adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন গোয়েন্দাগিরিতে ক্ষুব্ধ জার্মানি, রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক ডেস্ক : বন্ধুরাষ্ট্র জার্মানিতে গুপ্তচরগিরি চালিয়ে ফেঁসে গেছে যুক্তরাষ্ট্র। রাজনীতিকদের ওপর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর গোয়েন্দাগিরিতে ক্ষুব্ধ জার্মানি সেদেশে কর্মরত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে। 
সম্প্রতি গুপ্তচরবৃত্তির অভিযোগে এক জার্মান নাগরিককে আটক করে জার্মান আইন প্রয়োগকারী সংস্থা। জার্মানির বৈদেশিক গোয়েন্দা সংস্থায় কর্মরত ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের হয়ে গোয়েন্দাবৃত্তিতে লিপ্ত ছিলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে নতুন করে কূটনৈতিক টানাপড়েনের সৃষ্টি হয়। ক্ষুব্ধ জার্মানি এ ঘটনার কৈফিয়ত তলবের জন্য মার্কিন রাষ্ট্রদূত জন বি এমারসনকে ডেকে পাঠায়। শুক্রবার জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর সত্যতা স্বীকার করেছে।
জার্মান কৌঁসুলিরা জানিয়েছেন, বুধবার ৩১ বছর বয়সী ওই জার্মান নাগরিককে আটক করা হয়। চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও এই গ্রেফতারের ব্যাপারে অবগত বলে জানিয়েছেন জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সিবার্ট। নিজেদের দেশে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের গোয়েন্দা সংস্থাগুলোর কার্যক্রম নজরদারির জন্য গঠিত জার্মান পার্লামেন্টারি কমিটির গোপন তথ্য যুক্তরাষ্ট্রে পাচারের অভিযোগ আনা হয় ওই ব্যক্তির বিরুদ্ধে। 
এর আগে অ্যাঞ্জেলা মের্কেল সহ জার্মানির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিক্উিরিটি এজেন্সির আঁড়ি পাতার খবর ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন তোলেন সাবেক এনএসএ এজেন্ট এডওয়ার্ড স্নোডেন। গত বছর এ ঘটনা প্রকাশ হয়ে পড়লে বার্লিন ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক টানাপড়েনের সৃষ্টি হয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া