adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বাড়তি পেট্রোডলারের কুপ্রভাব ঠেকানোর ব্যবস্থা নিয়েছে ইরান’

10a33a9f36e8eb49e53fe1f7594d70de_XLআন্তর্জাতিক ডেস্ক : ইরান বলেছে,  সম্ভাব্য পরমাণু চুক্তির জের ধরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের হলে ব্যাপকহারে পেট্রোডলারের আগমন ঘটবে এবং ইরানের অর্থনীতিতে তার কুপ্রভাব ঠেকানোর ব্যবস্থা নেয়া হয়েছে।  ইরানের অর্থমন্ত্রী আলী তাইয়্যেব-নিয়া এ কথা বলেছেন।
তিনি বলেন, ইরানের অর্থনীতিতে বাড়তি পেট্রোডলারের কুপ্রভাব ঠেকানোর গুরুত্বপূর্ণ পরিকল্পনা নেয়া হয়েছে।  
কোনো দেশের অর্থনীতিতে ব্যাপক হারে পেট্রোডলারের আগমনকে আন্তর্জাতিক ভাবে ‘হল্যান্ডের অসুখ’ বলা হয় এবং এতে সংশ্লিষ্ট দেশটির নির্মাণ খাতের প্রতিদ্বন্দ্বিতা করার শক্তি হ্রাস পায়।
ইরানি অর্থমন্ত্রী বলেন, কয়েক বছর আগের মতো ইরানের অর্থনীতিকে আবার ‘হল্যান্ডের অসুখ’ দেখার আশংকা দেখা দিয়েছে এবং এ নিয়ে ইরান উদ্বিগ্ন। তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর দেশের রাজস্ব বেড়ে যাবে এবং পেট্রোডলারকে সঠিক ভাবে ব্যবহার করতে হবে আর এটাই এখন ইরানের জন্য সবচেয়ে বড় চিন্তার বিষয় হয়ে উঠেছে।
রাজস্ব বেড়ে যাওয়ার পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছে ইরান উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অতীতে বেশি  দামে তেল বিক্রি করেছে কিন্তু বাড়তি সে অর্থ যথাযথ ভাবে ব্যবহার করতে পারেনি ইরান। ইরানের জাতীয় উন্নয়ন তহবিলে দেশটির বাড়তি রাজস্ব পাঠিয়ে দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন,  উৎপাদনমুখী প্রকল্প ও বেসরকারি খাতে কার্যকর বিনিয়োগের জন্য এ অর্থ ব্যবহার করা হবে।
এ ছাড়া, ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চলমান আলোচনা ব্যর্থ হলে তার মোকাবেলা করার জন্যও প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া