adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হল প্রভোস্টের কাণ্ড

নিজস্ব প্রতিবেদক : কোনো প্রকার আবাসিক সুবিধা না দিয়েই চারজনের কক্ষে অন্তত ৩০ জনকে আবাসিক করার অযৌক্তিক উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলের প্রভোস্ট ড. রহমত উল্ল্যাহ। 
শিক্ষার্থীদের আবাসিক হতে বাধ্য করতে তিনি পাঁচ শতাধিক শিক্ষার্থীর পরিচয় পত্র (আইডি কার্ড) ও বিশ্ববিদ্যালয় ভর্তির প্লেইন স্লিপ গত পয়লা বৈশাখ (১৪ এপ্রিল) থেকে আটকে রেখেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।
হল সূত্র জানায়, গত পয়লা বৈশাখ হলের প্রীতিভোজের টোকেন দেওয়ার সময় প্রতিটি শিক্ষার্থীর আইডি কার্ড জমা নেওয়া হয়। পরবর্তীকালে শিক্ষার্থীরা আইডি কার্ড ফেরত আনতে গেলে সবাইকে প্রথম বর্ষ থেকেই আবাসিক চার্জ দিতে বলা হয়। অন্যথায় তাদের আইডি কার্ড ফেরত দেওয়া হবে না বলে হল অফিস থেকে জানিয়ে দেওয়া হয়।
সূত্র আরো জানায়, হলে চার সিটের অন্তত ৮টি রুম (গণরুম) রয়েছে যেখানে ৩০ জনেরও বেশি শিক্ষার্থী ফ্লোরিংয়ের মাধ্যমে গাদাগাদি করে বসবাস করছেন। রুমগুলো হচ্ছে ২০৮, ২১২, ২১৫, ২৩০, ৩২৯, ৩৩২, ৪২৯ ও ৪৩২। রুমে জায়গা না হলে এদের অনেকে ছাদ, গেস্টরুম ও হলের মসজিদসহ নানা জায়গায় থাকে। কিন্তু হল কর্তৃপক্ষ চাচ্ছে এদের সবাইকে আবাসিক করতে। তাই এসব রুমে অবস্থানরত প্রতিটি শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় ভর্তির প্লেইন স্লিপ আটকে রেখেছে।

প্রথম বর্ষের এক ছাত্র অভিযোগ করে বলেন, আমরাতো রুমেই থাকতে পারিনা। রাতে ঘুমাতে পারিনা, তাহলে আবাসিক চার্জ দিব কেন? আমাদের যদি আবাসিক করতেই হয় তাহলে হল কর্তৃপক্ষ আমাদের সিট দিক।
এদিকে, যেসব শিক্ষার্থী হলে সংযুক্ত কিন্তু হলে অবস্থান করেননি, তাদের সনদ তুলতে গেলেও প্রথম বর্ষ থেকেই আবাসিক চার্জ দিতে বলা হচ্ছে। না দিলে আটকে দেওয়া হচ্ছে তাদের সনদ। বিশ্ববিদ্যালয়ের ৪৮তম সমাবর্তনে অংশগ্রহণকৃত গ্রাজুয়েটদের কাছ থেকেও অতিরিক্ত চার্জ আদায়ের অভিযোগ ওঠে হল প্রভোস্টের বিরুদ্ধে।
তাছাড়া যেসব শিক্ষার্থী তৃতীয় বা চতুর্থ বর্ষে হলে উঠছেন তাদেরও আবাসিক হতে গেলে প্রথম বর্ষ থেকেই পূর্ণ আবাসিকতার চার্জ দিতে হচ্ছে বলে একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।
অন্যদিকে, আইডি কার্ড ও প্লেইন স্লিপ আটকে রাখায় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে এ হলের শিক্ষার্থীরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছে। ক্যাম্পাসে কোথাও বিপদে পড়লেও এরা নিজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে প্রমাণ করতে পারছেনা। বাইরে গিয়েও দেখাতে পারছেনা নিজের পরিচয় পত্র।
প্রথম বর্ষের এক শিক্ষার্থী অভিযেগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন ভর্তি হয়েছি। কেউ আমাকে চেনেনা, আমিও তেমন কাউকে চিনিনা। ক্যাম্পাসে কোনো বিপদে পড়লে আমি কিভাবে পরিচয় দেব যে আমি এখানকার ছাত্র। কারণ গত পয়লা বৈশাখ থেকেই আমার আইডি কার্ড আটকে রাখা হয়েছে।

হল প্রভোস্টের দেওয়া তথ্যানুযায়ী কবি জসীম উদ্দীন হলে সিট রয়েছে ৩৯৭টি। হলে কতজন শিক্ষার্থী আবাসিক রয়েছেন সে তথ্য দিতে হল অফিস অস্বীকৃতি জানালেও একটি বিশেষ সূত্র জানান, হলে এক হাজারেরও বেশি শিক্ষার্থীকে আবাসিক করা হয়েছে।
ওই হলের শিক্ষার্থীরা বলছেন, তারা আবাসিক হলে তাদের জন্যই ভালো। কিন্তু তাদের আবাসিক সুবিধা দিতে হবে। কোনো রকম আবাসিক সুবিধা দেবেনা, সিটের ব্যবস্থাও করবেনা তাহলে তাদের কাছ থেকে পূর্ণ আবাসিক ফি কেন নেওয়া হবে।
একাধিক সূত্র জানায়, হলের রাজস্ব বৃদ্ধির অজুহাতে প্রভোস্ট হলে সংযুক্ত প্রতিটি শিক্ষার্থীকেই আবাসিক করার উদ্যোগ নিয়েছেন। হলে থাকুক বা না থাকুক প্রতিটি শিক্ষার্থীকেই দিতে হবে প্রথম বর্ষ থেকেই হলের পূর্ণ আবাসিক ফি।
হলের আবাসিক শিক্ষার্থীদের অভিযোগ, গত নভেম্বরে হল প্রভোস্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলেছেন তিনি। 
দায়িত্ব গ্রহণের কিছুদিন পরেই তিনি পরিচ্ছন্নতার অজুহাতে হলের করিডোরে শিক্ষার্থীদের নিজের টাকায় কেনা বিভিন্ন ফুল গাছের টব সরিয়ে নেন। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা ওই টবগুলো ভেঙে ফেললে প্রভোস্ট সেই দায় চাপান হলের চতুর্থ শ্রেণির কর্মচারীদের ওপর। এজন্য তাদের শোকজ করা হয় এবং চাকরিচ্যুত করার হুমকিও দেওয়া হয়।
শিক্ষার্থীদের নিজের টাকায় পরিচালিত মেসের খাবারেও তিনি অতিরিক্ত চার্জ আদায়ের চেষ্টা করেন। পরে শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে তিনি তা করতে পারেননি। গ্রীস্মের প্রচণ্ড দাবদাহের মধ্যেও তিনি হলের প্রতিটি গাছের ডালপালা বিক্রি করে দেন।
হলের আঙিনায় রোপিত বিভিন্ন ফলজ বৃক্ষের ফল কোনো শিক্ষার্থী খেতে পারবে না বলেও তিনি হলে নোটিশ জারি করেন।
 নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মচারী জানান, হলের প্রতিটি গাছের কাঁঠাল গুনে রেখেছেন প্রভোস্ট। এর মধ্যে একটিও যদি এদিক সেদিক হয় তাহলে আমাদের কৈফিয়ত দিতে হবে। তাই রাত জেগে এগুলো পাহারা দিতে হয়।
কবি জসীম উদ্দীন হল প্রভোস্টের বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পর্কে তার বক্তব্য জানতে তাকে ফোন করা হলে, প্রথমেই তিনি এই প্রতিবেদকের নাম ও কোথায় থাকেন বিস্তারিত জানতে চান।
অভিযোগ সম্পর্কে পরিষ্কার কোনো জবাব না দিয়ে তিনি বলেন, তুমি সাংবাদিক তো, যা খুশি লিখে দাও, তাতে আমার কিচ্ছু এসে যায়না। আমি আমার মতই চলবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া