adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছর বয়সেই মাধ্যমিক পাস!

১০ বছর বয়সেই মাধ্যমিক পাস!আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ১০ বছর বয়সে যুক্তরাষ্ট্রের মাধ্যমিক বিদ্যালয়ের ‘গ্রাজুয়েট’ হয়ে গাউন মাথায় পরলো ভারতীয় বংশোদ্ভূত এক শিশু। সম্প্রতি একটি অনুষ্ঠানের মাধ্যমে গৃহে শিক্ষাপ্রাপ্ত (হোম স্কুলড) ওই শিশুর হাতে মাধ্যমিক পাসের সনদপত্র তুলে দেওয়া হয়। বিস্ময়কর এ অর্জনের পর আকাশছোঁয়া স্বপ্নের গল্প শুনিয়েছে সে, ভবিষ্যতে দেশের প্রেসিডেন্ট হতে চায়।
ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেনতোর এই বিস্ময়বালকের নাম তানিশক্ আব্রাহাম। সম্প্রতি ক্যালিফোর্নিয়ারই অটো মিউজিয়ামে তার হাতে মাধ্যমিকের সনদ তুলে দেওয়া হয়।
মাত্র সাত বছর বয়সেই হোম স্কুলড আব্রাহাম গত মার্চে একটি কেন্দ্রীয় পরীক্ষায় অংশ নেয়। সে পরীক্ষায় বিস্ময়কর সাফল্যের পর তার মাধ্যমিক মানের সনদ লাভের পথ সহজ হয়ে যায়।
সনদগ্রহণ অনুষ্ঠানে আব্রাহাম বলে, আমলাতান্ত্রিক জটিলতার কথা ভাবলে মনে হয় এটা সহজ ছিল না, কিন্তু আমি অনেক কষ্ট করেছি। এখন আমি অনেক খুশি যে, আমি শেষ পর্যন্ত মাধ্যমিক স্কুলের সনদ লাভ করেছি। কেবল মাধ্যমিকই নয়, তার আগে অংশ নেওয়া কেন্দ্রীয় পরীক্ষাসহ (এসএটি) অন্যান্য পরীক্ষায় বেশ সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয় সে।

যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ মাধ্যমিক গ্রাজুয়েট হওয়ার প্রতিক্রিয়ায় আব্রাহাম বলে, কয়েকটি সেমিস্টার শেষ করার পর আমি কমিউনিটি কলেজের পাঠ শেষ করবো। এখানকার পাঠ চুকানোর পর আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবো, সেখান থেকে আমার অ্যাসোসিয়েট’স ডিগ্রি অর্জন করবো। ভাবতেই আন্দোলিত হচ্ছি।
মেডিসিন বিষয়ে পড়াশোনার জন্য ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ডেভিসে ভর্তি হওয়ার আগ্রহের কথা জানায় আব্রাহাম। সে আরও বলে, সেকেন্ড গ্রেড ও থার্ড গ্রেডের বইগুলো আমি অনায়াসে পড়তে পারতাম, একইসঙ্গে সেকেন্ড ও থার্ড গ্রেডের অংকও কষতে পারতাম সহজে।
নিজের চূড়ান্ত লক্ষ্য বিজ্ঞান বিষয়ে পড়াশোনা, যেন বিজ্ঞানী বা ডাক্তার হতে পারে। তবে রাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্নও দেখে বলে জানায় আব্রাহাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া