adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ.লীগ থেকে বহিষ্কার হচ্ছেন নিজাম হাজারী!

nizamডেস্ক রিপোর্ট : ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরাম হত্যাকাণ্ডের জেরে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হতে পারেন দলটির ফেনী-২ আসনের এমপি নিজাম হাজারী। দলের একটি বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে। আর দল থেকে বহিষ্কার হলে তার সংসদ সদস্য পদও বাতিল হয়ে যাবে বলে জাতীয় সংসদ সচিবালয়ের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে।
গোয়েন্দা সূত্রে গেছে, নৃশংস ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরাম হত্যাকা-ের ঘটনায় আটক জাহাঙ্গীর কবির আদেল আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম হাজারীর ‘গোপন কোষাগারের’ নিয়ন্ত্রণকারী। এই আদেলই একরাম চেয়ারম্যানকে হত্যার জন্য জাহিদ চৌধুরী ওরফে জিহাদ চৌধুরীকে দুই কোটি টাকা দিয়েছে।
সূত্র জানায়, আদেল জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও এমপি নিজাম হাজারীর খুবই ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। সে আন্তঃজেলা অবৈধ মাদক ব্যবসা নিয়ন্ত্রণ ছাড়াও এলাকায় নিজাম হাজারীর পক্ষে চাঁদাবাজি নিয়ন্ত্রণ করে।
সূত্র আরো জানায়, একরামকে হত্যায় সফল হলে আদেলকে ফেনী ডায়াবেটিক হাসপাতালের নিয়ন্ত্রণ দেয়ার প্রস্তাবও দিয়েছিলেন সংসদ সদস্য নিজাম হাজারী।
উল্লেখ্য, নিহত ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরাম জেলার সবচেয়ে বড় হাসপাতাল ‘ফেনী ডায়াবেটিক হাসপাতাল’ এর দুই বারের সেক্রেটারি ছিলেন। হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ফুলগাজী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ চৌধুরী ওরফে জিহাদ চৌধুরীকে গতকাল রোববার গ্রেফতার করেছে পুলিশ। এই জিহাদ চৌধুরী একরাম কিলিং মিশনে আরো দুইজনকে সঙ্গে নিয়ে প্রধান ভূমিকা পালন করেছে। ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার মো. শামসুল আলম সরকার তার গ্রেফতারের বিষয়টি স্বীকার করেছেন। গত শনিবার র‌্যাব এক প্রেস ব্রিফিংয়ে জানায়, এই জিহাদ চৌধুরীই একরাম হত্যাকা-ে নেতৃত্ব দেয় এবং মিশন সম্পূর্ণ করে।
জানা গেছে, একরাম হত্যাকা-ে মূল পরিকল্পনাকারী জিহাদ চৌধুরী মাদক ব্যবসার সঙ্গে জড়িত। তার বাড়ি ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের হাসানপুর গ্রামে। সে আগে জয়নাল হাজারীর ‘স্টিয়ারিং কমিটির’ সদস্য ছিল। যে কমিটি এলাকায় চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড  নিয়ন্ত্রণ করতো।
এরই মধ্যে নৃশংস এই হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেফতার ৯ জনকে ৮ দিন করে রিমান্ডে নিয়েছে পুলিশ। আদালতে হাজির করে পুলিশ প্রত্যেকের ১০ দিন করে রিমান্ডের আবেদন করলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট খায়রুল আমিন শুনানি শেষে ৮ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।
যাদেরকে রিমান্ডে নেয়া হয়েছে তারা হলো, ফেনী পৌরসভার ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহিল মাহমুদ শিবলু, আবিদুল ইসলাম আবিদ, জাহিদুল ইসলাম চৌধুরী, মো. নাসির উদ্দীন অনিক, কাজী শানান মাহমুদ, সাজ্জাদুল ইসলাম পাটোয়ারি ওরফে সিফাত, শাহজালাল উদ্দিন শিপন, রাহিদ হোসেন ও হেলাল উদ্দীন।
 
এদের মধ্যে হত্যাকাণ্ডের অন্যতম নায়ক শিবলু গত শনিবার ফেনী পুলিশের কাছে আত্মসমর্পণ করে। বাকিদেরকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি ফ্ল্যাট থেকে গ্রেফতার করা হয়।
এর আগে এ ঘটনায় গ্রেফতার আরো চারজনের ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন এই আদালত। তারা হলেন, ইকবাল, আলাউদ্দীন, সৈকত ও আনোয়ার হোসেন। শনিবার প্রেস ব্রিফিংয়ে র‌্যাব জানায়, নিজাম হাজারীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জিহাদ চৌধুরী, আবিদ ও রুটি সোহেল হত্যাকাণ্ডে প্রধান ভূমিকা পালন করে।
এদের মধ্যে আবিদ নিজাম হাজারীর মামাতো ভাই। সে একরামকে প্রথমে দুটি গুলি করে। তাদেরকে এই আগ্নেয়াস্ত্রগুলো সরবরাহ করে জিহাদ চৌধুরী। মিশন শেষে হামলাকারীরা অস্ত্রগুলো ফেরত দিয়েছে বলেও জানায় র‌্যাব।
র‌্যাব আরো জানায়, অভ্যন্তরীণ দলীয় কোন্দল এবং এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করেই ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরাম হত্যাকা-ের ঘটনা ঘটেছে।
২০১১ সালে ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর থেকেই জিহাদ একরামের ওপর ক্ষুব্ধ হয়ে উঠে। ওই নির্বাচনে হারুনুর রশিদ নামে একজন বিজয়ী হয়। যাকে একরাম প্রতক্ষভাবে সমর্থন দিয়েছিলেন।
এ ঘটনায় ক্ষুব্ধ জিহাদ সদ্য সমাপ্ত উপজেলা পরিষদ নির্বাচনে জিহাদ বিএনপি সমর্থিত প্রার্থী মাহতাব উদ্দীন মিনার চৌধুরীকে সমর্থন দেয়। কিন্তু এই নির্বাচনেও জয়ী হন একরাম। 
দ্য অবজারভার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া