adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্য ঘাটতি কমাতে আমদানি বাড়ানোর আহবান প্রধানমন্ত্রীর

PM@Chinaডেস্ক রিপোর্ট : বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে গামের্ন্টস পণ্য,ঔষধ,হস্তশিল্প,সিরামিক ও চামড়াজাত দ্রব্য আমদানি করতে চীনের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশের সস্তা শ্রম বাজার, কর্মম যুব শক্তির কারণে চীনসহ দণি এশিয়ার ব্যবসায়ীরা এেেত্র লাভবানই হবে। সকালে কুনমিং-য়ে হায়জেং সম্মেলন কেন্দ্রে আয়োজিত নবম চীন দনি এশিয়া বিজনেস ফোরামে দেয়া বক্তব্য এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
চীনসহ দনি এশিয়ার ব্যবসায়ী নেতাদের উপস্থিতিতে সম্মেলনের, শুরুতেই বক্তব্য রাখেন মালদ্বীপের উপরাষ্ট্রপতি ডক্টর মোহাম্মদ জামিল আহমেদ, সার্কের মহাসচিব অর্জুন বাহাদুর থাপা, সার্ক শিল্প বনিক সমিতির সভাপতি ইসমালই আসিফসহ চীনের আন্তর্জাতিক বানিজ্য উন্নয়নের সহযোগি জিয়াং জেউই।
তারা তাদের বক্তব্যে এ অঞ্চলের উন্নয়ন ও বাণিজ্যিক সুযোগ-সুবিধা বাড়ানোর স্বার্থে এক হয়ে কাজ করার বিষয়ে সম্মতি জানান। পরে মূল প্রবন্ধ উপস্থাপনকালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের সঙ্গে বাংলাদেশের চলমান বানিজ্য ঘাটতির চিত্র তুলে ধরেন। এ সমস্যা সমাধানে চীনের বাজারে বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার নিশ্চিত করার আহ্বান জানান।
আর্থ-সামাজিক অগ্রগতি, আকর্ষণীয় বিনিয়োগ পরিবেশ, বেসরকারি খাতের নেতৃত্ব, জিডিপি প্রবৃদ্ধি হার গত ৫ বছরে ৬ শতাংশের বেশি অব্যাহত থাকা, বৈদেশিক মুদ্রার মজুদ বাড়ানো এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইতিবাচক সংযোগ ব্যবস্থা বাংলাদেশকে এ অঞ্চলে অন্যতম শক্তি কেন্দ্রে পরিণত করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। বলেন, অর্থনীতি এখন গতিশীল এবং প্রতিবেশী দেশগুলোর সহেযাগিতায় পূর্ব ও পশ্চিমে ভবিষ্যৎ অত্যন্ত  আশাবঞ্জ্যক।
এসময় তিনি ব্যবসা-বানিজ্যের পাশাপাশি দণি এশিয়াঞ্চলের পর্যটন শিল্প বিকাশে আরও বেশী প্রসারের ওপর জোর দেন। ইন্ডিপেন্ডেন্ট টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া