adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঈদীকে নিয়ে শিবিরের ‘সাইবার যুদ্ধ’

নিজস্ব প্রতিবেদক : জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাইদীর চূড়ান্ত রায়কে কেন্দ্র করে এবার অনলাইনে পরিকল্পিত প্রচারণায় নেমেছে জামায়াত-শিবির। আর এ প্রচারণাকে তারা ‘সাইবার যুদ্ধ’ বলে ঘোষণা করেছে।
একাত্তরে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে সাঈদীর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা আপিলের রায় অপেক্ষমান। যে কোনো দিন এ চূড়ান্ত রায় প্রকাশ করা হবে।
জানা গেছে, ফেসবুক, ব্লগ, ইউটিউব ও টুইটারসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে তুলে ধরা হচ্ছে রায় নিয়ে নানা কল্পকাহিনী। সাঈদীর বিরুদ্ধে যে কয়টি অভিযোগ প্রমাণিত হয়েছে এবং যে দুটি অভিযোগে ফাঁসির দণ্ডাদেশ দেয়া হয়েছে সেগুলোর বিরুদ্ধে বিভিন্ন যুক্তি উপস্থাপন করে বিভ্রান্তিমূলক ব্যাখ্যা উপস্থাপন করা হচ্ছে। আর এ কাজের জন্য শিবিরের প্রতিটি থানা, উপজেলা ও জোন পর্যায়ে আইটি এক্সপার্টদের দিয়ে গঠন করা হয়েছে আইটি টিম। তারাই এসব অপপ্রচারের সঙ্গে জড়িত। তারা দেশজুড়ে যুদ্ধ লাগানোর হুমকিও দিচ্ছে। একই ইস্যুব্যাপী নাশতকতার মহাপরিকল্পনাও করেছে শিবির।
শিবিরের মাঠ পর্যায়ের একাধিক দায়িত্বশীল নেতা বাংলামেইলকে জানান, বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে অনলাইন বা সাইবার যুদ্ধ অন্যতম ভূমিকা পালন করে। তাই মাঠ পর্যায়ের দায়িত্বশীলদের জোর দাবির পরিপ্রেক্ষিতে প্রতিটি জেলা উপজেলা ও জোন পর্যায়ে আইটি টিম গঠন করা হয়েছে। এরা যে কোনো বিষয়ে কেন্দ্রের নির্দেশনাসহ যে কোনো তথ্য দ্রুত ইন্টারনেটে ছড়িয়ে দিতে কাজ করছে।
জানা গেছে, শিবির সমর্থক হলেও যাদের ফেসবুক আইডি নেই তাদের কর্মী হিসেবে ঘোষণা করা হচ্ছে না।
সূত্র জানায়, কেন্দ্র থেকে শুরু করে মাঠ পর্যায়ে প্রতিটি কর্মী শিবিরের যে কোনো কার্যক্রমের বিষয়ে অনলাইনে সক্রিয় থাকেন। এক যোগে যে কোনো তথ্য ছড়ানোর পর মাঠ পর্যায়েও ব্যাপক সাড়া জাগাতে পারেন তারা। এজন্যই সাঈদীর রায়কে কন্দ্রে করে রাজপথ দখলের আগেই অনলাইনে প্রভাব বিস্তারের কাজ করছেন তারা।
তাছাড়া রায়কে কেন্দ্র করে প্রতিবাদস্বরূপ শিবির কর্মীদের ফেসবুকের প্রোফাইলে সাঈদীর ছবি ব্যবহার করা ‘ফরজ’ করে দিয়েছে শিবিরের হাই কমাণ্ড। সে অনুপাতেই কাজ চালিয়ে যাচ্ছেন শিবির কর্মীরা। এক্ষেত্রে কিছুটা পিছিয়ে জামায়াত। তবে তারাও অনলাইনে সক্রিয় হচ্ছেন।
অনলাইনে যে সব অ্যাকাউন্ট ও সাইটে সাইদীর পক্ষে প্রচারণা চালানো হচ্ছে এগুলো হলো- জামায়াত শিবির নিয়ন্ত্রিত ‘বাঁশের কেল্লা’, ‘সোনার বাংলা’, ‘স্টোরি অব বাংলাদেশ’, ‘মাইক’, ‘এসো আলোর পথে’, ‘সংগ্রামী জনতা’, ‘শিবিরের দখলে ফেসবুক’, ‘মুক্তি দিশারী’, ‘মতিঝিল স্কয়ার’, ‘আমরা সাঈদী ভক্ত’, ‘আসলে আমরা সবাই পারি’, ‘ধরা পড়লে মনে থাকে না’, ‘ধরে ধরে ধরে না, ধরলে শিবির ছাড়ে না’, ‘ডিজিটাল বাংলাদেশ’, ‘মুক্তির মিছিল’, ‘সাঈদী মুক্তি পরিষদসহ কয়েক পেজ।
এসব পেজ এবং ব্যক্তিগত আইডি থেকে দেশে যুদ্ধ লাগানোর হুমকিও দেয়া হচ্ছে। আব্দুর রহিম নামে এক ফেসবুক আইডিতে পোস্ট করা হয়েছে, ‘আগামী কয়েক দিনের মধ্যে যুদ্ধ শুরু হতে যাচ্ছে। আপনি প্রস্তুত আছেন তো? আমি কিন্তু কারো নির্দেশের আপেক্ষায় নয় নিজেই সর্বক্ষণ প্রস্তুত আছি। এবার হবে টার্গেটভিত্তিক আন্দোলন।’
ইসলামিকনিউজ২৪.কম নামে একটি ফেসবুক পেজের ওয়ালে ‘যুদ্ধাপরাধ নয়, জনপ্রিয়তাই যার অপরাধ’ লেখা একটি পোস্টার রয়েছে। এতে সাঈদীর নিঃশর্ত মুক্তি চাওয়া হয়েছে।
‘এসো আলোর পথে’ নামে এক ফেসবুক ব্যবহারকারীর ওয়ালে লেখা হয়েছে, ‘মা আমাকে ক্ষমা করো। মাথায় হাত রেখে দোয়া করো। আমি ইসলামের খেদমতকারীদের মুক্তির মিছিলে যাচ্ছি। মরে গেলে কান্না করো না। জান্নাতের সিঁড়িতে তোমার সঙ্গে দেখা হবে মা। এখন যাই।’
অন্য এক ছবিতে দেখা যাচ্ছে- সাঈদী জেলের মধ্যে নামাজ পড়ছেন। এর ওপরে লেখা আছে- ‘কে বলেছে রাজাকার, সাঈদী মোদের অহংকার’।
একই আইডির অন্য এক ছবিতে সারি সারি যুবকদের বুকে সাদা রঙে লেখা আছে, ‘সাঈদীর মুক্তি চাই।’ ‘সাঈদীকে নয় আমাকে মারো।’
সূত্র জানায়, সাঈদীর আপিলের রায় নিয়ে জামায়াত ও ছাত্রশিবির বিভিন্ন ধরণের কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে প্রথম রয়েছে ‘সাইবার যুদ্ধ’। কারণ এ যুদ্ধে ঝুঁকির কোনো সম্ভাবনা নেই। এর পাশাপাশি রয়েছে মানুষকে ভুল বুঝিয়ে সঙ্গে নিয়ে দেশজুড়ে একযোগে নাশকতা চালানো।  
এর আগে সাঈদীর আপিল মামলার সম্ভাব্য রায় নিয়ে উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমে বিবৃতি দেন জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদ। বিবৃতিতে তিনি সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে সরকারের ষড়যন্ত্র ও তাকে শাস্তি দেয়ার নীলনকশা বাস্তবায়ন হতে যাচ্ছে। এ জন্য জামায়াতসহ পুরো ইসলাম প্রিয় দেশবাশী গভীরভাবে শঙ্কিত।’ তিনি অবিলম্বে সাঈদীর নিঃশর্ত মুক্তি দাবি করেন এবং সবাইকে সজাগ থাকার আহ্বান জানান।
সাঈদীর রায় প্রসঙ্গে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের এক সদস্য বাংলামেইলকে বলেন, ‘মাওলানা সাঈদী সম্পূর্ণ নির্দোষ। তার ব্যাপক জনপ্রিয়তা থাকায় সরকার তাকে ভয় পাচ্ছে। আমরা আশা করছি সর্বোচ্চ পর্যায়ে তিনি ন্যায়বিচার পাবেন এবং সসম্মানে তিনি আবার আমাদের মাঝে ফিরে আসবেন।’ তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘এরপরেও যদি সরকার তার অন্যায় রায় বহাল রাখে তাহলে দেশজুড়ে আগুন জ্বলবে। ধর্মপ্রাণ মানুষ আর বসে থাকবে না, যা সরকারের জন্য হয়তো কাল হয়ে দাঁড়াবে।’
তবে জামায়াত শিবিরের যে কোনো নাশকতার ব্যাপারে সজাগ রয়েছে সরকারের গোয়েন্দা সংস্থাগুলোসহ আইন প্রয়োগকারী সংস্থাগুলো।
ফুয়াদ রহমান নামে এক সাঈদী ভক্ত ফেসবুক ব্যবহারকারী বাংলামেইলকে বলেন, ‘আমার ফেসবুকে এমন কোনো বন্ধু নেই যে সাঈদীকে নিয়ে স্ট্যাটাস বা পোস্ট দেয় না। সাঈদী সাহেবের জন্য যা প্রয়োজন তাই করবো। অনলাইনের পাশাপাশি রাস্তায় নেমে জীবন দিতেও প্রস্তুত আছি।’
সংশ্লিষ্ট সূত্রমতে, সাঈদীর আপিল মামলার রায় ছাড়াও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন জামায়াতের আমির মতিউর রহমান নিজামীসহ অন্য নেতাদের বিরুদ্ধে সম্ভাব্য রায় এবং দল নিষিদ্ধের আশঙ্কাসহ বিভিন্ন ইস্যুতে উদ্বিগ্ন দলটি। এসব ইস্যুতে মাঠে নামার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে জামায়াত-শিবির। এজন্য গত কয়েক মাস ধরে সারা দেশে দল গোছানোর জোর তৎপরতা চালানো হচ্ছে। এরই মধ্যে কয়েক দফা সাংগঠনিক ও দাওয়াতি পক্ষ পালন করেছে দলটি। গোপনে সাংগঠনিক কার্যক্রম চললেও প্রকাশ্যে অনলাইন প্রচারণা চলছে জোরেসোরে।
উল্লেখ্য, ২০১৩ সালের ২৮ ফেব্র“য়ারি সাঈদীর মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একাত্তরের মুক্তিযুদ্ধে পিরোজপুরের বাসিন্দা ইব্রাহিম কুট্টি ও বিসাবালীকে হত্যা এবং হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে আগুন দেয়ার দুটি অভিযোগে তার মৃত্যুদণ্ড দেয়া হয়। এর আগে তার বিরুদ্ধে ২০টি অভিযোগ উত্থাপন করে তদন্ত সংস্থা। এর মধ্যে ১২টি অভিযোগ থেকে খালাস পান তিনি।
এদিকে মাওলানা সাঈদীর খালাস চেয়ে ওই বছর ২৮ মার্চ আপিল বিভাগে আবেদন করে আসামিপক্ষ। যে ছয়টি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে কিন্তু সাজা উল্লেখ করেননি ট্রাইব্যুনাল সেগুলোতে সাজা উল্লেখ করার দাবি জানিয়ে একই দিন রাষ্ট্রপক্ষও আপিল আবেদন করে। ওই বছর ২৪ সেপ্টেম্বর আপিল শুনানি শুরু হয়। দীর্ঘ শুনানির পর ১৬ এপ্রিল আলোচিত এ মামলায় আপিল শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখা হয়।
অনলাইনে জামায়াত শিবিরের অপপ্রচারের বিষয়ে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বাংলামেইলকে বলেন, ‘যুদ্ধাপরাধী জঙ্গি গোষ্ঠী তাদের যে কোনো দোষ ঢাকতে যে কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারে। তবে এজন্য দেশপ্রেমী সবাইকে সজাগ থাকতে হবে। সে ক্ষেত্রে সরকারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া