোষণার কয়েকদিন আগে সাদেক হোসেন খোকার ব্যক্তিগত সচিব মনিরুল ইসলাম মনির বাংলানিউজকে বলেন, স্যার (সাদেক হোসেন খোকা) এক নম্বর পছন্দ হিসেবে মির্জা আব্বাসের কথা বলেছেন।
তবে মহানগর কমিটির এই শীর্ষপদে আরও দুটি নাম খোকার সুপারিশে ছিলো।তারা হচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ ও চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু। শুক্রবার রাতে ঘোষিত ৫৩ সদস্যের কমিটিতে দেখা যায়, খোকার পছন্দের তিন ব্যক্তিই কমিটির গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন। 
দলের অনেকেরই মত, ২০১১ সালে সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক ও আব্দুল সালামকে সদস্য সচিব করে গঠিত ঢাকা মহানগর আহ্বায়ক কমিটি কোনো প্রকার সহযোগিতা মির্জা আব্বাসের কাছ থেকে পায়নি। গত তিন বছর ঢাকা মহানগরে খণ্ডিত শক্তি নিয়েই কাজ করতে হয়েছে সাদেক হোসেন খোকাকে। বিশেষ করে ৫ জানুয়ারি নির্বাচনের আগে খোকা গ্রেপ্তার হলে অভিভাবকহীন ঢাকা মহানগর বিএনপির পাশে দাঁড়াননি মির্জা আব্বাস এবং তার অনুসারীরা। ফলে নিরুত্তাপ ঢাকার পুরো দায় পড়ে সাদেক হোসেন খোকার ওপর। 
তাদের মতে, এই কারণেই জেল থেকে ছাড়া পেয়ে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন খোকা। পাশাপাশি আব্বাসকে শায়েস্তা করতে নিজের ছেড়ে দেওয়া জায়াগায় আব্বাসের নাম প্রস্তাব করেন তিনি। 
সূত্র জানায়, রোববার রাতে কমিটি ঘোষণার আগ পর্যন্ত আমেরিকায় চিকিতসাধীন খোকা জানতেন না কমিটির উপদেষ্টা হিসেবে তাকেও রাখা হচ্ছে। ওই রাতেই ঘনিষ্ট একজনকে ফোন দিয়ে নতুন কমিটি সম্পর্কে খোঁজ-খবর নেন তিনি। তবে সূত্রের দাবি উপদেষ্টা হিসেবে কমিটিতে নিজের নাম দেখে খুব একটা খুশি হননি খোকা। সংশ্লিষ্ট সূত্রের দাবি, আব্বাসের কমিটিতে কোনো পদেই থাকতে আগ্রহী নন ঢাকার সাবেক আহ্বায়ক। 
দিকে আব্বাসের অসন্তুষ্টির কারণ অনুসন্ধানে জানা গেছে, মহানগরের দায়িত্ব তিনি একাই সামলাতে চেয়েছিলেন। তার কোনো সেক্রেটারি লাগবে না বলে আভাস দিয়েছিলেন দলীয় হাইকমান্ডকে। কিন্তু দলীয় হাইকমান্ড যখন মহানগরে একজন সেক্রেটারি দেওয়ার সিদ্ধান্তে অনড় তখন কমিটিতে থাকা প্রভাবশালী ও সম্পদশালী দুই যুগ্ম আহ্বায়কের সঙ্গে যোগাযোগ করেন আব্বাস। কিন্তু ওই দুই যুগ্ম আহ্বায়কের কেউই তার সঙ্গে কাজ করতে রাজি হননি। 
এ অবস্থায় বিএনপির প্রভাবশালী দুই নেতার পছন্দের লোক হিসেবে স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও রংপুর জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাবীব উন নবী খান সোহেল মির্জা আব্বাসের রানিংমেট হিসেবে ঢুকে পড়েন ঢাকা মহানগর বিএনপির গুরুত্বপূর্ণ পদে। রোববার সোহেল বলেন, মির্জা আব্বাসের মতো একজন অভিজ্ঞ রাজনীতিবিদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি খুশী। ম্যাডাম আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা পালনে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো। 
সুত্র জানায়, কমিটিতে নিজের পছন্দের লোককে সদস্য সচিব হিসেবে না পেয়ে এবং সাবেক কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবকে নতুন কমিটিতে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়ায় হতাশ মির্জা আব্বাস। এ কারণেই শনিবার সারাদিন দলীয় নেতা-কর্মী ও গণমাধ্যম কর্মীদের সঙ্গে দেখা করেননি তিনি। রাতে হযরত শাহ জালাল (র.) বিমানবন্দরে খালেদা জিয়াকে বিদায় জানাতে গিয়েও নেতা-কর্মী ও মিডিয়াকে এড়িয়ে যান ঢাকা বিএনপির নতুন কাণ্ডারি। 
এদিকে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মির্জা আব্বাসের কমিটিতে জায়গা পাওয়া সাদেক হোসেন খোকার অনুসারীরা শনিবার রাতে আলাদা বৈঠক করেছেন। ওই বৈঠকে নিজেদের করণীয় সম্পর্কে একটা ফ্রেমওয়ার্ক নির্ধারণ করেছেন তারা। আপাতত আব্বাসের সঙ্গে মিলে-মিশে কাজ করার ব্যাপারে সবাই একমত হলেও গত কমিটিকে তার অসহযোগিতার বিষয়টিও মাথায় রাখতে চান খোকার অনুসারীরা। বা-নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া