adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন জাতীয় পুরস্কারজয়ী শিল্প নির্দেশক মহিউদ্দিন ফারুক

বিনােদন ডেস্ক : না ফেরার দেশে চলে গেলেন সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী শিল্প নির্দেশক মহিউদ্দিন ফারুক (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

খবরটি নিশ্চিত করেছেন চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু।

খসরু বলেন, “মহিউদ্দিন ফারুক ভাই দুপুরে তার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একজন গুণী মানুষকে হারালাম আমরা। তিনি বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ও শিল্প নির্দেশক ছিলেন এবং একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে চলচ্চিত্র বিষয়ে শিক্ষকতা করতেন। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করছি এবং তার আত্মার মাগফেরাত কামনা করছি।”

মহিউদ্দিন ফারুকের পারিবারিক সূত্রে জানা গেছে, তিন-চার দিন ধরে তার জ্বর ছিল। তাছাড়া আগে থেকেই হৃদপিন্ডে সমস্যা ছিল। তিনি স্ট্রোক করেছেন বলেও ধারণা করা হচ্ছে। তাছাড়া করোনা উপসর্গে মৃত্যু হয়েছে কি-না পরীক্ষা করে দেখা হচ্ছে। পরে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

এই গুণী ব্যক্তিত্বের সর্বশেষ শিল্প নির্দেশনায় ছিল যৌথপ্রযোজনার ‘মনের মানুষ’। এই ছবির জন্যও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন মহিউদ্দিন ফারুক।

শিল্প নির্দেশনার বাইরে ‘বিরাজ বৌ’ চলচ্চিত্রের পরিচালক হিসেবেও বিখ্যাত এই ব্যক্তিত্ব।

মহিউদ্দিন ফারুক ১৯৪১ সালের ৩ মার্চ মুন্সিগঞ্জ জেলার গজারিয়ার আড়ালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ সালে ঢাকার ‘মুসলিম হাই স্কুল’ থেকে ম্যাট্রিক পাশ করেন তিনি। জগন্নাথ কলেজ থেকে ১৯৬০ সালে ইন্টারমিডিয়েট পাশ করে তৎকালীন ঢাকা আর্ট কলেজে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালে নাটকের দল ‘থিয়েটার’-এর সঙ্গে যুক্ত হন তিনি। যুক্ত ছিলেন প্রগতিশীল রাজনীতির সাথেও।

বিশ্ববিদ্যালয় পাসের আগেই সুইডেন-পাকিস্তান ফ্যামিলি ওয়েলফেয়ার প্রজেক্টে চাকরি পেয়ে যান তিনি। ১৯৬৫ সালে চারুকলার পড়ালেখা শেষ করে ১৯৬৭ সালে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে যোগদান করেন। ২০০০ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানেই যুক্ত ছিলেন মহিউদ্দিন ফারুক।

উদয়ন চৌধুরীর ‘পুনম কি রাত’ ছবিতে শিল্প নির্দেশক হিসেবে তার চলচ্চিত্র জগতে যাত্রা আরম্ভ। এরপর তিনি প্রায় ২০০ চলচ্চিত্রে শিল্প নির্দেশনা দিয়েছেন। তিনি বসুন্ধরা (১৯৭৭), ডুমুরের ফুল (১৯৭৮), পিতা মাতা সন্তান (১৯৯১), পদ্মা নদীর মাঝি (১৯৯৩), দুখাই (১৯৯৭), মেঘলা আকাশ (২০০১) এবং মনের মানুষ (২০১০) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন। এছাড়া বিভিন্ন চলচ্চিত্রে বাচসাস, প্রযোজক সমিতি পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন শিল্পী মহিউদ্দিন ফারুক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া