adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নুরুল কবির ও আমাকে টকশোতে নিষিদ্ধ করা হয়েছে’

ak28ডেস্ক রিপোর্ট : গণমাধ্যমকে তো এমনিতেই নিয়ন্ত্রণ করা হচ্ছে মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল বলেছেন, আমাকে ও নুরুল কবিরকে চ্যানেল আই’র টকশোতে নিষিদ্ধ করা হয়েছে। ওদের তো সাহস নেই আমাকে, নুরুল কবিরকে ডাকার। এভাবে গণমাধ্যম নিয়ন্ত্রণ করে ফ্যাসিবাদী রাষ্ট্র প্রতিষ্ঠা করা হচ্ছে। আইনের মাধ্যমে নিয়ন্ত্রণ আরও সম্প্রসারিত হবে।
জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বৃহস্পতিবার সকালে নাগরিক ঐক্য আয়োজিত ‘নিয়ন্ত্রণমূলক সম্প্রচার নীতিমালা জনগণ মানবে না’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।
অনুষ্ঠানে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে আরো বক্তব্য দেন- সংবিধান বিশেষজ্ঞ বিশিষ্ট আইনজীবী ড. শাহদিন মালিক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ, ঢাবি আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, মিডিয়া ব্যক্তিত্ব মো. জাহাঙ্গীর, সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, আশরাফ কায়সার, আইনজীবী ব্যারিস্টার এম সারওয়ার, ঢাবি অধ্যাপক ড. সি আর আব্রার প্রমুখ।
ড. আসিফ নজরুল বলেন, ৫ জানুয়ারি নির্বাচনের পর থেকে টকশো নিয়ন্ত্রণ করছে সরকার। আর এই নীতিমালা মধ্যমে গণমাধ্যমকে সার্বিকভাবে নিয়ন্ত্রণে নিতে চাচ্ছে তারা।
বিটিভি যে মিথ্যাচার ও বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন করে এর বিরুদ্ধে ব্যবস্থা কে নেবে-এমন প্রশ্ন রেখে তিনি বলেন, যারা বিটিভি প্রসব করে, লালন করে তারা গণমাধ্যমের নীতিমালা নিয়ে কথা বলার যোগ্যতা রাখে না।
এই সময় প্রাইভেট চ্যানেল মালিকদের প্রতি শুধু কমিশন নয় এই সম্প্রচার নীতিমালা প্রত্যাখানেরও আহ্বান জানান তিনি।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের কথা বলে বাংলাদেশে সবচেয়ে বেশি মিথ্যা বলে বর্তমান সরকার। মিথ্যা বলার কারণ এ সরকার অনির্বাচিত সরকার। যখন জিএসপি বাতিল হলো তখন সরকার বলল ‘এর পেছন ড. ইউনূস দায়ী।’ রানা প্লাজা ধসে পড়ল সরকার বলল ‘বিএনপি পিলার ধরে টানাটানি করেছে, ‘পদ্মাসেতুর টাকা বাতিল হলো ড. ইউনূস দায়ী।’ এ রকম হাজার হাজার প্রমাণ দিতে পারব।
তিনি বলেন, সম্প্রচার নীতিমালায় অসংখ্য স্পষ্টতা আছে। নীতিমালায় বলা আছে বন্ধু রাষ্ট্রের বিরুদ্ধে কিছু বলা যাবে না। বন্ধু রাষ্ট্রের সংজ্ঞা কি? তাহলে আমরা কি তিস্তার কথা বলতে পারব না? ফেলানী, বাংলাদেশে ভারতীয়দের অবৈধ চাকরির কথা কি আমরা বলতে পারব না? এ সব বক্তব্য কি দেশবিরোধী?
ড. আসিফ নজরুল বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে অনবরত মিথ্যা বলছে সরকার। মিথ্যাবাদী সরকার জনগণকে অসত্য তথ্য দিচ্ছে। অবৈধ সরকারের কোনো অধিকার নেই গণমাধ্যম নিয়ন্ত্রণের নীতি তৈরি করার।
গণতন্ত্রের স্বার্থে এই সম্প্রচার নীতিমালা বাতিল করতে হবে দাবি জানিয়ে ড. শাহদিন মালিক বলেন, বর্তমান সরকার সংবাদ মাধ্যমের ওপর চড়াও হওয়ারই কথা। কারণ স্বৈরাচারী শাসকরা প্রথমে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভশীল হয়। এরপর তারা গণমাধ্যমের নিয়ন্ত্রণ নিতে তাদের ওপর চড়াও হয়। বর্তামান সরকার সেই স্বৈরাচারী কায়দাই অবলম্বন করছে।
তিনি বলেন, এই নীতিমালা এখন বন্ধ না করতে পারলে সরকার আইন করে আগামী জানুয়ারি-ফেব্র“য়ারি থেকে গণমাধ্যম বন্ধ করা শুরু করবে।
অধ্যাপক আবু সাইয়িদ বলেন, সম্প্রচার নীতিমালা বলতে কিছুই নেই। স্বাধীনতা পর থেকে প্রত্যেক শাসন আমলেই অনেক নীতিমালা প্রনয়ণ করা হয়েছে, কিন্তু কোনো নীতিমালাই বাস্তবায়ন হয়নি। অবাধ তথ্যপ্রযুক্তির যুগে এই নীতিমালাও টিকবে না। জনগণের কণ্ঠ কখনোই রুদ্ধ করা যায় না।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধদের জাতির স্বার্থে এসব অশুভ তৎপরতার বিরুদ্ধেদ্ধে রুখে দাঁড়াতে হবে।
মাহমুদুর রহমান মান্না বলেন, দুর্নীতিবাদ ও মিথ্যাবাদীদের রক্ষাকবজ হিসেবে এই নীতিমালা প্রনয়ণ করতে চাচ্ছে সরকার। এই সম্প্রচার নীতিমালা প্রনয়ণের মাধ্যমে সরকার এমন ব্যবস্থা নিচ্ছে যাতে বাংলাদেশের মানুষ দেশি চ্যানেল বাদ দিয়ে বিদেশি চ্যানেলের প্রতি ঝুঁকে পড়বে। এতে ধ্বংস হবে দেশীয় সংস্কৃতি।
এই নীতিমালা প্রত্যাহার করে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে অবিলম্বে সম্প্রচার কমিশন গঠন এবং কমিশন কর্তৃক নীতিমালা প্রণয়নের আহ্বানও জানান সাবেক এই আওয়ামী লীগ নেতা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া