adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থমন্ত্রী বললেন- ২০ বছর লাগবে যুদ্ধাপরাধীদের বিচার শেষ করতে

ডেস্ক রিপোর্ট : আমেরিকায় সফররত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দুই-চার বছর নয়, যুদ্ধাপরাধীদের বিচার শেষ করতে ২০ বছর লাগবে। ৭০ বছর আগে সংঘটিত দ্বিতীয় মহাযুদ্ধের অপরাধীদের বিচার এখনো করা হচ্ছে। বাংলাদেশেও যুদ্ধাপরাধের বিচার শুরু হয়েছে। প্রধান প্রধান আসামিদের সাজা হয়েছে।
নিউ ইয়র্কের জ্যামাইকার হিলসাইড এভিনিউর তাজমহল পার্টি সেন্টারে গত শুক্রবার রাতে এক মতবিনিময় সভায় অর্থমন্ত্রী এ কথা বলেন। মতবিনিময় সভার আয়োজন করেন সিলেট পৌরসভার সাবেক প্যানেল মেয়র ফখরুল ইসলাম খান।      
মতবিনিময় সভায় নিউ ইয়র্ক-ঢাকা-নিউ ইয়র্ক রুটে বিমানের ফ্লাইট চালু প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের বিমানের ভিত এখনো দুর্বল। এই রুটে বিমানের ফ্লাইট চালু হতে আরো দু-এক বছর লাগবে।
এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা কাঠামো এতদিনে যেটুকু তৈরি হয়েছে তা দুর্নীতিপরায়ণ ও অদক্ষ। বিমানবাহিনীর দায়িত্বরত অথবা অবসরপ্রাপ্ত কর্মকর্তারা এটাকে চালান। তারা ব্যবসা-বাণিজ্যের জন্য উপযুক্ত নন। এটা বাংলাদেশ বিমানের একটি বড় দুর্বলতা। এ ছাড়া বিমানস্বল্পতা এবং নিরাপত্তাজনিত কিছু দুর্বলতা রয়েছে, যা সংস্কার হচ্ছে। এসব দুর্বলতা দূর করতে পারলেই বিমানের নিউ ইয়র্ক রুট চালু হতে পারে।

দেশে প্রবাসীদের সম্পত্তি দখলের অভিযোগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এ ব্যাপারে সরকারের কিছু করার নেই। এটা একান্তই ব্যক্তিমালিকানার ব্যাপার। দেশে যত মামলা-মোকদ্দমা হয় তার ৭৫ শতাংশই জমিসংক্রান্ত। সবার জন্য এই একটি রাস্তাই খোলা আছে। তবে কারো জমি যাতে কেউ না নিতে পারে সেজন্য সরকার যথাযথ উদ্যোগ গ্রহণ করেছে। হয়তো আগামী চার-পাঁচ বছরের মধ্যে তথ্যপ্রযুক্তির সহায়তায় এ সমস্যার স্থায়ী সমাধান হবে।
আমেরিকায় বাংলাদেশী পণ্যের জিএসপি সুবিধা বাতিল হওয়ার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দায়ী করে অর্থমন্ত্রী বলেন, খালেদা জিয়া বিরোধী দলের নেতা থাকাকালে দেশের বিরুদ্ধে বিদেশীদের কাছে আপিল করেছিলেন। এ জন্য দেশ এখন আর্থিক ক্ষতির মধ্যে পড়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া