adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ২০০১৬ সাল নাগাদ আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে। বাগরাম বিমানঘাঁটিতে আকস্মিক সফর শেষে মঙ্গলবার হোয়াইট হাইসে এ কথা জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, চলতি বছরের শেষ নাগাদ  আফগানিস্তানে মার্কিন সেনা সংখ্যা কমিয়ে ৯,৮০০ জনে নামিয়ে আনা হবে এবং ২০১৬ সালের মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেয়া হবে। তবে কাবুলের মার্কিন দূতাবাসকে পাহারা দেয়া, আফগান সৈন্যদেরকে প্রশিণ দেয়া এবং সন্ত্রাস-বিরোধী কর্মকাণ্ডকে সহযোগিতা করার জন্য দেশটিতে এক হাজার মার্কিন সেনা অবস্থান করবে।।
আফগানিস্তান সফর শেষে হোয়াইট হাউসের রোজ গার্ডে দেয়া এক ভাষণে বারাক ওবামা সেনা প্রত্যাহারের কারণ উল্লেখ করতে গিয়ে বলেন, আফগানিস্তানকে নিরাপত্তা দেয়া আফগানদের কাজ, মার্কিনীদের নয়। তিনি বলেছেন ‘আগামী বছরের শুরু থেকে আফগানিস্তানের নিরাপত্তার জন্য আফগানরাই দায়িত্বে থাকবে। আর আমেরিকানরা থাকবে কেবল পরামর্শকের ভূমিকায়। আফগান নগর, শহর, পাহাড় ও উপত্যকাগুলোতে আমরা আর টহল কাজ পরিচালনা করবো না। কেননা এটি একান্তভাবেই আফগানদের কাজ।
এ সময় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের এক পরিকল্পনাও প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ওবামা। তার ওই পরিকল্পনা অনুযায়ী ধাপে ধাপে এবং কয়েকটি পর্যায়ে মার্কিন সেনাদের সরিয়ে নেয়া হবে।।
অবশ্য এর আগে চলতি বছরের শেষ নাগাদ মার্কিন সৈন্যদের  সংখ্যা কমিয়ে মাত্র দশ হাজারে নিয়ে আসা হবে এবং  এসব সৈন্যকে আফগানিস্তানের বিভিন্ন এলাকার দায়িত্বে রাখা হবে।
সেনা প্রত্যাহারের প্রথম ধাপটি শুরু হবে ২০১৫ সালের গোড়ার দিকে। তখন আফগানিস্তানে ৯,৮০০ সেনা অবস্থান করবে। আর দ্বিতীয় ধাপে অর্থাৎ ২০১৫ সালের শেষ নাগাদ এই সংখ্যা আরও কমিয়ে প্রায় অর্ধেকে নামিয়ে আনা হবে। সেই অর্ধেক সৈন্য অর্থাৎ প্রায় ৫ হাজারের কাছাকাছি সৈন্য তখন থাকবে কেবল কাবুল এবং বাগরাম বিমান ঘাঁটির নিরাপত্তার দায়িত্বে।
আর তৃতীয় ধাপটি হবে ২০১৬ সালের শেষ নাগাদ। এই সময়ে আফগানিস্তানে এক হাজার সৈন্য রেখে বাকিদের সরিয়ে নেয়া হবে। তবে ওবামা জানান, এই সব কিছুই নির্ভর করছে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে নিরাপত্তা সংক্রান্ত একটি দ্বিপাকি চুক্তি স্বারিত হওয়া বা না হওয়ার ওপর।
ওবামা বলেন,‘২০১৪ সালের পর আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতি থাকবে কিনা বিষয়টি নির্ভর করছে দ্বিপাকি একটি চুক্তির উপরে। এই চুক্তিটি নিয়ে দুই দেশের সরকার ইতোমধ্যে আলাপ করেছে। আমাদের সেনাদেরকে তাদের উদ্দেশ্য সম্পন্ন করতে দেয়ার কর্তৃত্ব দেয়া হবে এই চুক্তিতে।
আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এ চুক্তি স্বারে রাজি না হওয়ায় এটি ঝুলে আছে। তবে দেশটিতে সাম্প্রতিক নির্বাচনের পর নতুন যে প্রেসিডেন্ট মতায় আসতে যাচ্ছেন তিনি এই চুক্তিতে রাজি হবেন বলেই মনে করছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে বর্তমান মার্কিন সেনা সংখ্যা ৩২ হাজার। আর আফগানিস্তানের এই যুদ্ধে এ যাবত অন্তত ২০০০ মার্কিন সেনা নিহত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া