adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতিবিরোধী অভিযানে ১০ হাজার কোটি ডলার উদ্ধার সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে শেষ হয়েছে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দুর্নীতি বিরোধী অভিযান। এই অভিযানে ১০ হাজার ৬০০ কোটি ডলারের সমপরিমান অর্থ উদ্ধার করেছে সৌদি কর্তৃপক্ষ। বেশ কয়েকজন প্রিন্স, মন্ত্রী ও শীর্ষ ব্যবসায়ীদের বিরুদ্ধে এই অভিযান চালিয়েছে দেশটি।

বুধবার এক বিবৃতিতে সৌদি রাজকীয় আদালত জানিয়েছে, তারা এই অভিযানে মোট ৩৮১ জনকে তলব করেছিল। এর মধ্যে ৮৭ জন তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করেছে এবং সরকারের সাথে সমঝোতায় এসেছে। এদের মধ্যে অনেকের সম্পত্তি কিংবা ব্যবসায় প্রতিষ্ঠান বাজেয়াপ্ত করা হয়েছে, অনেকেই নগদ অর্থ দিয়ে সরকারের সাথে সমঝোতা করেছেন।

২০১৭ সালের নভেম্বরে শুরু হওয়া অভিযান ছিলো বিশ্বজুড়ে আলোচিত। বিশেষ করে রাজপুত্রসহ শীর্ষ পর্যায়ের অনেককে এই অভিযানে আটক করা হয়। তাদের রিয়াদের রিজ-কার্লটন হোটেলে বন্দী করে রাখার ঘটনায় তোলপাড় হয়েছিল বিশ্ব মিডিয়ায়। যেভাবে হঠাৎ শুরু হয়েছিল, সেরকম হঠাৎ করেই শেষ হলো এই অভিযান।

বুধবার রাজকীয় আদালতের ঘোষণার মাধ্যমে এই অভিযান সমাপ্তির কথা প্রকাশ্যে জানানো হয়।

আরব নিউজ জানিয়েছে, সরকারি কৌশলির তত্ত্বাবধানে সবার বিরুদ্ধেই আনীত অভিযোগগুলো পর্যালোচনা করা হয়। প্রত্যেকেই তার অভিযোগের শুনানির সময় উপস্থিত ছিলেন। এর মধ্যে ৮৭ জন অভিযোগ স্বীকার করে ক্ষমা চেয়েছে বলে জানিয়েছে আদালত।
এছাড়া আরো ৫৬ জনের বিরুদ্ধে আনীত অভিযোগের মীমাংসা করতে কৌশলি অস্বীকার করেছেন কারণ তাদের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো ছিলো ফৌজদারি অপরাধ।

৮ জন সরকারের সাথে সমঝোতায় আসতে রাজি হননি, তাদের বিরুদ্ধেও চলমান আইনে ব্যবস্থা নেয়া হবে।

ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান দায়িত্ব নেয়ার পর থেকেই সৌদি আরবের প্রশাসনের বেশ কিছু কার্যকরী পদক্ষেপ নেয়া শুরু হয়। দেশটির অর্থনীতিতে তেল নির্ভরতা কমিয়ে আনতে বিন সালমান ২০৩০ পর্যন্ত একটি অর্থনৈতিক পরিকল্পনা নিয়েছেন। এই পরিকল্পনার অধীনে সৌদি আরব ব্যাপক অর্থনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে। দুর্নীতিবিরোধী অভিযানটিকেও ধরা হয় বিন সালমানের অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া