adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সলোমন দ্বীপপুঞ্জে ৭.৭ মাত্রার ভূমিকম্প

2016-12-09_bff-13_303848ডেস্ক রিপাের্ট : সলোমন দ্বীপপুঞ্জে ৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এ খবর দিয়ে জানিয়েছে, শুক্রবার আঘাত হানা এ ভূমিকম্পে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

প্যাসিফিক সুনামি সতর্কীকরণ কেন্দ্র প্রাথমিকভাবে ‘বিস্তৃত ও ঝুঁকিপূর্ণ’ সুনামির আভাস দিয়েছিল এবং এতে গ্রামবাসী দ্রুত উঁচু স্থানে অবস্থান নেয়।

আমেরিকার ভূ-তত্ত্ব জরিপের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সলোমন দ্বীপপুঞ্জের একটি প্রাদেশিক শহরের, রাজধানী কিরাকিরা থেকে ৬৮ কিলোমিটার পশ্চিমে। শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টা ৩৮ মিনিটে ভূমিকম্পিটি আঘাত হাতে।
ভূমিকম্পের কারণে ওই অঞ্চলে বেশ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং কিছু বাড়িঘর ধসে পড়েছে।
কিরাকিরা পুলিশ স্টেশনের কর্মকর্তা ডোনাল্ড থিয়াম জানান, যা কিছু ক্ষতি হয়েছে তা সমুদ্রপৃষ্ঠের ওপরে হয়েছে। কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশ স্টেশনের স্টোররুমে রক্ষিত অনেক কিছুই নিচে পড়ে গেছে।’
আমেরিকার ভূ-তত্ত্ব জরিপের খবরে সতর্ক করে বলা হয়েছিল, ভূমিকম্পের কারণে প্রাণহানির ঘটনা ঘটতে পারে। এছাড়া স্বাভাবিকের তুলনায় ১ থেকে ৩ মিটার উঁচু সমুদ্রের ঢেউ সলোমন দ্বীপপুঞ্জের মধ্যে আছড়ে পড়েতে পারে।

এছাড়া সমুদ্র উপকূলবর্তী ভানুয়াতু, পাপুয়া নিউগিনি, নাউরো, নিউ ক্যালিডোনিয়ার মতো বেশ কিছু অঞ্চল ও দেশ ভূমিকম্প ঝুঁকিতে পড়তে পারে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছিল জরিপের খবরে।

সলোমন দ্বীপপুঞ্জে প্রায়ই শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনে থাকে এবং এটি একটি ভূকম্পপ্রবণ এলাকা।

২০১৩ সালে দ্বীপপুঞ্জটিতে ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে কমপক্ষে ১০ জনের প্রাণহানি ঘটে এবং ঘরবাড়ি ভেঙ্গে পড়ায় হাজার হাজার লোক গৃহহীন হয়ে পড়ে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া