adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বকেয়া কর মওকুফের আবেদন এফবিসিসিআইয়ের

FBCCIডেস্ক রিপাের্ট : বকেয়া করের তিন ভাগের দুই ভাগ মওকুফের আবেদন জানিয়েছে ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। তিনি বলেন, ৩২ হজার কোটি টাকার উপরে এনবিআরের কাছে ব্যবসায়ীরা দেনা।  ১০ থেকে ১৫ বছরেও এটার সমাধান হচ্ছে না। আমি প্রস্তাব রাখছি এ টাকার তিন ভাগের এক ভাগ দিলে বাকি টাকা যেন মওকুফ করে দেওয়া হয়। ২৬ হাজার কেস (মামলা) ঝুলে আছে আমাদের মাথার উপর। বছরের পর বছর এ মামলা চলছে। এটার সমাধান হওয়ার দরকার, কারণ এটা ক্যান্সারের মতো ব্যবসায়ীদের মাথার ওপর বসে আছে। নতুন আইনে যাওয়ার আগে এগুলো মিট করলে ভাল হয়। কারণ নতুন ভ্যাট আইন নিয়ে নতুন করে চিন্তা করতে হবে।

২৫ এপ্রিল মঙ্গলবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে নতুন মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন বিষয়ক এক আলোচনা সভায় মাতলুব আহমাদ এসব কথা বলেন।

স্থানীয় শিল্প সুরক্ষায় সম্পূরক শুল্কের জায়গায় অন্য কিছু করা যায় কি না তা নিয়ে ভাবার অনুরোধ জানিয়ে মাতলুব আহমাদ বলেন,   স্থানীয় শিল্প সুরক্ষা না হলে বিদেশি বিনিয়োগ এ দেশে আসবে না।

সেবা খাতে ১৫ শতাংশ ভ্যাট নিলে অসন্তোষ তৈরি হতে পারে মন্তব্য করে  মাতলুব বলেন, আইনজীবী, চিকিৎসক তারা তো কোনো পণ্য সরবরাহ করছেন না। তারা মেধা ও শ্রম ব্যয় করছেন। সেজন্য এ খাতের জন্য ভ্যাট কমানোর আলাদা চিন্তা করা দরকার।

তিনি বলেন,  আট লাখ তালিকাভুক্ত ব্যবসায়ীর মধ্যে ৩০ হাজার ব্যবসায়ী ভ্যাট দেয় এটা শুনতেও খারাপ লাগে, বলতেও লজ্জা লাগে। আমরা সবাই চাই আট লাখ রেজিস্ট্রেশন হলে আট লাখই ভ্যাট দেবে। সমস্যা কোথায়? সে সমস্যা সমাধানে ভ্যাট অনলাইন করা হয়েছে। ভ্যাট অনলাইন সফল করতে হলে ব্যবসায়ীদের লাগবে। সেজন্য এ আইন আমাদের কাছে যত স্পষ্ট হবে তত সুবিধা হবে। এ আইনের যেসব বিষয় স্পষ্ট নয় তা স্পষ্ট করা দরকার।

এফবিসিসিআই সভাপতি বলেন, প্রথমবার আমরা দেখতে পেলাম এনবিআর ব্যবসায়ীদের বিশ্বাস করছেন। এখন আর কারখানার পণ্য দাম ভ্যাট কর্মকর্তাদের কাছ থেকে ক্লিয়ার করে আনতে হবে না। এখন ব্যবসায়ীরা তার পণ্য মূল্য ঘোষণা দেবেন। এর মাধ্যমে এনবিআর-ব্যবসায়ীদের মধ্যে বিশ্বাসযোগ্যতা সৃষ্টি হবে। বিশ্বাস তৈরি হলেই ব্যবসায়ীরা এগিয়ে যেতে পারবে। আগে আমরা এদিক ওদিক করে থাকলেও এনবিআর যেহেতু আমাদের বিশ্বাস করছেন তার মর্যাদা দেব।

টার্নওভার সীমা দেড় কোটি করা দরকার। বন্দরে আমরা যে এটিভি (অগ্রিম ব্যবসায়ী ভ্যাট) দিতাম তা ফেরত পেতাম না। সেটা নতুন আইনে ফেরত পাব সেজন্য এনবিআরকে ধন্যবাদ।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, সৎ ব্যবসায়ীরা এনবিআরের সহযোগিতায় এগিয়ে আসছেন। দেশীয় শিল্প সুরক্ষা, রপ্তানিমুখী খাতকে প্রণোদনা দেয়া, কর্মসংস্থান সৃষ্টির জন্য আমরা কাজ করছি। নতুন ভ্যাট আইন নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই।

সভায় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি, সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যার নজিবুর রহমান। সভায় এনবিআরের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন ভ্যাট আইন নিয়ে বিভিন্ন বিষয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে তুলে ধরেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া