adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটি ও চেলসি মুখোমুখি

স্পোর্টস ডেস্ক : অপেক্ষার পালা শেষ পর্যায়ে। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আজ। প্রাথমিকভাবে, তুরস্কের ইস্তানবুলে হওয়ার কথা ছিল ম্যাচটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে যায় ভেন্যু। শনিবার শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি। প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে খেলতে যাচ্ছে সিটি। আর ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসির এটি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তৃতীয় ফাইনাল।

বার্সেলোনার হয়ে তিনবার ইউরোপিয়ান কাপ জিতেছেন বর্তমানে সিটির কোচ পেপ গুয়ার্দিওলা-একবার খেলোয়াড় হিসেবে, আর কোচ হিসেবে দুইবার। তবে ২০১১ সালের পর থেকে এই স্বাদ পাননি এই স্প্যানিয়ার্ড। চেলসি কোচ টমাস টুখেলের এটি টানা দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। গত আসরে শিরোপা লড়াইয়ে তার সেই সময়ের দল পিএসজি হেরেছিল বায়ার্ন মিউনিখের বিপক্ষে।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তৃতীয়বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ডের দুই দল। প্রথমবার ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরেছিল চেলসি। ২০১৯ সালে টটেনহ্যাম হটস্পারকে হারিয়েছিল লিভারপুল।

এ নিয়ে চতুর্দশ চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপিয়ান কাপ জিততে যাচ্ছে ইংল্যান্ডের ক্লাব। সবচেয়ে বেশি ১৮ বার এই শিরোপা গেছে স্পেনে। সিটি জিতলে ইংল্যান্ডের ষষ্ঠ দল হিসেবে প্রতিযোগিতাটির শিরোপা উঠবে তাদের হাতে। আর কোনো দেশ থেকে তিন দলের বেশি এই শিরোপা জেতেনি। – দ্য সান / গোল ডটকম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া