adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এমপি আত্মসাত করলেন ১৩৪ কোটি টাকা !

bh-haroonডেস্ক রিপোর্ট : প্রিমিয়ার ব্যাংকের বংশাল শাখার এক গ্রাহকের এ্যাকাউন্ট থেকে ৬২ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন।
তবে গ্রাহক খলিলুর রহমানের অভিযোগ ২০০৮ সালে ব্যাংকের কিছু কর্মকর্তার যোগসাজশে তার এ্যাকাউন্ট থেকে ১৩৪ কোটি টাকা আত্মসাত করেছেন ঝালকাঠি থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য ও প্রিমিয়ার ব্যাংকের ভাইস চেয়ারম্যান বিএইচ হারুন।
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বদিউজ্জামান বলেন, আমাদের তদন্তে চেক জালিয়াতির মাধ্যমে প্রিমিয়ার ব্যাংকের বংশাল শাখা থেকে ৬২ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে। এব্যাপারে দুদকের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।
দুদক চেয়াম্যান বলেন, খলিলুর এবং হারুন ঝালকাঠির একই এলাকার বাসিন্দা এবং তারা একে অপরকে ২৫ বছর ধরে চেনেন। খলিলুর জাতীয় পার্টির (মঞ্জু) যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি ১২ বছর ধরে হারুন এবং তার ভাই মুজিবুল হক কামালের সাথে নির্মাণ ব্যবসা করে আসছিলেন। কিন্তু তাদের কোন লিখিত চুক্তি ছিল না।
বিভিন্ন তথ্য প্রমাণে দেখা যায় ২০০৮ সালে দেশের দক্ষিণাঞ্চলীয় সিডর আক্রান্ত এলাকায় ১৫ হাজার বাড়ী নির্মাণের জন্য ২০৩ কোটি টাকার কাজ পায় খলিলুর রহমানের মালিকানাধীন কন্সষ্ট্রাকশন ফার্ম রুমি এন্টারপ্রাইস। এই প্রকল্পের অর্থ সরবরাহ করেছে সৌদি সরকার। প্রকল্পের অর্থ লেনদেনের জন্য খলিলুর জুলাই মাসে প্রিমিয়ার ব্যাংকের বংশাল শাখায় একটি এ্যাকাউন্ট খোলেন। তিনি সাতটি চেকের মাধ্যমে সৌদি সরকারের কাছ থেকে ২০৩.০৬ কোটি টাকা গ্রহণ করেন।  এই এ্যাকাউন্ট থেকে খলিলুর ৬৯.১১ কোটি টাকা ওঠান আর বাকি ১৩৩.৯৫ কোটি টাকা জমা থাকে তার এ্যাকাউন্টে। তার কোন ধারণাই ছিল না যে তার এই এ্যাকাউন্ট নিয়ে এমন ভয়াবহ ঘটনা ঘটবে ।
খলিলুর যখন প্রিমিয়ার ব্যাংকের বংশাল শাখার ব্যাবস্থাপক শামসুদ্দিন চৌধুরীকে তার একই ব্যাংকের গুলশান শাখার ৪.৫ কোটি টাকা সমন্বয় করতে বলেন তখন শামসুদ্দিন তাকে জানান তার, এ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে এবং এই এ্যাকাউন্টে কোন টাকা নেই।  খলিলুর বলেন, এই খবর আসার সাথে সাথে আমি বড় ধরনের আঘাত পাই। মনে হয় যেন আমার উপর আকাশ ভেঙ্গে পড়লো। ব্যাংক ম্যানেজার জানান, খলিলুরের এ্যাকাউন্ট ক্লোজ করার আগে ৩৮৮টি চেকের মাধ্যমে তার সমস্ত টাকা ওঠানো হয়েছে। পরে খলিলুর জানতে পারেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান হারুন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু হানিফ খান ও শামসুদ্দিনসহ ব্যাংকের আরো কিছু কর্মকর্তার যোগসাজশে তার সাক্ষর জাল করে ২০০৮ সালের অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে এ্যাকাউন্ট থেকে সব টাকা উঠানো হয়।
বিষয়টি জানার পর খলিলুর ঘটনার সাথে জড়িতেদের সাথে দফায় দফায় বৈঠক করেও কোন ফল পাননি। পরে খলিলুর বিষয়টি বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনকে অবহিত করেন। বাংলাদেশ ব্যাংক গত বছর খলিলুরের এই অভিযোগ সম্পর্কে তদন্ত শুরু করে। কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে দেখা যায়, যে চেকের মাধ্যমে খলিলুরের এ্যাকাউন্ট থেকে অর্থ উঠানো হয়েছে সেই চেকের সাক্ষরের সাথে খলিলুরের সাক্ষরের মিল নেই। নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত দলের এক সদস্য বলেন, ব্যাংকের কিছু কর্মকর্তার যোগসাজশে খলিলুরের সাক্ষর জাল করে এই অর্থ উঠানো হয়েছে। যা মোটেই গ্রহণযোগ্য নয়।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আবু হেনা মুহাম্মদ রাজি হাসান বলেন, তারা এ ব্যাপারে দুর্নীতির কিছু আলামত পেয়েছেন এবং বিষয়টি আরো খতিয়ে দেখার জন্য তা দুর্নীতি দমন কমিশনে পাঠানো হয়েছে।
দুদক চেয়ারম্যান বলেন, আমরা নিশ্চিত যে এই ঘটনার সাথে ব্যাংক কর্মকর্তারা জড়িত রয়েছেন। তবে এই ঘটনার সাথে বিএইচ হারুন জড়িত কি না তা নিশ্চিত করে বলা যা”েছ না। এ প্রসঙ্গে ব্যাংকের বংশাল শাখার ব্যবস্থাপক শামসুদ্দিন চৌধুরির কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, যে চেকের মাধ্যমে এ্যাকাউন্ট থেকে টাকা উঠানো হয়েছে তারসাথে খলিলুরের সাক্ষরের সামান্যই অমিল রয়েছে। তিনি বলেন, এ্যাকাউন্ট হোল্ডার নিজেই ব্যাংক থেকে টাকা উঠিয়ে তার হিসাব বন্ধ করেছেন। প্রিমিয়ার ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু হানিফ খান বলেন, যে চেকের মাধ্যমে খলিলুরের এ্যাকাউন্ট থেকে টাকা ওঠানো হয়েছে সেই চেকের সাথে এ্যাকাউন্টের প্রকৃত সাক্ষরের কিছুটা অমিল রয়েছে।
এ প্রসঙ্গে সংসদ সদস্য হারুনর কাছে জানতে চাওয়া হলে তিনি তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, প্রিমিয়ার ব্যাংকের গুলশান শাখা থেকে ঋণ নিয়েছেন খলিলুর। ঋণের টাকা পরিশোধ করতে না পারায় তিনি এমন অভিযোগ তুলছেন। তবে ব্যাংক তাকে খেলাপী হিসেবে ঘোষণা করেছে।
এদিকে  খলিলুরের দাবী হারুন তার এ্যাকাউন্টের অর্থ আত্মসাত করে তার ও পরিবারের নামে প্রচুর সম্পদ করেছেন। দি ডেইলি স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া