adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বিতর্কে ড. কামাল – পাল্টাপাল্টি অভিযোগ

kamal-hossain;;ডেস্ক রিপোর্ট : পঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ততকালীন পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান গণফোরাম সভাপতি প্রবীন আইনজীবী ড. কামাল হোসেনের ভূমিকা নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ড. কামালের ততকালীন ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। বিষয়টি নিয়ে এরইমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এবং ড. কামাল হোসেনের আইনি প্রতিষ্ঠান ‘ড. কামাল হোসেন এন্ড এসোসিয়েটস’ থেকে পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।
সম্প্রতি এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোগ করে বলেন, ‘১৯৭৫-এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পর প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন যথাযথ সহায়তা করেননি’।
প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রতিবাদে ড. কামাল হোসেনের আইনি প্রতিষ্ঠান ‘ড. কামাল হোসেন এন্ড এসোসিয়েটস’ এর পক্ষ থেকে পৃথক দুটি প্রতিবাদলিপি পাঠানো হয়।
অন্যদিকে ড. কামাল হোসেনের ওই প্রতিবাদলিপি প্রকাশিত হলে পাল্টা বিবৃতি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। এতে ড. কামালের ল’ ফার্মের বক্তব্যকে  ‘ইতিহাস বিকৃতি ও সত্য গোপন করার অসুস্থ প্রচেষ্টা’ বলে আখ্যায়িত করা হয়।
গত ১৮ মে ইউএনবি নিউজের বরাত দিয়ে কয়েকটি পত্রিকায় ‘ড. কামাল হোসেন এন্ড এসোসিয়েটস’ এর প্রতিবাদ লিপি প্রকাশ করা হয়।
এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি একটি অনুষ্ঠানে বলেছেন- ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হলো, তখন তার পররাষ্ট্রমন্ত্রী (ড. কামাল) পশ্চিম জার্মানিতে ছিলেন। কিন্তু এর পরবর্তীতে তিনি আমাকে (শেখ হাসিনা) এবং আমার ছোট বোন শেখ রেহানাকে কোনো সহযোগিতা করেননি। এমনকি শেখ রেহানা তাকে বারবার একটি প্রেস কনফারেন্সের আয়োজন করার অনুরোধ করলেও তিনি তাতে কর্নপাত করেননি।
প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদে ড. কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে মানুষের মাঝে ভুল বুঝাবুঝির সৃষ্টি করবে। এর মাধ্যমে তিনি নতুন করে ইতিহাস রচনার অপচেষ্টা চালাচ্ছেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু সরকারের সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন রাষ্ট্রীয় সফরে ততকালীন যুগোসøাভিয়ার বেলগ্রেডে ছিলেন। সেখান থেকেই তিনি বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার সংবাদ পান।
ড. কামালের ল’ ফার্মের প্রতিবাদলিপিতে বলা হয়, তখন তিনি (কামাল) তাৎক্ষণিকভাবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার রাজনৈতিক আশ্রয়ের বিষয়টি নিয়ে যুগোসøাভিয়া সরকারের সঙ্গে আলোচনা করেছেন।
এতে বলা হয়, বঙ্গবন্ধুর হত্যার সময় শেখ হাসিনা ও শেখ রেহানা জার্মানির বোন শহরে অব¯’ান করছিলেন। সেখানে তারা রাষ্ট্রদূত হুমায়ুন রশিদ চৌধুরীর আশ্রয়ে ছিলেন। বঙ্গবন্ধুর হত্যার খবর শুনে তিনি (কামাল) ঢাকায় না ফিরে যতদ্রুত সম্ভব শেখ হাসিনা ও শেখ রেহানার সঙ্গে দেখা করতে বোন শহরে যান।
কিন্তু প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিবাদলিপিতে অভিযোগ করা হয়, ওই সময় ড. কামাল হোসেন তাদের দুই বোনের (শেখ হাসিনা ও শেখ রেহানা) রাজনৈতিক আশ্রয়ের ব্যাপারে যগোস্লাভিয়া সরকারের সঙ্গে যে আলাপ করেছেন তা তাদেরকে জানাননি।
একই সঙ্গে যুগোস্লাভিয়া সরকারের সঙ্গে আলোচনার বিষয়ে সন্দেহ প্রকাশ করে ওই প্রতিবাদলিপিতে বলা হয়, বঙ্গবন্ধুকে হত্যা করা হলো ১৫ আগস্ট। আর ড. কামাল হোসেন জার্মানিতে গিয়েছিলেন ১৬ আগস্ট। তাহলে তিনি যুগোসøাভিয়া সরকারের সঙ্গে আলোচনা করলেন কখন?
এতে আরো বলা হয়, একজন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধু হত্যাকা-ের প্রতিবাদে তৎক্ষণাৎ জার্মানিতে একটি প্রেস কনফারেন্স করা ড. কামালের দায়িত্ব ছিল। কিন্তু তিনি তা করেননি। বরং তিনি তার দায়িত্বে অবহেলা করেছেন এবং দেশের স্বার্থের চেয়ে নিজের স্বার্থকে বড় করে দেখেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া