adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বৈত চরিত্রে অভিনয় করে সফল যে অভিনেত্রীরা

kolaz1458411341বিনোদন ডেস্ক : দুটি চরিত্র একই মানুষের দ্বারা যে করানো যেতে পারে এই ধারণা প্রথম দেন বিশ্ববিখ্যাত নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র। তার ‘কিং লেয়ার’ নাটকে ‘করডেলা’ এবং ‘ফুল’ চরিত্রে প্রথমবারের মতো একই ব্যক্তি দ্বৈত চরিত্রে অভিনয় করার সুযোগ পান।
 
তবে সেলুলয়েরডের পর্দায় প্রথমবারের মতো দ্বৈত চরিত্রে অভিনয় করতে দেখা যায় ইংলিশ অভিনেতা ‘পিটার সেলার’ কে। ‘অস্টিন পাওয়ারের’ সিরিজে তিনি একসাথে অভিনয় করেন ‘মি স্ট্রেঞ্জলাভ’ এবং ‘মাইক’ চরিত্রে। এরপর পশ্চাতে দ্বৈত চরিত্রে আধিক্য তেমন দেখা না গেলেও উপমহাদেশের সিনেমায় আলাদা ধরনের জনপ্রিয়তা অর্জন করে দ্বৈত চরিত্রধারী সিনেমাগুলো।
 
দিনে দিনে বলিউডের অনেক সিনেমাতেই সে প্রমাণ মিলেছে। তবে অনেক অভিনয় শিল্পীই দ্বৈত চরিত্রে অভিনয় করার মাধ্যমে স্বতন্ত্র যোগ্যতার প্রমাণ দিয়েছেন। বলিউডের এমন অভিনেত্রীদের নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।
 
নার্গিস দত্ত :  ১৯৫২ সালে মুক্তিপ্রাপ্ত ‘আনহনে’ সিনেমায় রাজ কাপুরের বিপরীতে ‘রূপ সিং’ এবং মোহিনী চরিত্রে একসাথে অভিনয় করে দর্শকদের মধ্যে সাড়া ফেলেছিলেন। নার্গিস অভিনীত ‘আওারা’ কিংবা ‘চরি চরি’ সিনেমায় দর্শককে যেমন ভিন্নভাবে অভিভূত করেছিলেন ঠিক তেমনিভাবে নার্গিস প্রমাণ দিয়েছিলেন নিজের অভিনয় দক্ষতার। এরপর একাধিক সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করলেও ‘আনহনে’তে যেন নতুন রূপ ঢেলে দিয়েছিলেন নার্গিস এবং পেয়েছিলেন প্রচুর দর্শকপ্রিয়তা। যার কারনে ঠিক একই নামে ১৯৭৩ সালে রিমেইক করা হয় সিনেমাটির।

 

রাখী গুলজার : ১৯৭১ সালে মুক্তি পায় রাখী গুলজার এবং শশী কাপুর অভিনীত সিনেমা ‘শর্মিলী’। সিনেমাতে রাখী একসাথে অভিনয় করেন কামিনি এবং কাঞ্চন নামে দুই জমজ বোনের ভূমিকায়। যার কারনে প্রেমের কাহিনিনির্ভর এই সিনেমায় বিভিন্ন ধরনের মজার ঘটনা উঠে আসে। দেখানো হয়, শশী কাপুর প্রেমে পড়েন কামিনির, কিন্তু বিয়ের সময় ভুল করে বিয়ে করেন কাঞ্চনকে। বিভিন্ন ধরনের মজার সব কাহিনির জন্য সে বছর সুপার ডুপার হিট হয় সিনেমাটি। দ্বৈত চরিত্রে অভিনয় করে রাখী গুলজার পেয়েছিলেন ভিন্ন ধরনের জনপ্রিয়তা।
 

হেমা মালিনী : নামকরা ইন্ডিয়ান কমেডি সিনেমা ‘সিঁতা আউর গিতা’ মুক্তি পেয়েছিল ১৯৭২ সালে। সিনেমাটির কেন্দ্রে ছিল দুইটি চরিত্র, সিঁতা এবং গিতা। একই সাথে দুইটি চরিত্রে অভিনয় করে সাড়া ফেলেছিলেন হেমা মালিনী। সিনেমাটিতে তার সহশিল্পী ছিলেন সঞ্জিব কুমার। দুই বোনের এই সিনেমাটি  দিলীপ কুমারের ‘রাম আউর শাম’ এর আনুকরনে নির্মিত হলেও হেমা মালিনী তার অভিনয় দক্ষতায় দর্শকদের আবেদন সম্পূর্ণ করতে পেরেছিলেন যার কারনে হেমার ক্যারিয়ারে সিঁতা এবং গিতা চরিত্রটি একটি আলাদা স্থান দখল করে রেখেছে।
 

 
শর্মিলা ঠাকুর : বিখ্যাত পরিচালক গুলজার পরিচালিত সিনেমা ‘মউসাম’ মুক্তি পায় ১৯৭৫ সালে ডিসেম্বর মাসে। সিনেমাটিতে অভিনয় করেছিলেন শর্মিলা ঠাকুর, সঞ্জিব কুমার, দিনা পাঠকসহ আরও অনেকে। তবে সিনেমাটি শর্মিলার জন্য একটু বিশেষ স্মরণীয়। কারণ এই সিনেমাতে একসাথে মা ‘চন্দা’ এবং মেয়ে ‘কাজলি’ এই দুই চরিত্রে অভিনয়ের মাধ্যমে সে বছরে সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করেন তিনি। শুধু তাই নয় সে বছর সেরা সিনেমা হিসেবে সিনেমাটি এবং পরিচালক হিসেবে গুলজার জাতীয় পুরস্কার পান। আর মনোনীত হয় একাধিক শাখায়। এরপর ২০১১ সালে ঠিক একই নামে একটি চলচ্চিত্র নির্মিত হলেও ১৯৭৫ সালের ‘মউসাম’ বলিউড ইতিহাসে অন্য অবস্থান ধরে রেখেছে।

 

মাধুরী দীক্ষিত : দুইটি সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করে নিজের জাত চিনিয়েছিলেন মাধুরী। একটি সিনেমার নাম ‘সঙ্গীত’, অন্যটি  ‘আসু বানে আঙ্গারি’ । তবে এই দুইটি সিনেমার মধ্যে আসু বানে আঙ্গারি বেশি দর্শকপ্রিয়তা অর্জন করে। একই সিনেমায় মা এবং কন্যার চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দেন তিনি। চরিত্র দুইটি ছিল ঊষা এবং মধু। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি পরিচালনা করেন মেহুল কুমার। সহশিল্পী হিসেবে ছিলেন প্রেম চোপড়া, অশোক কুমার প্রমুখ। মাধুরীর অভিনয় জীবনে বিশেষ স্মরণের দাবি রাখে এই চরিত্র দুইটি।
 
তবে এছাড়া দ্বৈত চরিত্রে অভিনয় করে নিজেকে আলাদাভাবে প্রমান করেছেন অনেক অভিনেত্রী। যাদের মধ্যে শ্রী দেবী, কাজল, বিপাশা বসু, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাডুকোনও বিশেষভাবে উল্লেখযোগ্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া