adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ সমুদ্রসীমা মামলার রায় হলেও জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক : আজ সোমবার ভারতের সঙ্গে বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারণ মামলার রায় হচ্ছে। নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক সালিশি আদালত (পিসিএ) এ মামলার রায় দেবে। তবে এ রায় জানতে বাংলাদেশকে অপেক্ষা করতে হবে মঙ্গলবার পর্যন্ত। কারণ রায় ঘোষণার পরে ২৪ ঘণ্টা পর্যন্ত এটি প্রকাশে সালিশি আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা যায়।
গত ২ জুলাই এ মামলার রায় হওয়ার কথা শোনা গেলে শেষমুহূর্তে তা হয়নি। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান যে এক সপ্তাহের মধ্যেই ভারতের সঙ্গে সমুদ্রসীমারা রায় হবে। রায়ের ফলে সমুদ্রসীমা নিয়ে ভারতের সঙ্গে দীর্ঘদিনের আইনি লড়াই শেষ হয়ে আসছে। এতে মহীসোপানে নিজস্ব এক্সক্লুসিভ ইকোনমিক জোন ঘোষণার সুযোগ পেতে যাচ্ছে বাংলাদেশ।
গত ১৮ ডিসেম্বর ভারতের সঙ্গে সমুদ্রসীমা মামলার শুনানি শেষ হয়। শুনানির ছয় মাসের মধ্যে রায় ঘোষণার কথা জানান স্থায়ী সালিশি আদালত। অমীমাংসিত সমুদ্রসীমা নিয়ে প্রায় তিন বছর ধরে মামলা চলার পর রায় পেতে যাচ্ছে বাংলাদেশ। দুই দেশের জলসীমা শুরু হবে কোথা থেকে, সেটাই ভারতের সঙ্গে বাংলাদেশের বিরোধের মূল বিষয়।
এছাড়া ভূমিরেখার মূলবিন্দু থেকে সমুদ্রে রেখা টানার পদ্ধতি নিয়েও মতবিরোধ রয়েছে। সালিশি আদালত দুই দেশের উপস্থাপিত যুক্তিতর্ক এবং মেমোরিয়াল ও কাউন্টার মেমোরিয়াল বিবেচনা করে রায় প্রকাশ করবেন।
প্রতিবেশী দুটি দেশের মধ্যে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষমত্তির আলোচনা শুরু হয় ১৯৭৪ সালে। এর পর প্রায় আড়াই দশক দুদেশের মধ্যে এ আলোচনা থেমে থাকে।
দীর্ঘ বিরতিতে সমুদ্রসীমা বিরোধের আলোচনা শুরু হয় ২০০৮ সালের শুরুতে। কিন্তু আলোচনার পরও অগ্রগতি না হওয়ায় সালিশি আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ২০০৯ সালের ৮ অক্টোবর ভারতের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তিতে সালিশি আদালতে আবেদন করে বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া