adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইস ব্যাংকে গচ্ছিত অর্থ- অনুসন্ধানে কেন্দ্রীয় ব্যাংক

Bangladesh Bank20130923153513ডেস্ক রিপোর্ট : সুইজারল্যান্ডের সুইস ব্যাংকে বাংলাদেশিদের গচ্ছিত অর্থ দেশ থেকে পাচার হয়েছে কি না, সেই বিষয়ে অনুসন্ধান চালাতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে এসব অর্থের প্রকৃত মালিকদের শনাক্ত করারও পরিকল্পনা নেওয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বলেন, বাংলাদেশে বসবাসরত কেউ সুইস ব্যাংকে টাকা জমা করেছেন কি না এবং করলে সেটা কোন প্রক্রিয়ায় করেছেন সেটা খতিয়ে দেখা হবে। তবে যেসব বাংলাদেশি নাগরিক প্রবাসে রয়েছেন তারা সুইস ব্যাংকসহ বিশ্বের যে কোনো দেশের ব্যাংকে অর্থ জমা করতে পারেন। সুইস ব্যাংকের অর্থ প্রবাসীদের কি না সেটাও দেখা হবে। তিনি আরও বলেন, সুইজারল্যান্ডের সরকারের সঙ্গে আমাদের কোনো এমওইউ (সমঝোতা স্মারক) নেই। তাদের কাছ থেকে তথ্য পেতে হলে আগে এমওইউ স্বাক্ষর করতে হবে। এজন্য আমরা এমওইউ করার চেষ্টা করছি। এরপর বোঝা যাবে এ অর্থ বাংলাদেশ থেকে পাচার হয়েছে, না কি প্রবাসে বসবাসরত বাংলাদেশিরা রেখেছেন।

সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) কর্তৃক প্রকাশিত ‘ব্যাংকস ইন সুইজারল্যান্ড’ শীর্ষক বার্ষিক প্রতিবেদনে উঠে এসেছে, ২০১৩ সাল শেষে সুইস ব্যাংকগুলোয় বাংলাদেশিদের অন্তত ৩৭ কোটি ১৯ লাখ সুইস ফ্রাঙ্ক গচ্ছিত রয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ১২৬ কোটি ৩৭ লাখ টাকার সমান। এই অর্থ ২০১২ সালে সুইস ব্যাংকে বাংলাদেশিদের গচ্ছিত অর্থের চেয়ে ৬২ শতাংশ বেশি। ওই বছর সুইস ব্যাংকগুলোয় বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের অন্তত ২২ কোটি ৯০ লাখ সুইস ফ্রাঁঙ্ক জমা ছিল, যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৯৫০ কোটি টাকার সমান। অর্থাৎ এক বছরে ব্যাংকটিতে বাংলাদেশিদের আমানত বেড়েছে ১ হাজার ১০০ কোটি টাকা।
বাংলাদেশের প্রচলিত নিয়ম অনুযায়ী এ দেশের কোনো নাগরিকের বিদেশে টাকা নিতে হলে তা বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশে কোনো টাকা নেওয়া যাবে না। তবে বিদেশে যারা আয় করেন তাদের সুইস ব্যাংকে টাকা জমা রাখতে বাংলাদেশের আইনে কোনো সমস্যা নেই। তবে তিনি যদি আয়কর দিয়ে থাকেন এবং প্রবাসী কোটায় কোনো সুবিধা নিয়ে থাকেন সেই ক্ষেত্রে এই তথ্য সরকারকে জানাতে হবে।
কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, সুইস ব্যাংকে জমা টাকার যাবতীয় তথ্য জানা একটি জটিল কাজ। এসব প্রবাসী বাংলাদেশির অর্থ বলে আমরা মনে করছি। তবুও সম্ভবপর সব প্রক্রিয়াই অনুসরণ করা হবে। সম্প্রতি সুইস ব্যাংকে বাংলাদেশিদের গচ্ছিত অর্থের পরিমাণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ বিষয়ের প্রতি বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানা গেছে।
সূত্র জানায়, দেশে-বিদেশে সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন বন্ধ ও মানি লন্ডারিং প্রতিরোধে সহায়তায় তথ্যের আদান-প্রদান করতে গত বছরের জুলাইয়ে এগমন্ট গ্রুপের সদস্য হয়েছে বাংলাদেশ। বর্তমানে ১৪৭টি দেশ ওই গ্র“পের সদস্য। বাংলাদেশ এই গ্র“পের সদস্য হওয়ায় এখন সব দেশ থেকে মানি লন্ডারিং, সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন বা টাকা পাচার বিষয়ক যে কোনো তথ্য সংগ্রহ করতে পারবে। সুইজারল্যান্ড এগমন্ট গ্র“পর সদস্য। তবে বাংলাদেশের সঙ্গে এ দেশের সমঝোতা স্মারক বা এমওইউ করা নেই। এজন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক করতে হবে। এখন পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক ১৭টি দেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সুইস ব্যাংক যেহেতু বাংলাদেশিদের টাকা তাদের ব্যাংকে আছে বলে জানিয়েছে, সুতরাং এ বিষয়টি বাংলাদেশ ব্যাংক তাদের কাছে জানাতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া